প্রাণিবিজ্ঞান

ক্লিভেজ কি এবং এর প্রকারভেদ আলোচনা কর

1 min read

ক্লিভেজ কি

যে পদ্ধতিতে যৌন জননকারী প্রাণীর জাইগোট মাইটোসিস বিভাজনের মাধ্যমে বিভাজিত হয়ে অসংখ্য ভ্রূণ কোষ সৃষ্টি করে তাকে ক্লিভেজ বলে। ক্লিভেজের মাধ্যমে সৃষ্ট ভ্রূণের প্রতিটি কোষকে ব্লাস্টোমিয়ার বলে।

ক্লিভেজের প্রকারভেদ

ক্লিভেজকে বিভিন্নভাবে শ্রেণীবিভাগ করা যায়। নিম্নে এ সম্পর্কে আলোচিত হল।

ক. বিভাজনের ধরন অনুযায়ী (According to mode of segmentation)

বিভাজনের ধরন অনুযায়ী ক্লিভেজকে নিম্নোক্ত দু’ভাগে ভাগ করা যায়।

১. সম্পূর্ণ ক্লিভেজ (Holoblastic cleavage) : যে ক্লিভেজে নিষেক কোষের পরিপূর্ণ বিভাজন ঘটে তাকে সম্পূর্ণ বা হলোব্লাস্টিক ক্লিভেজ বলে। এ ধরনের ক্লিভেজ নিম্নোক্ত দু’ভাগে ভাগ করা যায়।

(i) সম্পূর্ণ সমান (Holoblastic equal) : সৃষ্ট কোষ সমান আকৃতির হয়ে থাকে।

(ii) অসমান অসম্পূর্ণ (Holoblastic unequal) : সৃষ্ট কোষ অসমান প্রকৃতির হয়ে থাকে।

২. মেরোব্লাস্টিক ক্লিভেজ (Meroblastic cleavage)

(i) ডিসকয়েডাল মেরোব্লাস্টিক ক্লিভেজ (Discoidal meroblastic cleavage) : যে ক্লিভেজ বিভাজন ডিমের এনিমেল পোলে একটি চাকতির মত অংশে সংঘটিত হয় তাকে ডিসকয়ডাল মেরোব্লাস্টিক ক্লিভেজ বলে। যেমন- মুরগির ডিমে সংঘটিত ক্লিভেজ।

চিত্রঃ ডিসকয়েডাল মেরোরাস্টিক ক্লিভেজ
চিত্রঃ ডিসকয়েডাল মেরোরাস্টিক ক্লিভেজ

(ii) মেরোব্লাস্টিক সুপারফিসিয়্যাল (Meroblastic superficial) : সেন্ট্রলেসিথ্যাল ডিমের প্রান্তীয় অঞ্চলের সাইটোপ্লাজমের এ ধরনের ক্লিভেজ ঘটে থাকে। যেমন- পতঙ্গের ডিমে এ ধরনের ক্লিভেজ ঘটে।

চিত্রঃ সুপারফিসিয়ান মেরোরাস্টিক ক্লিভেজ
চিত্রঃ সুপারফিসিয়ান মেরোরাস্টিক ক্লিভেজ

খ. ব্লাস্টোমিয়ারের সজ্জার ভিত্তিতে (Based on the arrangement of blastomeric)

ব্লাস্টোমিয়ারের সজ্জাবিন্যাসের উপর ভিত্তি করে ক্লিভেজকে নিম্নোক্তভাগে ভাগ করা যায়।

১. দ্বিপার্শ্বীয় প্রতিসম সম্পূর্ণ ক্লিভেজ (Bilaterally symmetrical holoblastic cleavage) : যে ক্লিভেজে ১ম বিভাজনের পরেই প্রাণীর ডান ও বাম পার্শ্বদেশ চিহ্নিত হয়ে যায় তাকে দ্বিপার্শ্বীয় প্রতিসম সম্পূর্ণ ক্লিভেজ বলে। যেমন- Ascidia-র ক্ষেত্রে এ ধরনের ক্লিভেজ দেখা যায়।

চিত্রঃ দ্বি-পার্শ্বীয় প্রতিসম সম্পূর্ণ ক্লিভেজ
চিত্রঃ দ্বি-পার্শ্বীয় প্রতিসম সম্পূর্ণ ক্লিভেজ

