অর্থনীতি

ব্যষ্টিক অর্থনীতি কাকে বলে? ব্যষ্টিক ও সামষ্টিক অর্থনীতির পার্থক্য

1 min read

ব্যষ্টিক অর্থনীতি (Microeconomics) কাকে বলে?

ব্যষ্টিক শব্দের ইংরেজি প্রতিশব্দ হলো Micro যা গ্রীক শব্দ Micros হতে উৎপত্তি লাভ করেছে যার অর্থ ক্ষুদ্র। অর্থনীতির যে অংশে অর্থনীতির ক্ষুদ্রাতিক্ষুদ্র বিষয় নিয়ে আলোকপাত করা হয় অর্থাৎ ব্যক্তি, পরিবার তথা ফার্ম ইত্যাদির আচরণ ব্যাখ্যা করা হয় তাকে ব্যষ্টিক অর্থনীতি বলে।

এখানে, একজন ব্যক্তির চাহিদা, ভোগ, সঞ্চয় ইত্যাদি গুরুত্ব পায়। একজন ভোক্তা কিভাবে সর্বোচ্চ উপযোগ পেতে পারে, একজন উৎপাদক কিভাবে সর্বনিম্ন ব্যয়ে সর্বোচ্চ মুনাফা পেতে পারে সেই আলোচনা করা হয় ব্যষ্টিক অর্থনীতিতে। এখানে উৎপাদিত দ্রব্যের দাম কত হবে, ফার্মে নিয়োজিত শ্রমিকের মজুরি কিভাবে নির্ধারণ করা হয় তা ব্যষ্টিক অর্থনীতিতে বিশ্লেষণ করে জানা যায়। তাই বলা হয়, ব্যষ্টিক অর্থনীতি হচ্ছে অর্থনীতির বিশাল বিশ্বের ক্ষুদ্র আলোচনা।

ব্যষ্টিক ও সামষ্টিক অর্থনীতির পার্থক্য

ব্যষ্টিক ও সামষ্টিক অর্থনীতির মধ্যে বিভিন্ন পার্থক্য বিদ্যমান। যেমনঃ

১) ব্যষ্টিক শব্দের ইংরেজি প্রতিশব্দ হলো Micro যা গ্রীক শব্দ Micros হতে উৎপত্তি লাভ করেছে যার অর্থ ক্ষুদ্র। পক্ষান্তরে, সামষ্টিক শব্দের ইংরেজি প্রতিশব্দ হলো Micro যা গ্রীক শব্দ Macros হতে উৎপত্তি লাভ করেছে যার অর্থ বিশাল।

২) অর্থনীতির যে অংশে অর্থনীতির ক্ষুদ্রতিক্ষুদ্র বিষয় নিয়ে আলোকপাত করা হয় অর্থাৎ ব্যক্তি, পরিবার তথা ফার্ম ইত্যাদির আচরণ ব্যাখ্যা করা হয় তাকে ব্যষ্টিক অর্থনীতি বলে। অন্যদিকে সামষ্টিক অর্থনীতি সামগ্রিক অর্থনীতি নিয়ে আলোচনা করে।

৩) ব্যষ্টিক অর্থনীতিতে যেগুলো স্থির চলক সামষ্টিক অর্থনীতিতে অনেক সময় সেগুলো পরিবর্তনশীল চলক।

৪) ব্যষ্টিক অর্থনীতিতে আংশিক ভারসাম্য ব্যাখ্যা করা হয়। অপরদিকে সামষ্টিক অর্থনীতিতে সামগ্রিক ভারসাম্য বিশ্লেষণ করা হয়।

৫) ব্যষ্টিক অর্থনীতির চিত্র দেখে একটি দেশের অর্থনীতি সম্পর্কে সুষ্পষ্ট ধারণা পাওয়া যায় না। কিন্তু সামষ্টিক অর্থনীতির চিত্র দেখে কোনো দেশের অর্থনীতি সম্পর্কে ধারণা পাওয়া যায়।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x