হিসাববিজ্ঞান

ব্যাংক সমন্বয় বিবরণী কি

1 min read

ব্যাংক সমন্বয় বিবরণী কি

কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান যখন ব্যাংকে হিসাব খোলে তখন একটি নির্দিষ্ট সময় অন্তর হিসাবের জের পরীক্ষা করে। কিন্তু অনেক সময় দেখা যায় ব্যাংকের পাস বই এর বিবরণী প্রস্তুত করা হয় তাকে ব্যাংক সমন্বয় বিবরণী বা মিলকরণ বিবরণী বলে।

Pyle এবং Larson এর মতে, “Bank reconciliation statement is an analytical statement of the difference between the cash balance and the balance of the bank statement of an organization.”

Jeffrey Stater-এর মতে, “ব্যাংক সমন্বয় বিবরণী হলো নগদান বই এর উদ্বৃত্তের সাথে ব্যাংক বিবরণীতে উল্লিখিত ব্যাংক উদ্বৃত্তের মিলকরণ প্রক্রিয়া।

হারম্যানসন ও অন্যান্যের মতে, “ব্যাংক সমন্বয় বিবরণী এমন একটি বিবরণী যা ব্যাংকের রেকর্ড অনুযায়ী আমানতকারীর হিসাবের উদ্বৃত্ত থেকে আমানতকারীর রেকর্ড অনুযায়ী পার্থক্যের কারণ, দফা এবং অর্থের অংকে প্রদর্শন করে।”

Meigs এবং Meigs-এর মতে, “A bank reconciliation statement is schedule explaining any difference between the balance shown in the bank statement and the balance shown in the depositors accounting records.”

ব্যাংক সমন্বয় বিবরণী কাকে বলে

ব্যাংক হিসাব ও নগদান হিসাবের জের মিলানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে যে বিবরণী প্রস্তুত করা হয় তাকে ব্যাংক সমন্বয় বিবরণী বলে।

ব্যাংক সমন্বয় বিবরণীর সুবিধাসমূহ বর্ণনা কর।

নিচে এর সুবিধাসমূহ আলোচনা করা হলো।

১. ভুল সংশোধন : ব্যাংক সমন্বয় বিবরণী প্রস্তুতের মাধ্যমে বিভিন্নভাবে সংগঠিত ভুলগুলো সংশোধন করে একটি নির্ভুল উদ্বৃত্ত বের করা হয়। যা ব্যক্তি বা প্রতিষ্ঠানের জন্য মঙ্গলজনক।

২. অমিলের কারণ বের করা : কি কারণে বা কোনো লেনদেনের কারণে উদ্বৃত্তের অমিল দেখা দিয়েছে তা বের করে সঠিকভাবে লিপিবদ্ধ করে এবং প্রয়োজনীয় প্রশাসনিক সংস্কারের মাধ্যমে ভবিষ্যতে এরূপ অমিল যাতে না হয় তার ব্যবস্থা গ্রহণ করা যায়।

৩. ব্যাংক জমার পরিমাণ জানা : ব্যাংক সমন্বয় বিবরণী প্রস্তুতের মাধ্যমে ব্যাংকে জমার প্রকৃত পরিমাণ জানা যায়। এতে করে বিভিন্ন প্রকার লেনদেনের ক্ষেত্রে স্বচ্ছতা জানা যায়।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x