২. ঘূর্ণায়মান সম্পূর্ণ ক্লিভেজ (Rotational holoblastic cleavage) : যে ক্লিভেজ নিষেক কোষের ১ম বিভাজন লম্বালম্বি মধ্যরেখা বরাবর হলেও পরবর্তী ক্লিভেজে একটি কোষ উল্লম্বতলে এবং অপরটি আড়াআড়ি বিষুবীয় তলে বিভাজিত হয় তাকে ঘূর্ণায়মান সম্পূর্ণ ক্লিভেজ বলে। উদাহরণ- স্তন্যপায়ীতে এ ধরনের ক্লিভেজ দেখা যায়।

চিত্রঃ ঘূর্ণায়মান সম্পূর্ণ ক্লিভেজ
চিত্রঃ ঘূর্ণায়মান সম্পূর্ণ ক্লিভেজ

৩. অরীয় সম্পূর্ণ ক্লিভেজ (Radial holoblastic cleavage) : যে হলোব্লাস্টিক ক্লিভেজ প্রতিটি ক্লিভেজ তল পূর্ববর্তী ক্লিভেজ তলের সাথে সমকোণে সৃষ্টি হয়। ফলে ব্লাস্টোমিয়ারগুলি অ্যানিম্যাল ভেজিটাল অক্ষকে ঘিরে সমান্তরালভাবে সজ্জিত হয় তাকে অরীয় সম্পূর্ণ ক্লিভেজ বলে।

উদাহরণ- ইকাইনোডার্মাটা ও প্রোটোকর্ডাটা প্রাণীতে এ ধরনের ক্লিভেজ দেখা যায়।

চিত্রঃ রেডিয়াল সম্পূর্ণ ক্লিভেজ
চিত্রঃ রেডিয়াল সম্পূর্ণ ক্লিভেজ

৪. সর্পিল সম্পূর্ণ ক্লিভেজ (Spiral holoblastic cleavage) : যে হলোব্লাস্টিক ক্লিভেজে ব্লাস্টোমিয়ারগুলি প্যাচানো ভঙিতে একে অপরের উপর সজ্জিত থাকে তাকে সর্পিল হলোব্লাস্টিক বা সর্পিল সম্পূর্ণ ক্লিভেজ বলে। এই ক্লিভেজ ডানাবর্ত বা বামাবর্ত দু’ধরনের হতে পারে।

উদাহরণ- Mollusca পর্বের প্রাণীতে এ ধরনের ক্লিভেজ পরিলক্ষিত হয়।

চিত্রঃ সর্পিল সম্পূর্ণ ক্লিভেজ
চিত্রঃ সর্পিল সম্পূর্ণ ক্লিভেজ

গ. ব্লাস্টোমিয়ারের ভবিষ্যত পরিণতির ভিত্তিতে (Depending on the future of blastomeric)

ব্লাস্টোমিয়ারের ভাগ্য নির্ধারণের উপর ভিত্তি করে ক্লিভেজ নিম্নোক্ত প্রকারের হয়।

১. নির্ধারিত ক্লিভেজ (Determinate cleavage) : যে ক্লিভেজে উৎপন্ন ১ম ব্লাস্টোমিয়ার দুটোর মধ্যে একটি থেকে ভবিষ্যত প্রাণীর সামনের অংশ সৃষ্টি হয় ও অপরটি হতে প্রাণীর পশ্চাৎ অংশ সৃষ্টি হয় তাকে নির্ধারিত ক্লিভেজ বলে। উদাহরণ- কৃমির জাইগোট এ ধরনের ক্লিভেজ দেখা যায়।

২. অনির্ধারিত ক্লিভেজ (Indeterminate cleavage) : যে ক্লিভেজ জাইগোট বিভাজিত হয়ে সৃষ্ট ব্লাস্টোমিয়ারের ভবিষ্যৎ পরিণতি নির্ধারিত হয় না তাকে অনির্ধারিত ক্লিভেজ বলে। এক্ষেত্রে ১ম বিভাজনের পর সৃষ্ট ব্লাস্টোমিয়ার সমান ক্ষমতাশালী থাকে ফলে আলাদা করে দিলে দুটো ব্লাস্টোমিয়ার থেকে দুটো আলাদা ভ্রূণ গঠিত হয়। মানুষের অভিন্ন জমজ identical twin গঠিত হওয়ার সময় এমন ঘটনায় ঘটে। ব্লাস্টোমিয়ারগুলি পূর্ণাঙ্গ প্রাণী সৃষ্টির এরূপ ক্ষমতাকে totipotency বলে ৷ প্রথম দিকের কয়েকটি বিভাজনে সৃষ্ট ব্লাস্টোমিয়ারে টটিপটেন্সি বজায় থাকলেও পরে তা হারিয়ে যায়। উদাহরণ- Echinoderm-সহ কতক উন্নত প্ৰাণীতে এ ধরনের ক্লিভেজ দেখা যায়।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

x