General questions
1 min read

অফিস সহায়ক এর কাজ কি, অফিস সহায়ক এর গ্রেড,, অফিস সহায়ক এর পদোন্নতি

অফিস সহায়ক এর কাজ হচ্ছে তার উর্দ্ধতন কর্মকর্তাদের কাছে প্রয়োজনীয় সহযোগিতা করা৷ অভিষেক অর্থ অফিসের কাজে সহায়তা করা৷ অফিস সহায়ক পদের অর্থ থেকে স্পষ্ট ধারণা পাওয়া যায় তাদের কর্মপরিধি বা কর্মের ব্যক্তি কতটুকু এবং অফিসের কাজের সাথে সম্পর্কিত নয় এমন কোন কাজ করতে তারা বাধ্য কিনা বা তাদের বাধ্য করা যাবে কিনা৷

সরকারি কার্যালয়  সহায়ক এর দায়িত্ব ও কর্তব্য

চতুর্থ শ্রেণীর অন্তর্ভুক্ত পিয়ন পদে আমাদের দেশের মানুষ সুপরিচিত৷ কোন কোন কার্যালয়ে পিওনকে দপ্তরী চাপরাশি আর্দালি নামে ডাকা হতো৷ পিয়ন শব্দটি ইংরেজি৷ এম এল এস এস নামে অতিবাহিত করা হতো৷

এমএলএসএস অর্থ মেম্বার sub-ordinate সার্ভিস৷  সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয় থেকেজারিকৃত 4 এ ফেব্রুয়ারি 2014  খ্রিস্টাব্দের এম এল এস এস টি ও রাশিয়ার পরিবর্তন করেও বিষয়ক নামের একটি একক পদবী করা হয়৷

সরকারি অফিসের পিয়ন কিংবা এমএলএসএস নামে ব্রিটিশ আমলের পদ আর নেই৷ এই পদের নতুন নাম হচ্ছে অফিস সহায়ক৷ 2014 সালে প্রশাসন মন্ত্রণালয় থেকে পিয়ন এর নতুন নামকরণ সহ চতুর্থ শ্রেণীর 34 টি পদের নাম পরিবর্তন করা হয়েছে৷

জনপ্রশাসন মন্ত্রণালয় পরিপত্র অনুযায়ী পরিবর্তিত উল্লেখযোগ্য কিছু পদের মধ্যে এম এল এস এস দপ্তরি / পিয়ন/ডিম পরীক্ষক/   শেয়ারিং  এটেনডেন্ট/ এটেনডেন্ট বিয়ার এসিস্টেন্ট চাপরাশি পদক নাম হচ্ছে অফিস সহায়ক৷

অফিস সহায়ক এর কাজ হচ্ছে তার উর্দ্ধতন কর্মকর্তাদের প্রয়োজনীয় সহযোগিতা করা৷ অফিস সহায়ক অর্থ- অফিসের কাজে সহায়তা করা। পদবীর অর্থ থেকে স্পষ্ট ধারণা পাওয়া যায় তাদের কর্মপরিধি বা কতটুকু এবং অফিসের কাজের সাথে সম্পর্কিত নয় এমন কোন কাজ করতে তারা বাধ্য কিনা তাদের বাধ্য করা যাবে কিনা।

সরকারি চাকরি এবং সাধারণ প্রশাসন বিভাগ নিয়ন্ত্রণ শাখা, এক নম্বর এস জি, এ আর আই, আইএস এস 135/ 69/ 252/ 350, তারিখ 29 অক্টোবর 1969 এর মোতাবেক সরকারি পিয়ন এর দায়িত্ব ও কর্তব্য নিম্নরূপ নির্ধারণ করা হয়েছে।

অফিস সহায়ক এর দায়িত্ব ও কর্তব্য

* অফিসের আসবাবপত্র এবং রেকর্ড সমূহ সুন্দরভাবে বিন্যাস সাধন করা এবং পরিষ্কার পরিচ্ছন্ন রাখা।

* অফিসের ফাইল এবং কাগজপত্র নির্দেশক্রমে স্থান হতে অন্য স্থানে কিংবা অন্য বিষয়ে হস্তান্তর করা।

