হিসাববিজ্ঞান

হিসাববিজ্ঞানের আওতা বা পরিধি আলোচনা কর

0 min read

হিসাববিজ্ঞানের আওতা বা পরিধি

হিসাববিজ্ঞানের আওতা বা পরিধিকে স্বাভাবিকভাবে সীমিত মনে হলেও এর আওতা বা পরিধি ব্যাপক। নিচে এ সম্পর্কে আলোচনা করা হলো :

১. ব্যক্তিগত ও পারিবারিক জীবনে : একটি মানুষের ব্যক্তিগত জীবন থেকে শুরু করে পারিবারিক জীবনের প্রতিটি ক্ষেত্রে হিসাববিজ্ঞানের বিভিন্ন উপাদান উপস্থিত।

২. ব্যবসায়ী প্রতিষ্ঠানে : প্রতিটি প্রতিষ্ঠানের মূল উদ্দেশ্য হচ্ছে মুনাফার্জন ও বৃদ্ধিকরণ। মুনাফা বাড়লে সম্পদ বৃদ্ধি পায়। সম্পদ বৃদ্ধি পেলে প্রতিষ্ঠানের বিনিয়োগকারীদের আস্থা ও বিশ্বাস বৃদ্ধি পায় এসব কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা ও সংরক্ষণের জন্য হিসাববিজ্ঞান অনস্বীকার্য।

৩. অব্যবসায়ী প্রতিষ্ঠানে : যেসব প্রতিষ্ঠান মুনাফার উদ্দেশ্যে সৃষ্টি হয়নি সেসব প্রতিষ্ঠানের বিভিন্ন কার্যক্রম পরিচালনা রক্ষণাবেক্ষণ ও প্রয়োজনীয় সংশোধনের বিষয়সমূহও হিসাববিজ্ঞানের আওতাভুক্ত।

৪. সরকারি প্রতিষ্ঠানে : সরকারি প্রতিষ্ঠানের বিভিন্ন বিভাগ, মন্ত্রণালয়, অফিস, আদালত, রাষ্ট্রীয় সংস্থা, ইত্যাদির আয় ব্যয় নির্ণয় সঠিকভাবে দক্ষ পরিচালনা করা ও সঠিক হিসাবরক্ষণ কাজ পরিচালনা হিসাববিজ্ঞানের আওতাভুক্ত।

৫. পেশাজীবীদের ক্ষেত্রে : ডাক্তার, ইঞ্জিনিয়ার, উকিল ইত্যাদি পেশাদার ব্যক্তিরা যথেষ্ট উপার্জন করে। এদের আয়ের উপর আয়কর ধার্য করা ও হিসাববিজ্ঞানের আওতাভুক্ত।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x