Study Related
1 min read

ছাত্র ছাত্রীদের আর্থিক অনুদানের অনলাইন আবেদন

অনেক ছাত্র-ছাত্রী রয়েছে যারা মেধাবী কিন্তু তাদের পরিবারের পক্ষ থেকে তাদের খরচ চালানো সম্ভব হচ্ছে না। এ ধরনের ছাত্র ছাত্রীদের ক্ষেত্রে লেখাপড়া চালিয়ে যাওয়া অনেক কষ্টসাধ্য। যদি তারা সামান্য সহযোগিতা পায় তাহলে তারা পড়াশোনা যেমন চালিয়ে যেতে পারবে দেশের উন্নয়নে অবদান রাখতে পারবে। তাই বিভিন্ন ক্ষেত্রে সরকার এদেরকে আর্থিক অনুদান দিয়ে থাকে।

কিন্তু আমাদের মধ্যে এমন অনেকেই আছে যারা ছাত্র ছাত্রীদের আর্থিক অনুদানের অনলাইন আবেদন সম্পর্কে কোন ধারণা রাখে না। তাই আজকে আমি আলোচনা করব ছাত্র-ছাত্রীদের আর্থিক অনুদানের অনলাইন আবেদন সম্পর্কে।  তবে আবেদন করতে হলে যে সকল বিষয়গুলো আপনার ধারণা রাখতে হবে সেগুলো জানতে হবে। তাই যারা আবেদন করতে চান তারা ধৈর্য ধরে এই আর্টিকেলটি পড়ুন।

ছাত্র-ছাত্রীদের আর্থিক অনুদানের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন  যারা

সাধারণত দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘ প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট” থেকে ছাত্রছাত্রীদের আর্থিক অনুদান দিয়ে থাকেন। এক্ষেত্রে অধ্যায়নরত দরিদ্র মেধাবী শিক্ষার্থীরা উপবৃত্তি, আর্থিক সহায়তা, উচ্চশিক্ষায় ফেলোশিপ প্রদান করার জন্য সহায়তা করা হচ্ছে। এছাড়াও ষষ্ঠ শ্রেণি থেকে ডিগ্রী, অনার্স ও মাস্টার্স পর্যন্ত শিক্ষার্থীদের 8 হাজার থেকে 12 হাজার টাকা করে অনুদান দেবে শিক্ষা মন্ত্রণালয়।

যে সকল অনলাইন আবেদন এখন চলছে

এসএসসি, এইচ এস সি এবং অনার্স পর্যায়ের শিক্ষা বৃত্তির আবেদন চলছে। যে সকল শিক্ষা বৃত্তির আবেদন চলছে নিচের কয়েকটি নাম উল্লেখ করা হলো।

  • জেলা পরিষদ শিক্ষাবৃত্তি
  • ডিস্ট্রিক্ট কাউন্সিল স্কলার্শিপ
  • বেবিলন  শিক্ষাবৃত্তি
  • গোপালগঞ্জ জেলা পরিষদ শিক্ষাবৃত্তি
  • সোনালী ব্যাংক শিক্ষাবৃত্তি
  • ইমদাদ সিতারা খান শিক্ষাবৃত্তি
  • চট্টগ্রাম জেলা পরিষদ শিক্ষাবৃত্তি

আবেদনের সময়

সাধারণত বছরের শুরুতে এ ধরনের সার্কুলার করে থাকে এবং শিক্ষার্থীরা আবেদন করতে পারেন। আপনারা যদি এই ধরনের ছাত্র-ছাত্রীদের আর্থিক অনুদানের অনলাইন আবেদন করতে চান তবে বছরের শুরুতে অবশ্যই এই ব্যাপারগুলোতে আপনার খেয়াল রাখতে হবে।

ছাত্র-ছাত্রীদের আর্থিক অনুদানের অনলাইন আবেদন ফরম পূরণের নিয়মাবলী

আর্থিক অনুদানের জন্য আপনি যে অনলাইনে আবেদন করবেন তার জন্য আপনাকে যে সকল বিষয় গুরুত্ব দিতে হবে সে সকল বিষয়গুলো নিচে উল্লেখ করা হলো।

  • আবেদন ফরমের লাল তারকা চিহ্নিত ঘর গুলো অবশ্যই পুরন করতে হবে এবং বাকিগুলো আপনার ইচ্ছা আমি পূরণ করলেও করতে পারেন অথবা না করলেও সমস্যা হবে না।
  • আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পূর্বে প্রয়োজন হলে তার সংরক্ষণ করা যায় এবং পরবর্তীতে সেবা ব্যবস্থাপনা অপশন পুনরায় শুরু করা যায়।
  • আবেদন দাখিলের পর প্রতিটি আবেদনের জন্য একটা স্বতন্ত্র ট্রাকিং নাম্বার প্রদান করা হবে। এটা কি নাম্বার ব্যবহার করে সেবা ব্যবস্থাপনা অপশন হতে আবেদনের অগ্রগতি সম্পর্কে জানা যাবে।

