Modal Ad Example
বাংলা ব্যাকরণ

মিশ্র বা জটিল বাক্য কাকে বলে? জটিল বাক্যের বৈশিষ্ট্য, জটিল বাক্যের শ্রেণিবিভাগ

1 min read

জটিল বাক্য কাকে বলে?

যে বাক্যে একটি প্রধান খণ্ডবাক্যের এক বা একাধিক আশ্রিত বাক্য পরস্পর সাপেক্ষ ভাবে ব্যবহৃত হয়, তাকে মিশ্র বা জটিল বাক্য বলে। যথা-

যে পরিশ্রম করে (আশ্রিত বাক্য), সে – ই সুখ লাভ করে (প্রধান খণ্ডবাক্য)।

সে যে অপরাধ করেছে (আশ্রিত বাক্য), তা মুখ দেখেই বুঝেছি (প্রধান খণ্ডবাক্য)।

সুতরাং প্রতিটি জটিল বাক্যের থাকে একটি প্রধান খণ্ডবাক্য এবং এক বা একাধিক অপ্রধান বা আশ্রিত বা অধীন খণ্ডবাক্য।

জটিল বাক্যের বৈশিষ্ট্য

  • জটিল বাক্য একটি প্রধান খণ্ডবাক্য এবং এক বা একাধিক অপ্রধান খণ্ড বাক্য থাকে। জটিল বাক্য অন্তত দুটি সমাপিকা ক্রিয়া থাকে।
  • প্রধান খণ্ডবাক্য যেমন বাক্যের শুরুতে থাকতে পারে, তেমনি বাক্যের শেষেও থাকতে পারে।
  • যৌগিক বাক্য যেমন একটি মাত্র অব্যয় কিংবা একাধিক অব্যয় দ্বারা গঠিত হয়ে থাকে, জটিল বাক্যও তেমনি একটি কিংবা একাধিক অব্যয় দ্বারা গঠিত হতে পারে।
  • যৌগিক বাক্যের মতো জটিল বাক্য উহ্য থাকতে পারে।

জটিল বাক্যের শ্রেণিবিভাগ

বিশেষ্যবাচক জটিল বাক্যঃ যে জটিল বাক্যের অধীন খণ্ড বাক্যটি প্রধান খণ্ড বাক্যের অন্তর্গত কোনো পদের বিশেষ গুচ্ছ হয়ে অবস্থান করে, তাকে বিশেষ্যবাচক জটিল বাক্য বলে।

বিশেষণবাচক জটিল বাক্যঃ যে জটিল বাক্যের প্রথমে অবস্থিত অপ্রধান খণ্ড বাক্যটি পরে অবশ্য প্রধান খণ্ড বাক্যের অন্তর্গত কোন বিশেষ্য বা সর্বনাম পদকে বিশেষায়িত করে এবং যে বাক্যে সাধারণত জোড়া সাপেক্ষ বা প্রতি নির্দেশক সর্বনাম দ্বারা খণ্ডবাক্য দুটি যুক্ত থাকে, তাকে বিশেষণবাচক জটিল বাক্য বলে।

ক্রিয়াবিশেষণ বাচক জটিল বাক্যঃ যে জটিল বাক্যে পরে অবস্থিত অপ্রধান খণ্ড বাক্যটি প্রথমে অবস্থিত প্রধান খণ্ড বাক্যের ক্রিয়ার প্রকৃতি, অবস্থা ইত্যাদি নির্দেশ করে এবং সাধারণত প্রধান খণ্ড বাক্যের সঙ্গে ‘যদি’ অব্যয় এবং অপ্রধান বাক্যের সঙ্গে ‘তবে’, ‘তাহলে’, ‘না হয়’, ‘সেক্ষেত্রে’ ইত্যাদি কোন অব্যয় ব্যবহৃত হয়, তাকে বিশেষণবাচক জটিল বাক্য বলে।

জটিল বা মিশ্র বাক্য চেনার সহজ উপায় কি?

জটিল বা মিশ্র বাক্য চেনার সহজ উপায়গুলো নিম্নরূপ –

এ ধরনের বাক্যে সাধারণত যে – সে, যত – তত, যারা – তারা, যাদের – তাদের, যখন – তখন – এ ধরনের সাপেক্ষে সর্বনাম পদ থাকে। দুইটি অব্যয় যদি অর্থ প্রকাশের জন্য পরস্পরের উপর নির্ভর করে, তবে তাকে সাপেক্ষ সর্বনাম বলে।

আবার যদি – তবু, অথচ – তথাপি ౼ এ রকম কিছু পরস্পর সাপেক্ষ সর্বনাম / অব্যয়ও জটিল বা মিশ্র বাক্যে ব্যবহৃত হয়। তবে এ ধরনের অব্যয় ছাড়াও জটিল বা মিশ্র বাক্য হতে পারে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x