পদার্থ বিজ্ঞান

জীবপদার্থবিজ্ঞানের ভিত্তি কি?

1 min read

জীবপদার্থবিজ্ঞানের ভিত্তি

Foundation of Bio-Physics

জীবপদার্থবিজ্ঞান বিজ্ঞানের অনেকগুলো শাখার উপর ভিত্তি করে প্রতিষ্ঠিত হয়েছে। এটি একটি সমন্বিত বিষয়। জীববিজ্ঞানের বিভিনড়ব শাখায় ভৌতবিজ্ঞানের বিভিনড়ব তত্ত¡, নীতি ও নিয়ম ব্যবহার করে জীবপদার্থবিজ্ঞানের ভিত্তি তৈরি করা হয়। এটি প্রধানত পদার্থবিজ্ঞান,রসায়ন,গণিত,জীববিজ্ঞান এবং প্রকৌশল শাখার সমন্বয়ে সৃষ্ট বিজ্ঞানের একটি শাখা। জীববিজ্ঞান জীবজগৎ নিয়ে চর্চা করে এবং অধ্যয়ন করে। কীভাবে উদ্ভিদ ও প্রাণী খাদ্য আহরণ করে, যোগাযোগ রক্ষা করে, পরিবেশ সম্পর্কে উপলব্ধি লাভ করে এবং বংশবৃদ্ধি করে এ বিষয়গুলো জীববিজ্ঞানে বর্ণনা করা হয়।

অন্যদিকে প্রকৃতি যে সব গাণিতিক নিয়ম মেনে চলে সেগুলো হলো পদার্থবিজ্ঞানের আলোচ্য বিষয়। দীর্ঘদিন একটি ধারণা বিজ্ঞানীরা পোষণ করে এসেছেন যে জীবজগতের নিয়ম ও ভৌতজগতের নিয়ম আলাদা। কিন্তু ভৌতবিজ্ঞান ও জীববিজ্ঞানের অগ্রগতির ভিতর দিয়ে এই দুই বিজ্ঞানের মধ্যে গভীর মিল পাওয়া যায়। প্র মে পদার্থবিজ্ঞান ও জীববিজ্ঞানের দুটি ভিনড়ব বিষয় হিসেবে বিকাশ লাভ করেছে। বিজ্ঞানের অগ্রগতির মধ্য দিয়ে এই দুই বিষয়ের মধ্যে পারস্পরিক সম্পর্ক ও সমন্বয় অনেক বৃদ্ধি পেয়েছে। আগে মনে করা হতো প্রাণি জগত ভিনড়ব এক নিয়ম চলে এবং জড় পদার্থের ক্ষেত্রে শুধু ভৌতবিজ্ঞানের নিয়মগুলো প্রযোজ্য। কিন্তু আমরা এখন জানি প্রাণি দেহকে অনেক দিক থেকে যন্ত্রের সঙ্গে তুলনা করা যায় এবং প্রাণিদেহের অনেক আচরণকে ভৌত নিয়ম দ্বারা ব্যাখ্যা করা সম্ভব। বস্তুত পদার্থবিজ্ঞানের নিয়মগুলো সার্বজনীন। ফলে শুধু জড় জগত নয়, প্রাণি জগতকেও পদার্থবিজ্ঞানের নিয়মে অনেক ক্ষেত্রে ব্যাখ্যা করা সম্ভব। এটিই জীব পদার্থবিজ্ঞানের ভিত্তি।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x