Modal Ad Example
হিসাববিজ্ঞান

কার্যপত্রকে আর্থিক বিবরণীর পরিপূরক বলা হয় কেন

1 min read

কার্যপত্রকে আর্থিক বিবরণীর পরিপূরক বলা হয় কেন

কোনো কারবার প্রতিষ্ঠান একটি নির্দিষ্ট হিসাবকাল শেষে চূড়ান্ত আর্থিক বিবরণী প্রস্তুত করার জন্য প্রয়োজনীয় তথ্যসমূহ যে বছরবিশিষ্ট শিটে লিপিবন্ধ করা হয় তাকে কার্যপত্র বলে। অন্যদিকে একটি কারবার প্রতিষ্ঠান একটি নির্দিষ্ট সময়ে ব্যবসায়িক কার্যক্রমের সামগ্রিক চিত্র ও তথ্য প্রকাশের জন্য বছর শেষে যে বিববরণী প্রস্তুত করে তাকে আর্থিক বিবরণী বলে। কারবারের সঠিক চিত্র প্রকাশের জন্য দুটোই খুবই প্রয়োজন। কার্যপত্র আর্থিক বিবরণীর পরিপূরক কেননা আর্থিক বিবরণী হতে কারবার তার লাভ-লোকসান, সম্পত্তি ও দায় সম্পর্কে জানতে পারে তেমনি কার্যপত্র হতে প্রতিষ্ঠান তার আয়ব্যয়, সম্পত্তি, মূলধন, দায়-দেনা ইত্যাদি জানতে পারে এবং প্রয়োজনীয় ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণ করতে পারে। অনেক প্রতিষ্ঠান আর্থিক বিবরণী প্রস্তুতের পূর্বে কার্যপত্র প্রস্তুত করে প্রতিষ্ঠানের বিভিন্ন লেনদেনের গাণিতিক সত্যতা ও বিশুদ্ধতা যাচাই করে নেয়। যাতে করে আর্থিক বিবরণী নির্ভুল ও নিখুঁত হয়। কার্যপত্র জনসম্মুখে প্রকাশ করা হয় না এবং ছাপানো হয় না তাই একে অনেকে চূড়ান্ত হিসাবের খসড়া কাজও বলে থাকে। মূলত যেকোনো প্রতিষ্ঠান এই খসড়া শিটের উপর ভিত্তি করে একঘরা বা বহুঘরা আয় বিবরণী, রক্ষিত আয় এবং সম্পদ ও দায়ের বিবরণী প্রস্তুত করে থাকে।

সুতরাং বলা যায় যে, কার্যপত্র হিসাবরক্ষণের কোনো আবশ্যিক বিষয় না হলেও আর্থিক বিবরণী প্রস্তুতের ক্ষেত্রে আবশ্যক উপাদান হিসাবে কাজ করে। এ কারণে কার্যপত্রকে আর্থিক বিবরণীর পরিপূরক বলা হয়।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x