আবেদন করতে যা যা লাগবে

ছাত্র-ছাত্রীদের আর্থিক অনুদানের অনলাইনে আবেদন করার জন্য কিছু তথ্য লাগবে যে তথ্যগুলো দিয়ে আপনার ফরম পূরণ করতে হবে। আপনি যে তথ্যগুলি দিবেন সবগুলো যেন সঠিক হয়। উল্টাপাল্টা তথ্য দিলে আপনি অনলাইন আবেদন করলেও আর্থিক অনুদান পাবেন না। তবে অনলাইনে আবেদন করার জন্য যে বিষয়গুলো নিচে লাগবে সেগুলো দেয়া হলো।

  • অন্যান্য শিক্ষা বৃত্তি সম্পর্কিত তথ্য
  • অধ্যায়নরত প্রতিষ্ঠানের প্রধান অথবা বিভাগীয় প্রধানের প্রত্যয়নপত্র
  • শারীরিক বা মানসিক ক্ষমতা সার্টিফিকেটের কপি
  • এনআইডি কার্ড
  • নগদ একাউন্ট নাম্বার

যেভাবে ছাত্র-ছাত্রীদের আর্থিক অনুদান দেয়া হয়

যে সকল ছাত্র-ছাত্রী আর্থিক অনুদানের জন্য অনলাইনে আবেদন করবেন তাদের আবেদনপত্র গৃহীত হলে সাধারণত 120 কার্যদিবসের মধ্যে তারা আর্থিক অনুদান পেয়ে থাকেন। আর্থিক অনুদানের জন্য যে বরাদ্দ দেওয়া হয় তা মোবাইল ব্যাংকিং পদ্ধতিতে প্রদান করা হয়ে থাকে। অর্থাৎ আপনি যে নগদ নাম্বারটি দিয়েছেন সেই নগদ নাম্বারে আপনার জন্য আর্থিক বরাদ্দ চলে আসবে।

ছাত্র-ছাত্রীদের আর্থিক অনুদান নিয়ে প্রতারণা

সম্প্রতি বিভিন্ন মৌখিক অভিযোগ হতে জানা গেছে যে, বিভিন্ন ব্যক্তি শিক্ষার্থীদের কে বিভিন্নভাবে প্রলুব্ধ করে তাদের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছে। এক্ষেত্রে তারা প্রথমে তাদের আর্থিক অনুদান এসেছে বলে প্রলুব্ধ করে এবং তাদের কাছ থেকে মোবাইল ফোনের এনআইডি বিকাশ নাম্বার এবং গোপন পিন নাম্বার নিয়ে নেয়। এতে করে তারা তাদের বিকাশ একাউন্ট থেকে যে টাকা আসে সেই টাকা উত্তোলন করে নিয়ে যায়। এবং এমনকি তাদেরকে আর্থিক অনুদান পাইয়ে দেবে কথা বলেও তারা  অসৎ ভাবে টাকা দাবি করে এবং দরিদ্র ছাত্র-ছাত্রীগণ আর্থিক অনুদানের জন্য তাদেরকে সহজ মনে বিশ্বাস করে প্রতারিত হয়। এ ক্ষেত্রে প্রত্যেকটি ছাত্র-ছাত্রীর সচেতন থাকা উচিত যে কোন ব্যক্তি সাধারণত এই ধরনের আর্থিক অনুদান দিয়ে থাকে না। তাই কোন ফোন নাম্বার থেকে যদি কেউ কল করে বলেছে আপনার নামে এতগুলো টাকা এসেছে এবং সেই টাকা উত্তোলন করার জন্য আরো কিছু টাকা আপনাকে দিতে হবে সে ক্ষেত্রে আপনি এ টাকা দিবেন না এবং সেই ব্যক্তির সাথে যোগাযোগ রাখবেন না।

