Modal Ad Example
হিসাববিজ্ঞান

অনুপাত বিশ্লেষণ কি

1 min read

অনুপাত বিশ্লেষণ কী

আর্থিক বিবরণী প্রতিষ্ঠানের একটি সময়ের আর্থিক চিত্র বিশেষ। এ বিবরণ পাওয়া গেলেও প্রকৃত আর্থিক অবস্থা জানা যায় না। তাই প্রতিষ্ঠানের প্রকৃত আর্থিক চিত্র বা অবস্থা সম্পর্কে জানতে হলে বিবরণীতে ব্যবহৃত অধিক তথ্যসমূহের বিভিন্ন দৃষ্টিকোণ হতে বিচার বিশ্লেষণ ও পর্যালোচনা করতে হয়। আর্থিক বিবরণী বিশ্লেষণ ও পর্যালোচনার একটি গুরুত্বপূর্ণ কৌশল হলো অনুপাত্ত বিশ্লেষণ। দুটি সংখ্যার ভাগফলের তুলনামূলক সংখ্যাত্মক পর্যালোচনা বিচারকে অনুপাত বিশ্লেষণ বলে।

L.M. Pandey-এর মতে, “Ratio analysis is a process of identifying the financial strengths and weakness of the firm.” অর্থাৎ, অনুপাত বিশ্লেষণ হলো একটি প্রতিষ্ঠানের আর্থিক সফলতা ও দুর্বলতা নির্দেশের একটি প্রক্রিয়া।

Webster-এর মতে, “A ratio is defined as the indicated quotient of two mathematical expressions and as the relationship between two things.”

  1. Y. Khan এবং P.K Jain-এর মতে, “অনুপাতবিশ্লেষণ হচ্ছে নিয়মতান্ত্রিক উপায়ে অনুপাতের ব্যবহার যারমাধ্যমে আর্থিক প্রতিবেদনের ব্যাখ্যা করে একটি ফার্মের সফলতা, দুর্বলতা, ঐতিহাসিক কার্যাবলি ও চলতি আর্থিক অবস্থা নিরূপণ করা যায়।

    উপরিউক্ত আলোচনা হতে বলা যায় যে, প্রতিষ্ঠানের আর্থিক বিবরণীর বিভিন্ন দফার কার্যকরণ সম্পর্ক বিভিন্ন দৃষ্টিকোণ হতে পরিমাপ, নির্ধারণ, ব্যাখ্যাকরণ, বিচার, যাচাই ও উপস্থাপনের কৌশলকে অনুপাত বিশ্লেষণ বলে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x