১৬ ডিসেম্বর বিজয় দিবসের পোস্ট

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক আশা করছি আপনারা অনেক ভালো আছেন। আজকে আমরা আলোচনা করব ১৬ ডিসেম্বর বিজয় দিবসের পোস্ট সম্পর্কে।  বিজয়ের শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমাদের আর্টিকেলটি। 16 ডিসেম্বর বাংলাদেশের একটি বিশেষ  দিন যা  রাষ্ট্রীয়ভাবে দেশের সর্বত্র পালন করা হয়। 1972 সালে 22 শে জানুয়ারি প্রকাশিত এক প্রজ্ঞাপনে এই দিনটিকে বাংলাদেশের জাতীয় দিবস হিসেবে উদযাপন করার কথা বলা হয়।

টানা 9 মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর 1971 সালের 16 ডিসেম্বর ঢাকা সোহরাওয়ার্দী উদ্যানে পাকিস্তানি বাহিনীর 91000 সেনাসদস্য বাংলাদেশ ও ভারতের সমন্বয়ে গঠিত যৌথবাহিনী কাছে আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করে। সেইসাথে পৃথিবীর বুকে বাংলাদেশের নামে একটি নতুন স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের অভ্যুদয় ঘটে। যার ফলে প্রতিবছর 16 ই ডিসেম্বর  বাংলাদেশের দিনটি বিশেষ ভাবে পালিত হয়। এখন আমি ১৬ ডিসেম্বর বিজয় দিবসের পোস্ট সম্পর্কে আলোচনা করব।

বিজয় দিবসের এসএমএস

দেখতে দেখতে আমাদের মাঝে স্বাধীনতার 50 বছর বা সুবর্ণজয়ন্তী চলে আসলো। এই সুবর্ণ জয়ন্তী পালন করার জন্য ইতিমধ্যে বাংলাদেশের সরকার সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছেন। আমরা দেখেছি বেশ কিছু বেসরকারি প্রতিষ্ঠানের প্রস্তুত স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালনের জন্য। দেশের একজন নাগরিক হিসেবে আমাদের প্রত্যেকের দায়িত্ব রয়েছে 16 ডিসেম্বরকে পালন করার। 16 ডিসেম্বর উদযাপন করতে গিয়ে আমরা অনেকেই দ্বিধাদ্বন্দ্বে পড়ে যায় কোন ধরনের এসএমএস  পাঠাবো। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করার ক্ষেত্রে কি ব্যবহার করবো ক্যাপশন কি দিব? এই সমস্যা দূর করার জন্য একটি প্যাকেজ বানিয়েছে এই আর্টিকেলটিতে। আশা করি শেষ পর্যন্ত আপনারা আমাদের এই আর্টিকেলটি দেখবেন।

বিজয় দিবসের শুভেচ্ছা বার্তা হিসেবে এসএমএস গুলো পাঠাতে পারেন

বিজয় আমাকে পথ দেখিয়েছে, দিয়েছে বাঁচার আশ্বাস। আমি বিজয়ের গান গাই,
আমি স্বাধীনতাকে চাই। আমি বিজয়ের পতাকা ধরে, সারাটি পথ পাড়ি দিতে চাই।
বিজয় দিবসের শুভেচ্ছা।
আপনার সম্মান তখন বাড়বে। যখন বিদেশে গিয়ে আপনি নিজের দেশের সম্মান বাড়াতে পারবেন। আর গর্বিতভাবে বলতে পারবেন আমি একজন বাংলাদেশী স্বাধীন দেশের মানুষ।
আমরা লক্ষ কন্ঠে সোনার বাংলায় খুঁজে পাই প্রাণের আশা, তাই প্রশ্নবিদ্ স্বাধীনতাকে উত্তর উইলবার আজিত সময়। সবাইকে জানাই বিজয় দিবসের শুভেচ্ছা।

একটি বাংলাদেশ তুমি…. জনতার সারা বিশ্বের বিস্ময় তুমি আমার অহংকার।

সারা বিশ্বের বিস্ময় এই বাংলাদেশের জন্য আসুন আমরা সবাই মিলে কাজ করি।

বিজয় মানে একটি লাল পতাকা, বিজয়’ মানে একটি মানচিত্র, বিজয় মানে গৌরব, বিজয় মানে আনন্দ, বিজয় উল্লাস,  স্বাধীনতার 50 বছর উদযাপন উপলক্ষে সবাইকে জানাই বিজয় দিবসের শুভেচ্ছা।

