অর্থনীতি

মোট উপযোগ ও প্রান্তিক উপযোগ কি | উদাহরণসহ ব্যাখ্যা

1 min read

মোট উপযোগ ও প্রান্তিক উপযোগ কি | উদাহরণসহ ব্যাখ্যা

প্রতিটি দ্রব্যই কোন না কোন অভাব পূরণ করে। অভাব পূরণের ক্ষমতা হতেই উপযোগ ধারণার উৎপত্তি হয়েছে। মূলত, উপযোগের কারণে ভোক্তা কোন দ্রব্য ক্রয় করে বা মূল্য প্রদান করে।

মোট উপযোগ কি এবং উদাহরণ

সব দ্রব্যসামগ্রীই উপযোগ সম্পন্ন। যখন ভোক্তা সমজাতীয় কোন দ্রব্যের বিভিন্ন একক পেতে থাকে তখন প্রতিটি ভিন্ন ভিন্ন একক থেকে পৃথক পৃথক উপযোগ লাভ করে। ভোক্তার ভোগকৃত এককসমূহ থেকে প্রাপ্ত উপযোগের সমষ্টি হল মোট উপযোগ। ধরা যাক, কোন ভোক্তা তিনটি আপেল ক্রয় করল। সে প্রথম একক হতে ১২ টাকার সমান, দ্বিতীয় একক হতে ১০ টাকার সমান এবং তৃতীয় একক হতে ৮ টাকার সমান উপযোগ পায়। তিন একক আপেল থেকে ভোক্তা (১২+১০+৮) = ৩০ টাকার উপযোগ লাভ করে। ৩০ টাকাই মোট উপযোগ। অর্থাৎ, ভোক্তা মোট ৩০ টাকার সমান মোট উপযোগ লাভ করে।
মনে করি, ভোক্তা X দ্রব্য ভোগ করে। এর বিভিন্ন একক ভোগের পরিমাণ X1, X2, X3 ………. Xn দ্বারা প্রকাশিত। এদের ভোগ থেকে প্রাপ্ত উপযোগ u1 (x1), U2 (x2), U3 (X3) …………. Un(Xn) নির্দেশ করে। তাহলে x দ্রব্য থেকে প্রাপ্ত মোট উপযোগ (Tux) নিশেক্তভাবে প্রকাশ করা যায়।

TUx = U1(x1) + U2(x2) + U3 (X3) + ………+ Un (Xn)

 

এজন্য মোট উপযোগকে বিভিন্ন এককের ক্রমযোজিত উপযোগ বলা যায়। নিরে তালিকায় মোট উপযোগ দেখানো হল,

দ্রব্যের একক (xi) প্রতিটি দ্রব্য হতে প্রাপ্ত উপযোগ [ui (xi)] মোট উপযোগ (TUxi)
x1 = ১ম একক ২৫ ২৫
x2 = ২য় একক ২০ ৪৫ = (২৫+২০)
x3 = ৩য় একক ১৫ ৬০ = (৪৫+১৫)
x4 = ৪র্থ একক ১০ ৭০ = (৬০+১০)
x5 = ৫ম একক ৭৫ = (৭০+৫)

সুতরাং, মোট উপযোগ হল ভোক্তার প্রাপ্ত উপযোগসমূহের সমষ্টি।

প্রান্তিক উপযোগ কি এবং এর উদাহরণ

দ্রব্য বা সেবার অতিরিক্ত একক ভোগ করলে মোট উপযোগের যে পরিবর্তন দেখা যায়, তাকে প্রান্তিক উপযোগ বলা হয়। কোন দ্রব্যের n তম এককের প্রান্তিক উপযোগ বলতে nতম এককের মোট উপযোগ TUn থেকে (n-1) তম এককের মোট উপযোগ (TUn-1) এর পার্থক্যকে বুঝায়। অর্থাৎ,
MUn = TUn – TUn-1
প্রান্তিক উপযোগের ধারণা টেবিলের মাধ্যমে দেখানো যায়,

দ্রব্যের একক (n) n তম এককের মোট উপযোগ (TUn) n তম এককের প্রান্তিক উপযোগ (MUn)
২০
৪০ ২০
৫৫ ১৫
৬৭ ১২
৭৫
৭৯
Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x