একার্থক পরিকল্পনা বলতে কী বোঝায়

পরিকল্পনা হল ব্যবস্থাপনার প্রথম ও প্রধান কাজ। প্রত্যেকটি শিল্পপ্রতিষ্ঠানেই তাদের নির্দিষ্ট লক্ষ্য অর্জনের জন্য পরিকল্পনা প্রণয়ন করতে হয়।

একার্থক পরিকল্পনা কি বা কাকে বলে বা কি বোঝায়

সাধারণত যে পরিকল্পনা একটি মাত্র উদ্দেশ্য সাধনের জন্য মাত্র একবার ব্যবহার করা হয় তাকে একার্থক পরিকল্পনা বলে। আরও স্পষ্টভাবে বলা যায় যে, যে পরিকল্পনা কোন প্রতিষ্ঠানে একবার ব্যবহার করলে দ্বিতীয়বার আর ব্যবহার করা হয় না তাকে একার্থক পরিকল্পনা বলে। এই পরিবল্পনা একটি নির্দিষ্ট লক্ষ্য পূরণের জন্য প্রণীত হয়, উক্ত লক্ষ্য পূরণ হলে এ পরিকল্পনা বাতিল হয়ে যায়।

ধরা যাক, একটি বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতা দিবস পালিত হবে। এর জন্য পরিকল্পনা করা হল। স্বাধীনতা দিবস পালন হওয়ার সাথে সাথে এর উপযোগ নিঃশেষে হয়ে গেল এবং পরিকল্পনাটি বাতিল বলে গণ্য হল।

বিভিন্ন ব্যবস্থাপনা বিশরাদ একার্থক পরিকল্পনা সম্পর্কে মতামত প্রদান করেছেন। নিয়ে তাঁর
কতিপয় সংজ্ঞা উপস্থাপন করা হল।

প্রখ্যাত ব্যবস্থাপনা বিশারদ রিকি ডব্লিউ, যিফিন (Ricky W. Griffin) এর মতে, “একার্থক পরিকল্পনা এমন ধরনের কার্যসম্পাদনে প্রণয়ন করা হয়, যা ভবিষ্যতে পুনঃসংগঠিত হবে না।” (Single use plan is developed to carry out a course of action that is not likely to be repeated in the future.)

বার্টল এবং মার্টিন (Bartol and Martin) এর মতে, “একার্থক পরিকল্পনা হল এমন পরিকল্পনা, যা কোন নির্দিষ্ট লক্ষ্য অর্জনের জন্য প্রণয়ন করা হয় এবং একবার অর্জিত হলে ভবিষ্যতে আর প্রণয়ন হবে না।” (Single use plans are aimed at achieving a specific goal that once reached, will most likely not occur in the future.)

বভি এবং অন্যান্য (Bovee and others) এর মতে, “একার্থক পরিকল্পনা এমন পরিকল্পনা নকশাকে বুঝায়, যা একটি নির্দিষ্ট সময়ের জন্য প্রযোজ্য।” (Single use plan is a plan designed to fit a one-time situation.)

স্টোনার, ফ্রিম্যান এবং গিলবার্ট (Stoner, Freeman and Gilbert) এর মতে, “একার্থক পরিকল্পনা হল কোন বিষয়ের বিস্তারিত কার্যক্রম, যা একবার ব্যবহৃত হলে তা আর ভবিষ্যতের পুনরায় ব্যবহৃত হওয়ার সম্ভাবনা নেই।” (Single use plans are detailed courses of action that probably will not be repeated in the same form in the future.)

পরিশেষে বলা যায় যে, যে পরিকল্পনা নির্দিষ্ট কোন উদ্দেশ্য অর্জন বা বিশেষ কোন এবং নির্দিষ্ট লক্ষ্য অর্জিত হলে তা বাতিল হয়ে যায় তাকে একার্থক পরিকল্পনা বলে।