* হালকা আসবাবপত্র অফিসের মধ্যে স্থান হতে অন্য স্থানে সরানো।

*  গোপন তথ্য অথবা গুরুত্বপূর্ণ ফাইলসমূহ স্টিলের বাক্সবন্দী করিয়া নির্দেশক্রম এক অফিস হইতে অন্য অফিস  নেয়া।

*কর্মকর্তা ও ও কর্মচারীদের কে পানীয় জল পান করাবেন।

* তাহারা ও বিশ্বের সমস্ত মনিহারি ও অন্যান্য দ্রব্যাদি সংরক্ষণের জন্য দায়ী থাকিবেন ।

* তারা তাদের জন্য নির্ধারিত ইউনিফর্ম পরিধান করিয়া অফিসে আসবেন।

* তাহারা শাখা এবং কর্মকর্তা নির্দেশিত কাজ করবেন।

* তাহারা দর্শন প্রার্থী এবং পাবলিকের সহিত ভদ্রতা বজায় রাখিয়া ব্যবহার করিবেন।

* তাহারা কর্মকর্তার পক্ষে ব্যাংকের চেক জমা এবং টাকা তুলবেন।

* তাহারা অভিসময় এর 15 মিনিট পূর্বে অফিসে আসবেন এবং সহকারি সচিব অথবা প্রধান সহকারীর নিকট আগমন এর রিপোর্ট করবেন।

* তাহারা বিনা অনুমতিতে কোন সময় অভিযোগ করবেন না।

পরিশেষে বলা যায়, অফিস কর্তৃপক্ষ বা বর্ষণের দায়িত্ব নির্ধারণ করবেন। যে অফিসের প্রয়োজনে যেকোনো কাজ করতে পারবেন। তাই বলে ঝাড়ুদারের কাজ নয়, তাই বলে মেথরের কাজ নয়। সাধারণত আমরা পিয়ন বা অভিসারে কাজ করতে দেখে থাকি। এটুকু থেকে জানতে পারলাম যে অফিস সহায়ক এর কাজ কি।

অফিস সহায়ক এর গ্রেড

অফিস সহায়ক এর গ্রেড হল 20 তম গ্রেড এবং চতুর্থ শ্রেণির চাকরি অফিস সহায়ক। অফিস সহায়ক পদে আমরা অনেকেই পরিচিত রয়েছি। প্রতিবছর বিভিন্ন প্রতিষ্ঠানে অফিস সহায়ক পদের বিজ্ঞপ্তি প্রকাশ পেয়ে থাকে। নিয়োগ পরীক্ষার মাধ্যমে অফিস সহায়ক নিয়োগ পেয়ে থাকে। এখানে বিগত বছরে অফিস সহায়ক প্রশ্ন সমাধান পাবেন।

অফিস সহায়ক   এর ইংরেজি নাম

অফিস সহায়ক এর ইংরেজি হলো; office assistant,office support staff।এম এল এস এস অর্ধ মেম্বার  লোয়ার Sub-ordinate সার্ভিস। পিয়ন শব্দটি ইংরেজি।

অফিস সহায়ক এর বেতন

ইতোমধ্যে আপনারা জেনেছেন যে ও বিষয়ক 20 তম গ্রেডের চাকরি। যেখানে মূল বেতন দেয়া হয় 8 250 থেকে২০০১০  টাকা। প্রতিমাসে 10000 থেকে 15000 অথবা কোন কোন বিষয়ের ক্ষেত্রে বেতনের চেয়েও বেশি হতে পারে। আর যদি মূল বেতনের পাশাপাশি অন্য কোনো আয়ের ব্যবস্থা থাকে তাহলে সেটা থেকেও টাকা পাবেন। আমরা আরো জানতে পারলাম যে অফিসারের কাজ কি এবং বেতন কত হতে পারে।

অফিস সহায়ক এর পদোন্নতি

সরকারি অফিস বা প্রতিষ্ঠানভেদে অফিসার পদে 5 বছর কাজ করার পর পাঁচ বছরের অভিজ্ঞতার ভিত্তিতে অফিস সহায়ক এর পদোন্নতি হয়ে থাকে। অফিস থেকে অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে উন্নতি দেওয়া হয়। তবে ইহার নির্ভর করে অফিস সহায়ক এর কর্মকর্তা এবং অফিসের উপর।

