Modal Ad Example
Information

বাংলাদেশ ট্রাফিক আইন ও জরিমানা তালিকা

1 min read

বাংলাদেশ ট্রাফিক আইন-বন্ধুরা আজকে আমরা একদম নতুন একটি কনটেন্ট উপহার দেওয়ার জন্য হাজির হয়েছি। আজকের আর্টিকেল হচ্ছে .বাংলাদেশ ট্রাফিক আইন ও জরিমানার তালিকা। প্রথমত 2018 সালের নভেম্বরে বাংলাদেশের প্রনিত ট্রাফিক আইন চালু হয়েছিল। এরপরে কার্যকারিতা শুরু হয়। বাংলাদেশ ট্রাফিক আইনের সংবাদটি সকল পত্র-পত্রিকা আনুষ্ঠানিকভাবে সম্প্রসারিত করা হয়েছিল। তবে বাংলাদেশ ট্রাফিক আইন আপডেট কার্যকরী করা হয় পহেলা নভেম্বর 2020 সালে। পরবর্তীতে এটি তালিকা করা হয় পিডিএফ ফাইল আকারে।

বাংলাদেশে প্রতিনিয়ত দুর্ঘটনা ও যানজট বেড়েই চলেছে। বর্তমানে সমস্যার কথা উল্লেখ করা মানেই অতিরিক্ত দুর্ঘটনা যানজট নিত্য সমস্যার তালিকায় প্রথম স্থান অধিকার করেছে। এসব দুর্ঘটনা ও যানজট নিয়ন্ত্রণ করার জন্য বাংলাদেশ সরকার ট্রাফিক আইন এর ব্যবস্থা করেন এবং বাস্তবায়ন করার জন্য গেজেট আকারে প্রকাশিত করেন। ট্রাফিক আইন‌ও বিধি নিষেধ গুলো কার্যকরী করা হয়েছে সেগুলো নিচে বিস্তারিত দেওয়া আছে, তাই স্ক্রিপ্ট করে না পড়ে সম্পূর্ণ করার চেষ্টা করুন এবং ট্রাফিক আইন সম্পর্কে জেনে নিন।

 

.বাংলাদেশ নতুন ট্রাফিক আইন ও বাস্তবায়

দুর্ঘটনা ও যানজট কমানোর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ট্রাফিক আইন ট্রাফিক আইনের মাধ্যমে অতিরিক্ত দুর্ঘটনা ও যানজট কমানো সম্ভব ধারণা বাংলাদেশ সরকারের তাই তিনি  সালে নতুন ট্রাফিক আইন প্রণয়ন করেন। অর্থাৎ বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ অদক্ষ চালক, বিশৃঙ্খলা ও মারাত্মক দুর্ঘটনা নিয়ন্ত্রণ করার জন্য আইনের সাহায্য নিতে পারবেন। এজন্য বাংলাদেশ পুলিশ ও বাংলাদেশ মেট্রোপলিটন পুলিশ সড়ক পরিবহন বিআরটিএ-এর নতুন ট্রাফিক আইন কার্যকর করার পদক্ষেপ গ্রহণ করেছেন।

ট্রাফিক আইন ও জরিমানার তালিকা

সড়ক দুর্ঘটনা এড়ানোর জন্য যারা ট্রাফিক আইন অমান্য করবে তাদের জন্য গ্রহণযোগ্য শাস্তির ব্যবস্থা করছে বাংলাদেশ সরকার। ট্রাফিক আইন অমান্যকারীদের জন্য 2019 আইন অনুযায়ী যে জরিমানার ব্যবস্থা করা হয়েছে তা নিচের তালিকা দেওয়া প্রদান করা হলো:

কখন নতুন আইন কার্যকরী হবে

2019 সালের ট্রাফিক আইন বিধি অনুযায়ী 2020 সালে কার্যকর করা হয়েছে।

বাংলাদেশের নতুন ট্রাফিক আইন (ট্রাফিক আইন আপডেট 2018)

বাংলাদেশ ট্রাফিক আইনের উপর গুরুত্ব দিয়ে 2023 সালে নতুন ট্রাফিক আইন পাস করা হয়। পরবর্তীতে বাংলাদেশ পুলিশ ও বাংলাদেশ মেট্রোপলিটন পুলিশ নতুন ট্রাফিক আইন কার্যকরী করার জন্য সমস্ত নিয়ম অনুসরণ করেন সুতরাং আপনি যদি বিআরটিএ আইন সম্পর্কে জানতে চান বা আইন ভঙ্গের দণ্ড কী কি হতে পারে বান নতুন ট্রাফিক আইন এর নিয়ম কি তা জানতে নিচের পিডিএফ ফাইল এ ক্লিক করুন।

পিডিএফ ডাউনলোড লিঙ্ক

বিআরটিএ অফিসিয়াল ঠিকানা ও নম্বর

আপনি যদি প্রয়োজন মনে করেন বিআরটিএ অফিসের ঠিকানা ও মোবাইল নাম্বার জানতে বা যোগাযোগ করতে চান তাহলে এই ঠিকানায় যোগাযোগ করুন.

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) প্রধান কার্যালয়, বিআরটিএ ভবন, চেয়ারম্যান বাড়ি, নিউ এয়ারপোর্ট রোড, বনানী, ঢাকা-1212, বাংলাদেশ.

  • ফোন: + 88-02-55040711
  • ফ্যাক্স: + 88-02-55040712
  • ইমেল: info@brta.gov.bd
Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x