* ষোলই ডিসেম্বরে তুমি বাঙ্গালীর অহংকার। তুমি কোটি জনতার বিজয় নিশান। স্বাধীন বাংলার স্বাক্ষর। ১৬ ডিসেম্বর বিজয় দিবসের পোস্ট সম্পর্কে আরো বিস্তারিত আলোচনা করা হলো।

বিজয় দিবস নিয়ে বিভিন্ন উক্তি

এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান
এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান
সর্বোত্তম বিজয় হল প্রতিপক্ষ যখন সত্তিকারের শত্রু হওয়ার আগে তার নিজের ইচ্ছার কাছে  আত্মসমর্পণ করে। – সান তজু

সহজ বিষয় গুলি সস্তা। যারা কেবল লড়াইয়ের ফলস্বরূপ আসে তারাই মূল্যবান।-

হেনরি  ওয়ার্ড  বিচার ।

বিজয় দিবসের স্ট্যাটাস

বিজয় দিবসে আমরা অনেকেই শহীদের স্মরণে বিজয় উদযাপন উপলক্ষে বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে থাকি। ঠিক ১৬ ডিসেম্বর বিজয় দিবসের পোস্ট সম্পর্কে আমরা আজকের আর্টিকেল আলোচনা করছি। সেই পোস্ট করার জন্য আপনারা নিজের কথাগুলো লিখে পোস্ট করতে পারেন। বিজয় মানে একটি লাল সবুজ পতাকা, বিজয় মানে একটি গর্বিত জাতি, বিজয় মানে অস্তিত্ব বাংলাদেশ, আর বিজয় মানিকের লাল টুকটুকে মানচিত্র, মহান বিজয় দিবসে 50 বছর পূর্তি উপলক্ষে আমি সবাইকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা, অভিনন্দ। আপনারা আপনার পরিবারের অসম্মানে আপনার যতটা কষ্ট হবে। তার চেয়ে অনেক বেশি কষ্ট এবং রাগ হবে আপনার দেশের অসম্মান হলেই। তাই সর্বদা দেশকে সম্মান করুন এবং দেশের সম্মান রক্ষায়  ব্রতী  থাকুন। সবাইকে বিজয় দিবস উপলক্ষে লাল-সবুজের শুভেচ্ছা।

বিজয় দিবসের কবিতা

বিজয় ফুল

আয় বন্ধু খুশি মনে

স্কুলেতে যাই

স্কুলে গিয়ে মোরা

বিজয় ফুল বানায়।

বিজয় ফুলের মানে

এসো তুমি আমি জানি

6 পাপড়ি 6 দফা

মাঝে উজ্জ্বল 7 মার্চ খানি।

বিজয় ফুল পরী বুকে

মুক্তিযুদ্ধের চেতনায়

বঙ্গবন্ধুর সোনার বাংলা

গড়ে তোলার বাসনায়

– সাকিব জামাল।

বিজয় মানে? 

বিজয় মানে আলোর মিছিল অন্ধকারের তারা

বিজয় মানে উদ্ভাসিত আগামীর স্বপ্ন ধরা।

বিজয় মানে সবুজ ঘাসে প্রজাপতির ওড়াউড়ি

বিজয় মানে মায়ের কোলের স্বর্গের কাড়াকাড়ি।

বিজয় মানে বাবার শাসন, উজ্জ্বল ভবিষ্যৎ

বিজয় মানে সির তুলে দাঁড়ানো উত্তর পদ।

বিজয় মানে ন্যায়ের পথে অবিরাম আন্দোলন,

বিজয় মানে বাংলার বুকে নতুন জাগরণ।

বিজয় মানে ঝড়ের শেষে সোনালী রোদের হাসি

বিজয় মানে পুলকের সুরে বেজে ওঠা এক বাঁশি।

বিজয় মানে লাল সবুজের সোনার বাংলাদেশ,

বিজয় মানে সেরা খেতি, সেরা জাতি, জাতীয় আবেশ।

 কোন জাতির গলায়-যখন বিজয়ের মালা পড়ে তখন সে জাতি অনুভূতি প্রকাশ করার জন্য কোন একটি দিনকে সিলেক্ট করে। 16 ই ডিসেম্বর বাংলাদেশের জন্মদিন। বিজয় দিবসকে কেন্দ্র করে ইতিমধ্যে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান স্কুল কলেজ সহ বিভিন্ন ইউনিভার্সিটি সর্বক্ষণিক প্রস্তুতি গ্রহণ করছে। বিভিন্ন নিউজপেপার রেডিও-টিভিতে ১৬ ডিসেম্বর বিজয় দিবসের পোস্ট সম্পর্কে আর্টিকেল লেখালেখি শুরু করে দিয়েছে।