একদৃষ্টিতে পোষ্টের সারমর্ম হল এখানে আমি আপনাদের জন্য বিষয়ক পদ এর নামকরণের ইতিহাস, অফিস সহায়ক কি? অফিস সহায়ক এর গ্রেড , অফিস সহায়ক এর ইংরেজি, অফিস সহায়ক এর কাজ কি, অফিস সহায়ক এর দায়িত্ব কর্তব্য, অফিস সহায়ক এর বেতন, পদোন্নতি বিষয়ে এখানে আরও বিস্তারিত আলোচনা করেছি।

অফিস সহায়ক নিয়োগ

বর্তমানে কোন বিষয়ক সার্কুলার প্রকাশ পায়নি। কিছুদিন আগে একটি অফিস সহায়ক নিয়োগ হয়েছিল। সেটি সমবায় অধিদপ্তর  নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছিল ।কিন্তু সেটির আবেদন করা শেষ হয়ে গেছে। তাই আবার যদি কোনো প্রতিষ্ঠানের অফিস সহায়ক পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ পায় তাহলে সেটি নিয়োগ বিজ্ঞপ্তি নিয়ে আমাদের ওয়েবসাইটের আর্টিকেল দেয়া হবে।

 অফিস সহায়ক এর সম্মান

অফিস সহায়ক ব্যক্তি কে অনেকে আছে সম্মানের চোখে দেখেনা। আবার অনেকে আছে যারা তাদেরকে তাদের বাবা সমতুল্য সম্মান করে। তাদেরকে ভালোবাসা এবং শ্রদ্ধার চোখে দেখে। এবং সব সময় স্মরণ করে তাদের সাথে। তারা জানেন যে অফিস সহায়ক এর কাজ কি। কোন কাজেই আমাদের কাছে ছোট নয় সব কাজকে আমাদের সম্মানের চোখে দেখতে হবে। অনেকে আছে যারা এই অফিস সহায়ক কে সম্মান করে না ভালো চোখেও দেখেনা। তাদের কাজকে তারা সব সময় ছোট মনে করেন। তাদেরকে তারা সবসময় তুচ্ছ মনে করে দেখেন এবং সব সময় তাদের কে অবহেলা করে।

অফিসারকে সম্মান করা আমাদের সকলের দায়িত্ব কারণ তারা সব সময় অগোছালো জিনিস গুছিয়ে রাখে অনেক পরিশ্রম করে। এবং স্কুল বা কলেজের সকল ছাত্র-ছাত্রীদের সমান চোখে দেখে এবং ভালোবাসে।

অফিস সহায়ক হওয়ার যোগ্যতা

এম এল এস এস/ অফিস সহায়ক পদের এইসব কর্মচারী নিয়োগের জন্য খুব অল্প শিক্ষাগত যোগ্যতা হওয়া হয়ে থাকে। একজন কর্মঠ মানুষের অষ্টম শ্রেণীর পাশের ডিগ্রী থাকলে সেই ব্যক্তি এই পদে আবেদন করতে পারবে। এখানে দেখা হয় তিনি মূলত বাংলা ইংরেজি পড়তে পারেন কিনা। তবে বিভিন্ন অফিসে ক্ষেত্রবিশেষ এই পদের জন্য মাধ্যমিক এসএসসি পাশের সার্টিফিকেট চাওয়া হয়, তবে খুবই কম জায়গায় হয়ে থাকে। একাডেমি এই স্বল্প যোগ্যতার পাশাপাশি একজন প্রার্থীর সাবলীল কথাবার্তা চালচলন যোগাযোগের ক্ষমতা বৃদ্ধি দেখা হয়।

তোএই ছিল বিষয়ক নিয়ে আপনাদের করা সকল প্রশ্নের উত্তর।এর বাহিরেও যদি আপনাদেরও বিষয়ক নিয়ে কোন প্রশ্ন থাকে তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারবেন।পরিশেষে বলা যায় যে অফিস সহায়ক এর কাজ কি এই সম্পর্কে আমরা জানতে পারলাম এবং কিছুটা হলেও আপনাদের ধারণা দিতে পেরেছি। যদি আরো কিছু জানার বা বলার থাকে তাহলে আমাদের এই ওয়েবসাইটের  আর্টিকেলের পোস্টে কমেন্ট করে জানাবেন।

Rate this post