প্রাণিবিজ্ঞান

সেন্ট্রিওল কি এবং কাকে বলে | সেন্ট্রিওল এর কাজ

1 min read

সেন্ট্রিওল কি এবং কাকে বলে

প্রাণীকোষের নিউক্লিয় আবরণীর কাছাকাছি অবস্থিত বেলনাকৃতি বা দণ্ডাকৃতির ফাঁপা অণু নালিকা যুক্ত যে অঙ্গাণু পরিলক্ষিত হয় তাকে সেন্ট্রিওল বলে। সেন্ট্রিওলের আবরণী থাকে না। সেন্ট্রিওল স্বচ্ছ দানাবিহীন যে অঞ্চলে বেষ্টিত থাকে তাকে সেন্ট্রোসোম বলে। ঘন ও নিরেট যে এলাকাটি সেন্ট্রোসোমকে ঘিরে রাখে তাকে সেন্ট্রোস্ফিয়ার বলে। সেন্ট্রোস্ফিয়ার থেকে কোষ বিভাজনের সময় অ্যাস্ট্রাল রশ্মি বিকিরিত হয়। ১৮৮৮ খ্রিস্টাব্দে বোভেরী (Boveri) সেন্ট্রিওলের গঠন ও কাজের বিবরণ দেন ও নামকরণ করেন। স্নায়ুকোষ ব্যতীত সব কোষে সেন্ট্রিওল থাকে। আদি সেন্ট্রিওল থেকেই এদের উৎপত্তি হয়। কোষে একটি সেন্ট্রোসোম থাকে তবে ঐ সেন্ট্রোসোমে দুটো সেন্ট্রিওল বিদ্যমান।

ভৌত গঠন (Physical structure)

অণুীবক্ষণ যন্ত্রে সেন্ট্রিওলকে দু’মুখ খোলা পিপার মত দেখায়। সেন্ট্রিওলের দৈর্ঘ্য প্রায় ৩০০-৫০০ nm এবং ব্যাস ১৫০ nm । প্রতিটি সেন্ট্রিওলের ৩টি অংশ থাকে। অংশগুলি সিলিন্ডার প্রাচীর, ত্রয়ী অনুনালিকা (triplet) এবং যোজক (linker)। প্রস্থচ্ছেদে প্রতিটি সেন্ট্রিওলে ৯টি এয়ী বা ট্রিপলেট অনুনালিকা দেখা যায়।

ঘন ও সন্নিবিষ্ট ৩টি উপনালিকা (sub tuble) এক একটি ত্রয়ী গঠন করে। প্রতিটি ব্রয়ী পরস্পর সমদূরত্বে অবস্থিত এবং এরা সেন্ট্রিওলের পরিধির সাথে ৩০° কোণ করে অবস্থান করে। উপনালিকাগুলিকে থ্রেডগোল্ড A, B ও C নামে চিহ্নিত করেন। এরা পার্শ্ববর্তী অনুনালিকার সাথে তন্ত্রর সাহায্যে যুক্ত থাকে।

রাসায়নিক গঠন (Chemical composition)

সেন্ট্রিওল প্রধানত প্রোটিন, লিপিড ও ATP থাকে। এর অনুনালিকাগুলি টিবিউলিন নামক প্রোটিনে নির্মিত হয়। ইদানিং সেন্ট্রিওলে নিউক্লিক এসিডের সন্ধান পাওয়া গিয়েছে।

সেন্ট্রিওল এর কাজ (Function of centriol)

  • ১. কোষ বিভাজনের সময় মাকুতন্ত্র গঠন করে।
  • ২. কোষ বিভাজনের কালে মাকুতন্ত্র ক্রোমোজোমকে টারমিনালাইজেশনে সহায়তা করে।
  • ৩. শুক্রাণুর লেজ গঠনে সেন্ট্রিওলের ভূমিকা রয়েছে।
  • ৪. এরা সিলিয়া ও ফ্লাজেলার বেসাল বড়ি হিসেবে কাজ করে।
Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x