বিজয় দিবসের শুভেচ্ছা

বিজয়ের মাসে বাংলাদেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের নানাবিধ ক্রিয়া প্রতিযোগিতা এবং আনন্দ উল্লাসের মধ্যে দিয়ে 16 ই ডিসেম্বর পালিত হয়। এই দিনে বাঙালি মেয়েরা এবং ছেলেরা লাল-সবুজের আমাদের পোশাক পরিধান করে থাকেন। 16 ডিসেম্বর বাংলাদেশের সরকারি ছুটির দিন। বাংলাদেশের জন্ম নিয়ে বাংলাদেশকে উইশ করার জন্য নিজের অন্তরকে সেট করে তারা বিভিন্ন বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজন ভালোবাসার মানুষকে জানিয়ে  দেয়ার জন্য সোশ্যাল মিডিয়ায় ১৬ ডিসেম্বর বিজয় দিবসের পোস্ট লেখালেখি করে এবং প্রতিবেশীদের কে জানানোর জন্য তারা লাল-সবুজের জামা-কাপড় পরিধান করে থাকে। এটি  আমাদের জাতির একটি গর্বিত বিষয়।

বিজয় লাভ করে যখন অনলাইনে এবং অফলাইনে বিজয় দিবসের শুভেচ্ছা বাণী একে অপরকে পাঠায়। অনেকে বিজয় দিবসে বিভিন্ন প্রকারের ছবি প্রোফাইল পিকচার হিসেবে অথবা ফটো হিসেবে ব্যবহার করে থাকেন ।কেউ বা ১৬ ডিসেম্বর বিজয় দিবসের পোস্ট লেখালেখি করে গর্বিত বোধ করে।

16 ডিসেম্বর বিজয় দিবসের উইশ

16 ই ডিসেম্বর কে কেন্দ্র করে বন্ধু-বান্ধব এবং আত্মীয়-স্বজনদের উইশ করতে চাইলে নিচের উইশিং এসএমএসগুলো আপনি নির্বাচন করতে পারেন। দেশের প্রতি সম্মান রেখে যেকোনো একটি ছবি ডাউনলোড করে আপনি বিজয় দিবস উদযাপন করতে পারেন যদিও বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে উৎসবমুখর পরিবেশে 16 ই ডিসেম্বর পালিত হয়ে থাকে।

আপনি যদি কাউকে উইশ করতে চান তাহলে 16 ডিসেম্বর উপলক্ষে নিজের কথাগুলো আপনাকে ভীষণ ভাবে সহযোগিতা করতে পারে। কাজেই  সেগুলো বিজয় দিবস সার্থকতার অ্যালবামের সংযুক্ত করতে উইশেস গুলো কপি করতে পারেন।

মুক্তি   সেনার  ঋণ

বিজয়ের ছবি আঁকছে খোকন বসে দুপুরবেলা

আকাশে সে ও দেখতে যাবে পাড়ার বিজয় মেলা।

মায়ের কাছে সবুজ জামা দেবে বাবু সাজ

যেভাবে সকালে গেলে স্মৃতিসৌধ আজ।

মা বলেছে একদিন নয়, বিজয় প্রতিটা দিন

কখনো ভুলো না তুমি, মুক্তিসেনার ঋণ।

পরিশেষে বলা যায় যে ১৬ ডিসেম্বর বিজয় দিবসের পোস্ট সম্পর্কে আমরা আলোচনা করলাম। এখন আমরা বিভিন্ন ভাবে ১৬ ডিসেম্বর বিজয়  দিবসের পোস্ট লিখতে পারবো। চিরসবুজ বাংলাদেশকে বিশ্বের দরবারে তুলে ধরার দিন হচ্ছে বিজয় দিবস। বাঙালি জাতি  উৎসব মুখর দিন হিসেবে পালন করে। যতদিন থাকবে ততদিন লাল-সবুজের বাংলাদেশকে মানুষ শ্রদ্ধাভরে স্মরণ করবে। আপনি বা আমি কেউ তার বাইরে নই। তাই আপনারা যদি ১৬ ডিসেম্বর বিজয় দিবসের পোস্ট সম্পর্কে লিখতে চান অবশ্যই আমাদের আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়বেন। আরো কিছু জানার থাকলে কমেন্ট করে আপনারা আমাদের বলতে পারেন। আমরা আপনাদের সঠিক তথ্য জানিয়ে দিব।

Rate this post

By Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.