হিসাববিজ্ঞান

নগদ নিয়ন্ত্রণ কি | নগদ নিয়ন্ত্রণের সুবিধা বা গুরুত্ব

0 min read

নগদ নিয়ন্ত্রণ কি

গুরুত্বপূর্ণ তরল সম্পত্তি। নগদ বা ক্যাশের উপর যথাযথ নিয়ন্ত্রণ না থাকলে একটি কারবার প্রতিষ্ঠান টিকে থাকতে বা উন্নতি করতে পারে না। এজন্য নগদ বা ক্যাশ নিয়ন্ত্রণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। কাম্য নগদের পরিমাণ নির্ধারণ এবং তা রক্ষণাবেক্ষণের সার্বিক ব্যবস্থাকে নগদ নিয়ন্ত্রণ বলে। প্রতিটি ব্যবসায় প্রতিষ্ঠানের কার্যাবলি সুষ্ঠুভাবে পরিচালনার জন্য নগদ অর্থের গুরুত্ব অপরিসীম। ব্যবসায় পরিচালনার জন্য নগদ অর্থের পরিমাণ এমন থাকা প্রয়োজন যা খুব বেশিও না আবার খুব কমও না একটি প্রতিষ্ঠান প্রয়োজনের চেয়ে কম বা বেশি পরিমাণ নগদ অর্থ থাকা বাঞ্ছনীয় নয়। কারণ নগদের পরিমাণ প্রয়োজনের চেয়ে বেশি থাকলে তা অলস পড়ে থাকে যা ব্যবসায়ে মুনাফার পরিমাণ কমায়। আবার প্রয়োজনের তুলনায় কম নগদ অর্থ থাকলে উৎপাদন বা ব্যবসায়িক কর্মকাণ্ড ব্যাহত হতে পারে। তাই একটি সুখম ও কাম্য পরিমাণ নগদ অর্থের ব্যবহার ব্যবসায় প্রতিষ্ঠানের জন্য গুরুত্বপূর্ণ। আর এ কাজ সুচারুরূপে সম্পাদনের জন্য নগদ নিয়ন্ত্রণ প্রয়োজন।

নগদ নিয়ন্ত্রণের সুবিধা বা গুরুত্ব বর্ণনা কর

একটি কারবার প্রতিষ্ঠানে নগদ বা নগদ অর্থ যেমনি খুবই গুরুত্বপূর্ণ তেমনি তার নিয়ন্ত্রণ ও আবশ্যক, নিম্নে নগদ নিয়ন্ত্রণের উদ্দেশ্য সুবিধা ও গুরুত্ব বর্ণনা করা হলো :

১. অপচয় রোধ : নগদ নিয়ন্ত্রণের মাধ্যমে প্রতিষ্ঠানের অহেতুক ও অপ্রয়োজনীয় ব্যয় হ্রাস করে নগদ অর্থের অপচয় রোধ করা সম্ভব।

২. তারল্য নিয়ন্ত্রণ : নগদ নিয়ন্ত্রণের মাধ্যমে প্রতিষ্ঠানের তারল্য নিয়ন্ত্রণ সম্ভব। যা প্রতিষ্ঠানের সুষ্ঠু কার্যক্রমের জন্যও সহায়ক।

৩. মূলধন গঠন : পরিকল্পিত নগদ নিয়ন্ত্রণের মাধ্যমে প্রতিষ্ঠান ভবিষ্যৎ মূলধন গঠনে সহায়ক ভূমিকা পালন করে থাকে।

৪. পর্যাপ্ত নগদ প্রবাহ : পরিকল্পনা মফিক নগদ নিয়ন্ত্রণের মাধ্যমে প্রতিষ্ঠানে পর্যাপ্ত নগদ প্রবাহ বজায় রাখা ও নগদ নিয়ন্ত্রণের অন্যতম উদ্দেশ্য।

৫. বিনিয়োগ ফেরত : প্রতিষ্ঠানের মালিক দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণের ফলে নগদ নিয়ন্ত্রণের মাধ্যমে বিনিয়োগকৃত মূলধন ফেরত বা তুলে নিতে সুবিধা হয়।

৬. চুরি জুয়াচুরি রোধ : চুরি ও জালিয়াতি বন্ধের জন্যে ও নগদ নিয়ন্ত্রণ আবশ্যক।

৭. সঠিক হিসাবরক্ষণ : যথার্থভাবে নগদ নিয়ন্ত্রণের মাধ্যমে প্রতিষ্ঠানের সঠিক হিসাবরক্ষণ সম্ভব। যা একটি প্রতিষ্ঠানের জন্য প্রথম শর্ত।

৮. প্রাপ্তি প্রদান : সম্পর্কে জানা সঠিক নগদ নিয়ন্ত্রণের মাধ্যমে নগদ অর্থ প্রাপ্তি ও প্রদান সম্পর্কে তথ্য জানা যায়। এতে করে প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা যায়।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x