অর্থনীতি

যোগান রেখা কি | যোগান রেখা অংকন ও ব্যাখ্যা

1 min read

যোগান রেখা কি

একটি নির্দিষ্ট সময়ে কোন ফার্ম কর্তৃক বিভিন্ন দামে একটি দ্রব্য যে পরিমাণ সরবরাহ করা হয় তার তালিকাকে যোগান তালিকা বলে। সাধারণত দামের সাথে যোগানের একটি ঋণাত্মক সম্পর্ক বিদ্যমান। অর্থাৎ দাম বৃদ্ধি পেলে যোগান বৃদ্ধি পায় এবং দাম হ্রাস পেলে যোগান হ্রাস পায়। দাম ও যোগানের পরিমাণের মধ্যকার ঋণাত্মক সম্পর্ককে যে রেখার মাধ্যমে প্রকাশ করা হয় তাকে যোগান রেখা বলে। অন্যভাবে বলা যায়, যোগান সূচির জ্যামিতিক প্রকাশই হল যোগান রেখা। কোন বিক্রেতা বিভিন্ন দামে একটি নির্দিষ্ট দ্রব্যের যে পরিমাণ বিষয় করতে রাজি থাকে, তাই যোগান রেখার মাধ্যমে প্রকাশ করা হয়। সাধারণ দ্রব্যের দাম বাড়লে যোগান বাড়ে এবং দাম কমলে যোগান কমে। এজন্য যোগান রেখা বাম থেকে ডানদিকে ঊর্ধ্বগামী হয়। নিম্নের চিত্রে একটি যোগান রেখা ব্যাখ্যা করা হল।

যোগান রেখা অংকন ও ব্যাখ্যা
যোগান রেখা অংকন

চিত্রে OX অক্ষে যোগানের পরিমাণ এবং OY অক্ষে দাম নির্দেশ করা হয়েছে। দ্রব্যের দাম যখন ৫ টাকা তখন যোগানের পরিমাণ ১০ একক। দ্রব্যের দাম বৃদ্ধি পেয়ে ১০ টাকা হলে যোগানের পরিমাণ বৃদ্ধি পেয়ে ২০ একক হবে। আবার দ্রব্যের দাম যখন ১৫ টাকা তখন যোগানের পরিমাণ ৩০ একক। দাম ও যোগানের সংযোগ বিন্দু a, b, c যোগ করে দাম থেকে ডানে ঊর্ধ্বগামী SS যোগান রেখা পাওয়া যায়, যা দাম ও যোগানের মধ্যে ঋণাত্মক সম্পর্ক নির্দেশ করে। সুতরাং যে রেখা দ্বারা বিভিন্ন দামে যোগানের পরিমাণ নির্দেশ করা হয় তাকে যোগান রেখা বলা হয়।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x