Health

মাথার পেছনে ব্যথার কারণ, মাথা ব্যথার চিকিৎসা কি, মাথার একপাশে ব্যথা, মাথার চতুর্দিক জুড়ে ব্যথা, মুখ মন্ডলে ব্যথা, হঠাৎ মাথা যেকোনো অংশে ব্যথা

1 min read

খুব পরিচিত দুটি কারণ হলো মাইগ্রেন আর টেনশন। এর মধ্যে 70% টেনশন হেডেক। 11% জন্য দায়ী  মাইগ্রেন। ধূমপান, মদ্যপান, মাদকাসক্তি, অতিরিক্ত ঘুমের ঔষধ সেবন, অতিরিক্ত গরম আবহাওয়া, অতিরিক্ত শারীরিক মানসিক পরিশ্রম, ক্ষুধার্ত থাকা, মানসিক চাপ ইত্যাদি  মাথার পেছনে ব্যথার কারণ।

মোবাইল ফোন ট্যাব ল্যাপটপ ডেস্কটপের মত ডিজিটাল যন্ত্র একটানা ব্যবহার করলে মাথাব্যথা হতে পারে। এ সমস্যা সমাধানের কথা বলেছেন নিউইয়র্ক এর  স্নায়ু বিদ। কখনো কখনো একটানা কম্পিউটার ব্যবহারের মাথায় ভেতর ধবধবে চিনচিনে ব্যথা শুরু হয় পরে আবার তা চলে যায়। কিন্তু এই সামান্য মাথাব্যথা অনেক সময় তৃতীয় যন্ত্রণাদায়ক হতে পারে। একে মাইগ্রেন বলে। মাইগ্রেনের সমস্যায় যদি কোনো চিকিৎসা নেওয়া না হয় তবে 72 ঘন্টা পর্যন্ত মাইগ্রেনের যন্ত্রনা হতে পারে।

কতবার এবং কতক্ষণ মাইগ্রেন স্থায়ী হচ্ছে সে বিবেচনা করে চিকিৎসা দেন চিকিৎসক। অবশ্যই মাইগ্রেন মাথাব্যথা পুরোপুরি নির্মূল করার চিকিৎসা নেই। কারণ এটি প্যাথোফিজিওলজি বিষয়। এটি ঠিক কি কারণে হয় তা পুরোপুরি এখনো বুঝতে পারেনি গবেষকরা।  কিন্তু মাইগ্রেনের লক্ষণ দেখায় জীবনযাপনের ক্ষেত্রে কিছুটা পরিবর্তন এনে  এর চিকিৎসা করা যায়। এজন্য অবশ্য বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশএবলে গত জুন মাসে মাইগ্রেন সচেতনতা দিবস হিসেবে পালন করেছে। এ মাস উপলক্ষে ম্যাশএবলের প্রতিবেদনে নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয় অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ডঃ অর দেহাল পানের পরামর্শ প্রকাশ করা হয়েছে। প্রযুক্তির প্রতি আসক্তি এবং প্রযুক্তি ব্যবহারে কিভাবে আমাদের মাথাব্যথা-মাইগ্রেন হচ্ছে তা নিয়ে কথা বলেছেন এই স্নায়ুবিদ।

ডিজিটাল স্ক্রিনের দিকে থাকা

মোবাইল ডেক্সটপ ল্যাপটপ এর মত স্কিনের দীর্ঘক্ষন এক নজরে তাকিয়ে থাকলে মাথাব্যথা দেখা দিতে পারে। গবেষণায় দেখা গেছে 60% মার্কিনীরা দিনে 6 ঘন্টা স্ক্রিনের দিকে তাকিয়ে থাকেন। ডিজিটাল স্ক্রিনের দিকে তাকিয়ে থাকতে চোখের প্রদাহ হয় তাতে মাথাব্যথা দেখা দিতে পারে। মাথার পেছনে ব্যথার কারণ এটি।

ডাক্তার হাল পানের পরামর্শ হচ্ছে, নাইস করে রাখে যে ডিভাইসগুলো তা থেকে কিছুক্ষণের জন্য বিরতি নিতে হবে। কিংবা এক নাগাড়ে আধা ঘণ্টার বেশি ডিজিটাল স্ক্রিনের দিকে চেয়ে থাকা যাবে না। এছাড়া স্কিন প্রটেক্টর কেনা যেতে পারে।

মোবাইল যন্ত্রনা

সবকিছুতেই এখন মোবাইল  বাগড়া দেবে, প্রতিনিয়তই ঘটছে। ডক্টর হাল পান বলেন, এখন ভার্চুয়ালি কাজ বা চাপ সৃষ্টিকারী বিষয় থেকে দূরে থাকা আর সম্ভব নয়। তার মতে মানসিকভাবে যদি বিরোধীর না নেওয়া হয় তবে আমাদের মনের ওপর চাপ বাড়তে থাকে। এর ফলে মাথাব্যথা দেখা দিতে পারে। তার পরামর্শ হচ্ছে যেহেতু রাত আটটার পরে ফোন বন্ধ করে মানসিক শান্তি খুঁজে নেওয়া সম্ভব হচ্ছে না তাই অন্য কোন উপায়ে চাপ কমাতে হবে। এক্ষেত্রে যোগব্যায়াম বা মেডিটেশন কাজে আসতে পারে।

