বুদ্ধি কাকে বলে? বুদ্ধির সংক্ষিপ্ত ইতিহাস, বুদ্ধি বিষয়ক তত্ত্ব

বুদ্ধি কাকে বলে?

এ জাতীয় সরল শব্দটি সংজ্ঞায়িত করা অযথা মনে হতে পারে। সর্বোপরি, আমরা সবাই এই শব্দটি কয়েকবার শুনেছি এবং সম্ভবত এর অর্থ সম্পর্কে একটি সাধারণ উপলব্ধি রয়েছে। তবে কয়েক দশক ধরে মনোবিজ্ঞান সম্প্রদায়ের সদস্যদের মধ্যে বুদ্ধিমত্তার ধারণাটি বহুল আলোচিত বিষয়।

বুদ্ধি বিভিন্ন উপায়ে সংজ্ঞায়িত করা হয়েছে: উচ্চ-স্তরের দক্ষতা (যেমন বিমূর্ত যুক্তি, মানসিক উপস্থাপনা, সমস্যা-সমাধান, এবং সিদ্ধান্ত গ্রহণ), শেখার দক্ষতা, সংবেদনশীল জ্ঞান, সৃজনশীলতা এবং পরিবেশের চাহিদা কার্যকরভাবে পূরণের জন্য অভিযোজন ।

বুদ্ধির সংক্ষিপ্ত ইতিহাস

মানব বুদ্ধিমত্তার অধ্যয়ন 1800 এর দশকের শেষের দিকে যখন স্যার ফ্রান্সিস গ্যালটন (চার্লস ডারউইনের চাচাত ভাই) বুদ্ধি অধ্যয়নকারী প্রথম ব্যক্তিদের একজন হন।

গ্যালটন একজন প্রতিভাধর ব্যক্তির ধারণায় আগ্রহী ছিল, তাই তিনি তার অনুমানটি পরীক্ষা করার জন্য প্রতিক্রিয়া সময় এবং অন্যান্য শারীরিক বৈশিষ্ট্যগুলি পরিমাপের জন্য একটি ল্যাব তৈরি করেছিলেন যে বুদ্ধি একটি সাধারণ মানসিক ক্ষমতা যা জৈবিক বিবর্তনের একটি উৎপাদন (হ্যালো, ডারউইন!)।

  • গ্যাল্টন তাত্ত্বিক বলেছিলেন যে গতি এবং অন্যান্য শারীরিক বৈশিষ্ট্যগুলি বিবর্তনগতভাবে সুবিধাজনক ছিল, তারা সাধারণ মানসিক দক্ষতার একটি ভাল ইঙ্গিতও দেবে (জেনসেন, 1982)।
  • সুতরাং, গ্যাল্টন বুদ্ধিমানকে প্রতিক্রিয়া সময় হিসাবে চালিত করে।
  • অপারেশনালাইজেশন গবেষণার একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া যার মধ্যে পরিমাপযোগ্য পদগুলিতে (যেমন প্রতিক্রিয়ার সময়) একটি অপ্রয়োজনীয় ঘটনা (যেমন বুদ্ধি হিসাবে) সংজ্ঞায়িত করা হয়, ধারণাটি অনুমিতভাবে অধ্যয়ন করা যায় (ক্রোথ্রে-হেইক, 2005)।

গ্যালটনের ল্যাবরেটরির সেটিং-তে বুদ্ধিমত্তার অধ্যয়ন এবং বুদ্ধি ঐতিহ্যের তার তাত্ত্বিকতা এই ক্ষেত্রে কয়েক দশক ধরে ভবিষ্যতের গবেষণা এবং বিতর্কের পথ সুগম করে।

বুদ্ধি বিষয়ক তত্ত্ব

কিছু গবেষক যুক্তি দিয়েছিলেন যে বুদ্ধি একটি সাধারণ ক্ষমতা, অন্যদিকে বুদ্ধি সুনির্দিষ্ট দক্ষতা এবং প্রতিভা সমন্বিত যে দাবি করে। মনোবিজ্ঞানীরা দাবি করেন যে বুদ্ধি জেনেটিক, বা উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত এবং অন্যরা দাবি করেন যে এটি প্রায়শই পার্শ্ববর্তী পরিবেশ দ্বারা প্রভাবিত।