ভূগোল

অর্থনৈতিক ভূগোলের বিষয়বস্তু

1 min read

অর্থনৈতিক ভূগোলের বিষয়বস্তুর ব্যখ্যাসহ আলোচনা

নিম্নে অর্থনৈতিক ভূগোলের বিষয়বস্তুর আলোচনা করা হলো।

১. অর্থনৈতিক মানুষ

অর্থনৈতিক ভূগোলের প্রধান আলোচ্যবিষয় হচ্ছে অর্থনৈতিক মানুষ। মানুষ সবসময় চায় তার বর্তমান অবস্থার থেকে উন্নতি। মানুষের এ স্বভাবগত বৈশিষ্ট্যই তাকে ‘অর্থনৈতিক মানুষ’ হিসেবে পরিণত করেছে। অর্থনৈতিক মানুষ সবসময় চায় কম খরচে অধিক মুনাফা অর্জন করতে। এভাবে অর্থনৈতিক কর্মকাণ্ড চাঙা করার মাধ্যমে যে অর্থনৈতিক উন্নয়ন সম্ভব তার বিস্তারিত আলোচনাই অর্থনৈতিক ভূগোলের মূল বিষয়বস্তু।

২. পণ্যদ্রব্যের উৎপাদন

পৃথিবীর বিভিন্ন অঞ্চলে বিভিন্ন পণ্যদ্রব্যের উৎপাদনের বিস্তারিত বিবরণ; অর্থাৎ উৎপাদনের কারণ, পরিমাণ, বণ্টন ইত্যাদি বিষয়াদি অর্থনৈতিক ভূগোলে আলোচিত হয়।

৩. ব্যবসা বাণিজ্য

মানুষের অর্থনৈতিক কর্মকাণ্ডের প্রেক্ষাপটে পৃথিবীর বিভিন্ন দেশের মধ্যে যে ব্যবসা বাণিজ্য গড়ে ওঠে। তা কী ধরনের এবং কীরূপ তা বিস্তারিতভাবে আলোচনা করাই অর্থনৈতিক ভূগোলের বিষয়বস্তু।

৪. আর্থিক সম্পদ

অর্থনৈতিক ভূগোলের অন্যতম আলোচিত বিষয় হলো আর্থিক সম্পদ। পৃথিবীর কোথায় কোন সম্পদ উৎপন্ন হয়, কী পরিমাণ উৎপন্ন হয়, উৎপাদন পদ্ধতি ও খরচ কেমন এবং এদের অর্থনৈতিক ব্যবহারই বা কী ইত্যাদি। বিষয়াদি অর্থনৈতিক ভূগোলে আলোচিত হয়।

৫. উৎপাদন উপাদনসমূহের সমন্বয়

উৎপাদনের উপাদানসমূহ কেন্দ্রীভূত থাকে না। উপাদানগুলো বিচ্ছিন্ন ও বিক্ষিপ্তভাবে সারাবিশ্বে ছড়িয়ে থাকে। ফলে এসব উপকরণসমূহের সমন্বয়সাধন করে উৎপাদন কার্যে কীভাবে তাদের ব্যবহার করা যায় তার আলোচনা করা অর্থনৈতিক ভূগোদের বিষয়বস্তু।

৬. রাজনৈতিক স্থিতিশীলতা

রাজনৈতিক স্থিতিশীলতা ও ভূগোলের আলোচ্য বিষয় কোনো দেশের রাজনৈতিক পরিবেশ স্থিতিশীল থাকলে সেখানে বিভিন্ন দেশের ব্যবসায়ীগণ মূলধন বিনিয়োগে আগ্রহী থাকে। ফলে দ্রব্যসামগ্রী উৎপাদনের সাথে সাথে অর্থনৈতিক কর্মকাণ্ডও অধিক হারে বৃদ্ধি পায়। এতে অর্থনৈতিক উন্নয়নের গতি ত্বরান্বিত হবে। তাই কোনো দেশের রাজনৈতিক পটভূমিকায় অর্থনৈতিক কর্মকাণ্ড কতটুকু প্রভাব বিস্তার করে সেসব বিষয়ে অর্থনৈতিক ভূগোল আলোচনা করে থাকে।

৭. মানুষ কর্তৃক পরিবেশ নিয়ন্ত্রণ

অর্থনৈতিক ভূগোলের অন্যতম আলোচ্য বিষয় হলো মানুষ কীভাবে প্রাকৃতিক বাধাসমূহকে জয় করে নিজের প্রয়োজনে ব্যবহার করে তার ওপর আলোকপাত করা।

৮. বিভিন্ন যুগের অর্থনৈতিক অবস্থার চিত্র

বিভিন্ন পরিবেশ বিভিন্নভাবে মানুষের অর্থনৈতিক ক্রিয়াকলাপকে প্রভাবিত করে। পূর্বের অর্থনৈতিক অবস্থা এবং ভবিষ্যতের অর্থনৈতিক অবস্থার ক্রমান্বয়ভিত্তিক চিত্র তুলে ধরাও অর্থনৈতিক ভূগোলের অন্যতম আলোচ্য বিষয়।

৯. অর্থনৈতিক অবস্থার তারতম্যের কারণ বিশ্লেষণ

বিশ্বের উন্নত ও উন্নয়নশীল দেশগুলোর অর্থনৈতিক অবস্থার তারতম্য বিশ্লেষণ করে কীভাবে উন্নয়নশীল দেশগুলোর মাথাপিছু আয় ও জীবনযাত্রার মান বাড়ানো যায় তার সবকিছুই অর্থনৈতিক ভূগোলের বিষয়বস্তু।

১০, শিল্প

অর্থনৈতিক ভূগোল শিল্প নিয়েও আলোচনা করে। কোন শিল্প কোথায় গড়ে ওঠে, কোন পর্যায়ের অর্থনৈতিক কর্মকাণ্ডের সাথে শিল্প জড়িত এবং এর ফলে মানুষের জীবনযাত্রার ওপর কী ধরনের প্রভাব গড়ে, এসব বিষয় অর্থনৈতিক ভূগোল আলোচনা করে।

১১. যোগাযোগ ব্যবস্থা

অর্থনৈতিক ভূগোল যোগাযোগ ব্যবস্থাসংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করা হয়ে থাকে। কেননা যোগাযোগ ব্যবস্থার ওপর মূলত উৎপাদন ও বণ্টন নির্ভর করে। তাই ভূগোলের কোনো ধরনের আলোচনাই যোগাযোগ ব্যবস্থাকে দূরে রেখে হতে পারে না।

১২. জনসংখ্যা

বিশ্বের বিভিন্ন দেশ বা অঞ্চলে জনসংখ্যার উপস্থিতি বা অনুপস্থিতি কিংবা বৃদ্ধির গতি বা মন্থরতা অন্যতম আলোচ্য বিষয়। প্রভৃতি অর্থনৈতিক কর্মকাণ্ডের ওপর বিরাট প্রভাব বিস্তার করে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x