ব্যবস্থাপনা

স্থায়ী পরিকল্পনা কাকে বলে

1 min read

মুনাফা অর্জনের উদ্দেশ্যেই একজন উদ্যোক্তা কোন প্রতিষ্ঠান তৈরি করে থাকে এবং এর যাবতীয় কার্যক্রম দীর্ঘমেয়াদের জন্য চিন্তাভাবনা করে ঠিক করে থাকে। এক্ষেত্রে একটি দীর্ঘমেয়াদি ও বার বার ব্যবহার করা এমন একটি পরিকল্পনার কথা উত্থিত হয়, যা স্থায়ী পরিকল্পনা নামে পরিচিত। এ পরিকল্পনা একই জাতীয় সমস্যা লাঘব করার জন্য বার বার ব্যবহৃত হয়ে থাকে।

স্থায়ী পরিকল্পনা কাকে বলে

যে পরিকল্পনা বিভিন্ন সমস্যা সমাধানের উদ্দেশ্যে অপরিবর্তিত অবস্থায় বার বার ব্যবহৃত হয় তাকে স্থায়ী পরিকল্পনা বলে।

বিভিন্ন ব্যবস্থাপনা বিশারদ স্থায়ী পরিকল্পনা সম্পর্কে মতামত প্রদান করেন। নিম্নে তাঁদের কতিপয় মতামত উপস্থাপন করা হল।

বার্টল এবং মার্টিন (Bartol and Martin) এর মতে, “স্থায়ী পরিকল্পনা হল সেই পরিকল্পনা, যা বার বার সম্পাদিত হয় এমন কাজের জন্য দিকনির্দেশনা প্রদান করে।” (Standing plans usc plans that provide on guidance for performing recurring activities.)

রিকি ডব্লিউ. গ্রিফিন (Ricky W. Griffin) এর মতে, “স্থায়ী পরিকল্পনা একটি নির্দিষ্ট সময় পর্যন্ত পৌনঃপুনিকভাবে ঘটে এমন কাজের জন্য ব্যবহৃত হয় এমন পরিকল্পনা।” (Standing plan is development for activities that recur regularly over a period of time.)

ডেভিট এইচ, হলট (David H. Holt) এর মতে, “স্থায়ী পরিকল্পনা হল সেই পরিকল্পনা, যা ধারাবাহিকভাবে সাদৃশ্যপূর্ণ পৌনঃপুনিক উদ্দেশ্য অর্জনে ব্যবহৃত হয়।” (Standing plans are those that are used on a continuous basis to achieve consistently repeated objectives.)

স্টোনার, ফ্রিম্যান এবং গিলবার্ট (Stoner, Freeman and Gilbert) এর মতে, “স্থায়ী পরিকল্পনা হল প্রতিষ্ঠিত সিদ্ধান্তবলির সেট, যা ব্যবস্থাপক পুনঃপুন ঘটে এমন ক্ষেত্রে বা সাংগঠনিক কাজের ক্ষেত্রে প্রয়োগ করেন।” (Standing plan is an established set of decisions use by manager to deal with recurring or organizational objectives.)

পরিশেষে বলা যায়, একবার ব্যবহৃত হওয়ার পর যে পরিকল্পনা বাতিল না করে পুনঃপুন প্রয়োগ করা যায় তাকে স্থায়ী পরিকল্পনা বলে। এই পরিকল্পনা বার বার ব্যবহার করা যায় বলে প্রতিষ্ঠান শ্রম ও অর্থের অপচয় থেকে অব্যাহতি পায়।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x