অর্থনীতি

স্বল্পকালীন গড় ব্যয় রেখা কি | স্বল্পকালীন গড় ব্যয় রেখা ও দীর্ঘকালীন গড় ব্যয় রেখার মধ্যে পার্থক্য

1 min read

স্বল্পকালীন গড় ব্যয় রেখা এবং দীর্ঘকালীন গড় ব্যয় রেখার মধ্যে পার্থক্য নিরুপ করার আগে জানা জরুরি যে, এই দুটি গড় ব্যয় রেখা কি?

স্বল্পকালীন গড় ব্যয় রেখা কি | স্বল্পকালীন গড় ব্যয় রেখা ও দীর্ঘকালীন গড় ব্যয় রেখার মধ্যে পার্থক্য

স্বল্পকালীন গড় ব্যয় রেখা কি

কোন দ্রব্যের প্রতি উৎপাদনের জন্য যে ব্যয় হয় তাকে গড় ব্যয় বলে। উৎপাদনের পরিমাণ ও গড় ব্যয়ের মধ্যকার সম্পর্ক যে রেখাচিত্রের সাহায্যে প্রকাশ করা হয় তাকে গড় ব্যয় রেখা বলা হয়। স্বল্পকালে গড় ব্যয়ের দু’টি অংশ থাকে। যথাঃ ক. গড় স্থির ব্যয় ও খ. গড় পরিবর্তনীয় ব্যয়। এ দু’ধরনের ব্যয়ের সমন্বয়ে স্বল্পকালীন গড় ব্যয় রেখা অঙ্কন করা যায়। একটি ফার্মের স্বল্পকালীন গড় ব্যয় রেখা বিশ্লেষণ করলে দেখা যায় যে, গড় ব্যয় প্রথমে ক্রমহ্রাসমান হারে বাড়ে এবং তারপর ক্রমবর্ধমান হারে বাড়ে। এরূপ সম্পর্ক চিত্রে স্থাপন করলে U আকৃতির একটি রেখা পাওয়া যায়।

দীর্ঘকালীন গড় ব্যয় রেখা কি

দীর্ঘমেয়াদে সব উপাদান পরিবর্তন করা যায়। এ সময়ে উৎপাদক তার প্লান্টের আকার পরিবর্তন করতে পারে। দীর্ঘকালীন মোট ব্যয়কে মোট উৎপাদনের পরিমাণ দ্বারা ভাগ করলে দীর্ঘকালীন গড় বয় পাওয়া যায়। স্বল্পকালীন প্রতিটি গড় ব্যয় রেখা একেকটি প্ল্যান্টের সাথে সম্পর্কযুক্ত থাকে। দীর্ঘ কালে ফার্ম প্রতিটি স্বল্পকালীন গড় ব্যয় রেখা দ্বারা সম্ভাব্য ন্যূনতম ব্যয়ে বিভিন্ন স্তরে উৎপাদন নির্ধারণ করে। এভাবে প্রতিটি স্বল্পকালীন গড় ব্যয় রেখার যে বিন্দু ফার্মের সম্ভাব্য উৎপাদন বিন্দু প্রকাশ করে সেগুরো যোগ করলে দীর্ঘমেয়াদি গড় ব্যয় রেখা পাওয়া যায়।

স্বল্পকালীন গড় ব্যয় রেখা ও দীর্ঘকালীন গড় ব্যয় রেখার মধ্যে পার্থক্য

উপরিউক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় স্বল্পকালীন ও দীর্ঘকালীন গড় ব্যয় রেখার মধ্যে কতকগুলো সুস্পষ্ট পার্থক্য বিদ্যমান। নিম্নে স্বল্পকালীন ও দীর্ঘকালীন গড় ব্যয় রেখার মধ্যে পার্থক্য আলোচনা করা হলঃ

  • ১. গড় স্থির ব্যয় ও গড় পরিবর্তনীয় ব্যয় রেখা দু’টির সমন্বয়ে স্বল্পকালীন গড় ব্যয় রেখা অঙ্কন করা হয়। অপরদিকে অনেকগুলো স্বল্পকালীন গড় ব্যয় রেখার সমন্বয়ে দীর্ঘকালীন গড় ব্যয় রেখা অঙ্কন করা হয়।
  • ২. ফার্মের স্বল্পকালীন উৎপাদন ব্যয়ের সাথে স্বল্পকালীন গড় ব্যয় রেখা সম্পর্কিত। পক্ষান্তরে, ফার্মের  দীর্ঘকালীন উৎপাদন ব্যয়ের সাথে দীর্ঘকালীন ব্যয় রেখা সম্পর্কিত।

দীর্ঘকালীন গড় ব্যয় রেখার অভ্যন্তরে স্বল্পকালীন গড় ব্যয় রেখাগুলো অবস্থান করে বিধায় দীর্ঘকালীন গড় ব্যয় রেখা স্বল্পকালীন গড় ব্যয় রেখার তুলনায় অধিক প্রশস্ত হয়।

সুতরাং স্বল্পকালীন ও দীর্ঘকালীন ব্যয় রেখার মধ্যে উপরিউক্ত পার্থক্যসমূহ লক্ষ্য করা যায়। তবে এদের মধ্যে পার্থক্য থাকলেও একে অপরের পরিপূরক ও সহায়ক। কেননা প্রতিটি স্বল্পকালীন গড় ব্যয় রেখা দীর্ঘকালীন গড় ব্যয় রেখার অভ্যন্তরে অবস্থান করে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x