Modal Ad Example
রসায়ন

ফসফরাস চক্র কি

0 min read

ফসফরাস চক্র কি

প্রতিটি জীব ও জড় পরস্পর একে অপরের ওপর নির্ভরশীল, যা কতকগুলো চক্র দ্বারা আবর্তিত। এসব চক্র পৃথিবীতে অবস্থিত জীব ও জড়বস্তুর মধ্যে পারস্পরিক সমন্বয় স্থাপন করে। জীবজগতের জন্য ফসফরাস আবশ্যকীয়, কিন্তু বাস্তুতন্ত্রে এর প্রক্রিয়া করা ধীরগতি সম্পন্ন হওয়ায় এর সরবরাহ অত্যন্ত সীমিত। মূলত ভৌত এবং জীব পরিবেশে যে প্রক্রিয়াগত আবর্তন তাই ফসফরাস চক্র হিসেবে পরিচিত।

ফসফরাস চক্র কাকে বলে

বায়ুমণ্ডলের ফসফরাসের পরিমাণ খুব অল্প (০.০১৩%) হলেও এটি জীবনের জন্য অত্যন্ত আবশ্যকীয়। মূলত ফসফরাস চক্রে কোনো গ্যাসীয় বন্ধন না থাকায় এটি শুধুমাত্র পাললিক চক্রে সীমাবদ্ধ থাকে। এ চক্র অত্যন্ত ধীরগতি সম্পন্ন প্রক্রিয়া হওয়ায় বাস্তুতন্ত্রে এর সরবরাহ সীমিত। কোনো উদ্ভিদ ফসফরাস গ্রহণ করলে এটি খাদ্যশৃঙ্খলের মাধ্যমে চলাচল করে শেষ পর্যন্ত মাটিতে ফিরে আসে। ফসফরাসের ভৌত ও জীব পরিবেশের এরূপ আবর্তনকে ফসফরাস চক্র বলে।

ফসফরাস চক্রের গুরুত্ব

পরিপোষকের পাললিক চক্রের মধ্যে ফসফরাস চক্র অন্যতম। ফসফরাস চক্রে ভূত্বক হতে যে পরিমাণ ফসফরাস বেরিয়ে আসে তার পুরোটাই উৎসে ফিরে আসে না। ফসফরাস উদ্ভিদ ও প্রাণীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কৃষি উদ্ভিদ ও অকৃষি উদ্ভিদ উভয় প্রকার উদ্ভিদের জন্য ফসফরাস উচ্চমাত্রায় সক্রিয় রাসায়নিক সার, যা উদ্ভিদের গঠন, বৃদ্ধি, প্রভৃতি মাত্রাগত বৃদ্ধি করে। ফলে হ্রদ, পুকুর ও আর্দ্রভূমিতে ফসফরাস সংযুক্ত হলে পানির উদ্ভিদ দ্রুত বাড়ে ।

ফসফরাস চক্র কীভাবে ঘটে

ফসফরাস চক্রের চিত্র
ফসফরাস চক্রের চিত্র

ফসফরাস চক্রের প্রধান উৎস হচ্ছে শিলা ও বিভিন্ন স্থানে সঞ্চিত ফসফরাস। পৃথিবীর বিভিন্ন জায়গায় খনি হতে ফসফেট শিলা উত্তোলন করে তা হতে বিভিন্ন রাসায়নিক সার প্রস্তুত করা হয়। উক্ত ফসফরাস সমৃদ্ধ সার কৃষিকাজে ব্যবহার করলে এর কিছু অংশ মাটিতে প্রশমিত হয় এবং কিছু পানি প্রণালির মাধ্যমে নদী হতে সাগর ও মহাসাগরে ফিরে আসে এবং পলিতে প্রশমিত হয়। কৃষি উদ্ভিদ এবং অকৃষি উদ্ভিদ উভয়ের জন্য ফসফরাস উচ্চমাত্রার ক্রিয়াশীল রাসায়নিক সার। তাই জলজ এবং স্থলজ উদ্ভিদ ফসফরাস গ্রহণ করে অতি দ্রুত বেড়ে ওঠে কৃষিক্ষেত্রে ব্যবহৃত সারের কিছু অংশ উদ্ভিদ গ্রহণ করে। পরবর্তীতে প্রাণী পরোক্ষভাবে উদ্ভিদ হতে খাদ্যশৃঙ্খলের মাধ্যমে গ্রহণ করে। জীবের মৃত্যু হলে কিছুসংখ্যক বিয়োজক ব্যাকটেরিয়া পচনের মাধ্যমে আবার ভৌত পরিবেশে ফিরে আসে। শিল্পকারখানায় খনি হতে ফসফেট ব্যবহার করে বিভিন্ন রাসায়নিক সার প্রস্তুতের সময় কিছু ফসফরাস বায়ুতে মিশে বায়ু দূষণ ঘটায়। পরবর্তীতে বৃষ্টিপাতের ফলে তা ভূমিতে এবং পরে পানি প্রণালির মাধ্যমে সাগর মহাসাগরে জমা হয়ে পলিতে প্রশমিত হয়। সেখান থেকে পরে প্রাণী পরিবেশে প্রবেশ করে। এরূপে ফসফরাস ভৌত ও জীব পরিবেশে চক্রাকারে আবর্তিত হয়।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x