হিসাববিজ্ঞান

নগদ প্রবাহ বিবরণীর মৌলিক উপাদানসমূহ

1 min read

নগদ প্রবাহ বিবরণীর মৌলিক উপাদানসমূহ

যেকোনো ব্যবসা প্রতিষ্ঠানের আর্থিক বিবরণী হলো একটি উল্লেখ্য হিসাবরক্ষণ প্রতিচ্ছবি। যার উপর ভিত্তি করে বিভিন্ন বিষয় সম্পর্কে মালিক ও পরিচালনা পর্ষদ বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করে। নিচে এর উল্লেখযোগ্য উপাদানগুলো আলেচনা করা হলো :

  • ১. উদ্বৃত্তপত্র (Balance Sheet)
  • ২. আয় বিবরণী (Income Statement)
  • ৩. মালিকানা স্বত্ব বিবরণী (Statement of Owner’s Equity)
  • ৪. নগদ প্রবাহ বিবরণী (Cash flow Statement)
  • ৫. আর্থিক বিবরণীর টীকাসমূহ (Notes to Financial Statement)

১. উদ্বৃত্তপত্র : হিসাবকাল শেষে ব্যবসা প্রতিষ্ঠানের সম্পত্তি ও দায়ের যে বিবরণী প্রকাশ করা হয়। তা উদ্বৃত্তপত্র নামে পরিচিত।

২. আয় বিবরণী : এ বিবরণীর মাধ্যমে প্রতিষ্ঠানের যাবতীয় রাজস্ব আয় হতে মুনাফা জাতীয় ব্যয় বিয়োগ করে নিট মুনাফা বা নিট ক্ষতি বের করা হয়।

৩. মালিকানা স্বত্ব বিবরণী : এ বিবরণীতে মূলধন হ্রাস বৃদ্ধিজনিত লেনদেন লিপিবদ্ধ করা হয়। প্রাথমিক মূলধনের সাথে অতিরিক্ত মূলধন নিট লাভ যোগ এবং নিট ক্ষতি উত্তোলন বিয়োগ করা হয়।

৪. নগদ প্রবাহ বিবরণী : এ বিবরণীতে একটি নির্দিষ্ট সময়ের নগদ অর্থের আগমন ও গমন ও বিবরণীর মাধ্যমে প্রকাশ করা হয়। এতে নগদ অর্থের আগমন ও গমনের বিস্তারিত বিবরণ থাকে।

৫. আর্থিক বিবরণীর টীকাসমূহ : আয় বিবরণী, উদ্বৃত্তপত্র মালিকানা স্বত্ত্ব। নগদ প্রবাহ বিবরণী সম্পর্কিত প্রয়োজনীয় ব্যাখ্যা প্রদান করা হয়। সাধারণভাবে আর্থিক বিবরণীর শেষ দিকে টিকা লেখা হয় না। এ টীকা সাধারণভাবে ক্রমিক নম্বর দিয়ে সাজিয়ে লেখা হয়।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x