ছাত্র-ছাত্রীদের  আর্থিক অনুদানের সাথে অন্য কাউকে অনুদান দেয়া হবে কিনা

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আর্থিক অনুদানের জন্য বাংলাদেশের স্বীকৃত সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী শিক্ষার্থীগণ আবেদন করতে পারবে।  তবে এ ক্ষেত্রে সাধারণত দুস্থ অসহায় গরীব মেধাবী ছাত্র-ছাত্রীদের কে বেশি অগ্রাধিকার দেয়া হয়ে থাকে। এছাড়া দুর্যোগ-দুর্ঘটনা এবং শিক্ষা গ্রহণের কাজের জন্য আর্থিক অনুদান প্রদান করা হয়ে থাকে।তাই শিক্ষা প্রতিষ্ঠানের সাথে জড়িত শিক্ষক কর্মচারী বৃন্দ ছাড়াও ছাত্র-ছাত্রীগণ আর্থিক অনুদানের জন্য আবেদন করতে পারবেন।

ছাত্র-ছাত্রীদের আর্থিক অনুদানের জন্য আবেদন করবো কিভাবে

এখানে একটি লিংক দিয়ে দিচ্ছি এবং এই লিংকটিতে ক্লিক ক্লিক করলে আপনি শিক্ষক কর্মচারী ছাত্র-ছাত্রীদের আর্থিক অনুদান সংক্রান্ত যাবতীয় তথ্য পেয়ে যাবেন।https://shed।portal।gov।bd/site/page/a4f6c6af-6cbe-4e6e-b25d-a78369dec0f1

এরপর আপনাকে mygov।bd ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে।অথবা আবেদন করতে পারবেন এই ওয়েবসাইটেhttp://shed।gov।bd/

শারীরিক ও মানসিক অক্ষমতা  জন্য সংযুক্তিকরণ

যদি কেউ শারীরিকভাবে অক্ষম না হয় অথবা মানসিক ভাবে অক্ষম না হয় তবে তার এই অপশনটি সিলেক্ট করতে হবে না। আর যদি কেউ শারীরিকভাবে অথবা মানসিক ভাবে অক্ষম হয়ে থাকে তবে তার অতিরিক্ত কিছু ডকুমেন্টস প্রয়োজন হলে।  শারীরিক বা মানসিক ভাবে যদি অক্ষম হয় তাহলে তার এই অক্ষমতার পক্ষে যে সার্টিফিকেট রয়েছে তার তথ্য এখানে প্রদান করতে হবে।

ছাত্র-ছাত্রীদের আর্থিক অনুদান পাওয়ার ক্ষেত্রে সর্তকতা

সাধারণত প্রতিবছর ছাত্র-ছাত্রীদের আর্থিক অনুদান দেয়া হয় না।  যখন ছাত্র-ছাত্রীদের আর্থিক অনুদান দেয়া হয় তখন আর্থিক অনুদান পাওয়ার জন্য আপনাদের অনলাইনে আবেদন করতে হবে। ছাত্র-ছাত্রীদের আর্থিক অনুদানের জন্য আবেদন করার সময় যে বিকাশ নাম্বার অথবা যে নগদ নাম্বার আপনারা আবেদন ফরমের দিবেন সেই বিকাশ একাউন্ট অথবা নগদ একাউন্ট  বৈধ হতে হবে। এছাড়া অ্যাকাউন্টগুলোর পাসওয়ার্ড কারো সাথে শেয়ার করবেন না। আবেদন ফরমে যেসকল তথ্য দিয়ে পূরণ করবেন সে সকল তথ্য যেন সঠিক হয়। আপনার প্রদানকৃত তথ্যগুলো যদি সঠিক না হয় তাহলে  যাচাই-বাছাইয়ের পর আপনার আবেদন বাতিল হয়ে যেতে পারে। এছাড়াও আপনি যখন আপনার ফরম পূরণ করবেন তখন তথ্য প্রদানের ক্ষেত্রে সর্তকতা অবলম্বন করুন যেন কোন কিছু ভুল নাম দিয়ে থাকেন।

আজকে আমাদের আর্টিকেল এর বিষয় ছিল ছাত্র-ছাত্রীদের আর্থিক অনুদানের অনলাইনে আবেদন।সাধারণত মেধাবী এবং দরিদ্র শিক্ষার্থীদের এ ধরনের অনুদানের জন্য আবেদন করে থাকেন। তবে এখানে আমি যে তথ্যগুলো সংগ্রহ করেছি সবগুলো তথ্যই আসলে ইন্টারনেট থেকে  পাওয়া। তাই আপনাদের ভাল হবে যে যখন ছাত্র-ছাত্রীদের অনুদানের জন্য অনলাইনে আবেদন করবেন তখন সংশ্লিষ্ট প্রতিষ্ঠান কর্তৃপক্ষের সাথে কথা বলে তাদের কাছ থেকে তথ্য নিয়ে যদি আপনার আবেদন করতে পারেন সেটি হবে সবচেয়ে উপযুক্ত।

Rate this post