উজ্জ্বল আলো

যদি ঘুমোনোর আগে ফোনের দিকে তাকানোর অভ্যাস গড়ে ওঠে তবে ঘুম চক্র নষ্ট হবে। এতে দিনের বেলায় কাজের সময় বেশি ক্লান্ত চাপ মনে হবে। রাতে কোন উজ্জ্বল আলো ঘুম নষ্ট করলে তা থেকে মাইগ্রেনের সমস্যা দেখা দিতে পারে।  ডক্টর হেল্পান বলেন আমাদের শরীর ঘুমোনোর সময় বিছানায় যেতে চায়, উদ্দীপক কোন উজ্জ্বল আলো চায়না। এর সঙ্গে চোখের প্রদাহের পরিষ্কার কোন সম্পর্ক আছে। ল্যাপটপ চার্জ হওয়ার সময় যে সামান্য আলো দেখা যায় সেটি কিংবা রাতের টিভি চালিয়ে রেখে ঘুমাতে গেলেও সহজে ঘুম আসতে চাইবে না। স্নায়ু মনে করেন ঘুমোনোর ঘরে কোন ইলেকট্রনিকের জিনিস থাকা ঠিক নয়। আমাদের পুরো ঘর অন্ধকার করে ঘুমানো উচিত।

মাথার উপরে ব্যথা

মাথার উপরে ব্যথা অনুভব করার অর্থ হলো আপনি টেনশন এ ভুগছেন। একে টেনশন হেডেক বলা হয়। টেনসনে মাথা ব্যাথা হল সবচেয়ে সাধারণ ধরনের মাথাব্যথা। হালকা থেকে  মাজার ব্যথা হতে পারে ও প্রায়ই ঘটে। সপ্তাহে কয়বার পর্যন্ত হতে পারে এই ব্যথা। টেনশনে মাথা ব্যাথার কপাল জুড়ে বা মাথার পেছনে চাপ এর অনুভূতি সৃষ্টি করে। মনে হয় যেন একটি ব্যান্ড আপনার মাথার চারপাশে চেপে রয়েছে। মাথার পেছনে ব্যথার কারণ টেনশন হতে পারে।

ঘাড় ও মাথার পিছনে ব্যথা

যে মাথা ব্যথা ঘাড় থেকে শুরু হয় ও পেছনের দিকে বিকিরণ করে তা সার্ভিকোগেনিক মাথাব্যথার ইঙ্গিত দেয়। সার্ভিকোগেনিক মাথা ব্যাথা হলে সেকেন্ডারি মাথাব্যথা। এটি অন্য অসুস্থতা বা শারীরিক অবস্থার কারনে হয়। সময়ের সঙ্গে সঙ্গে আরো খারাপ হতে পারে এই মাথাব্যথা। ফলের নড়াচড়া করা কঠিন হয় ও চাপ বাড়ে। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে ঘাড়ের ব্যথা মাইগ্রেনের একটি সাধারণ উপসর্গ হতে পারে যা মস্তিষ্কের  উদ্ভূত হয়।

ব্যথার ধরন উপেক্ষা করবেন না

মাথাব্যথার অবস্থান চিহ্নিত করার পাশাপাশি আপনি যে ধরনের ব্যাথা অনুভব করেছেন তা পর্যবেক্ষণ করা ও গুরুত্বপূর্ণ। মাথার মধ্যে একটি নিত্য নিস্তেজ,  সংবেদন একটি উত্তেজনা মাথা ব্যাথা নির্দেশ করতে পারে, যা খুব সাধারণ।

ঘুমের অভাব থেকে চোখের চাপ আঘাত অত্যাধিক ব্যায়াম ও আরো অনেক কারন এ ধরনের মাথাব্যথার কারণ হতে পারে। যদি আপনার ব্যথা কম্পিত হয় ও বেশ কিছুক্ষণ স্থায়ী হয় তবে এর অর্থ মাইগ্রেন হতে পারে। বমি বমি ভাব বৃষ্টি পরিবর্তন ইত্যাদি সহ অন্যান্য উপসর্গের সঙ্গে মাইগ্রেন ওয়াস্তে পারে। অন্যদিকে হঠাৎ করেই তীক্ষ্ণ ব্যথা দীর্ঘক্ষন অনুভূত হয় তা ক্লাস্টার মাথা ব্যাথা নির্দেশ করতে পারে, যা ঘন ঘন ও দিনের একই সময় ঘটতে পারে। এসব মাথাব্যথার ক্ষেত্রে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

মাথা ব্যথার চিকিৎসা কি

মাইগ্রেন ও টেনসনে মাথা ব্যথার জন্য ওভার দ্য কাউন্টার ঔষধ গ্রহন বা উপশম হতে পারে। যাইহোক এই জাতীয় ঔষধ গ্রহন করার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

যেকোনো ধরনের মাথা ব্যাথা সারানোর ঘরোয়া উপায় হলো শান্ত অন্ধকার ঘরে বিশ্রাম নেয়া। এর সঙ্গে মাথাব্যথা ও ঘাড় এর গরম বা ঠান্ডা কম্প্রেস ব্যবহার কিংবা ম্যাসাজ করা ইত্যাদি। আঘাত বা পড়ে যাওয়ার পরে যদি আপনার মাথা ব্যাথা হয় বা যদি চিকিৎসার পরেও ব্যাথা না কমে তবে অবিলম্বে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

মাথাব্যথা মানে শুধু মাত্র মাইগ্রেন’ নয়। একাধিক কারণে মাথাব্যথা হয়ে থাকে। কেন মাথা ব্যাথা হচ্ছে তার কারণ সঠিকভাবে নির্ণয় করতে পারলে এ ব্যথা উপশমের চিকিৎসা সম্ভব হতে পারে। আরাম পাবেন আপনি।

মাথার একপাশে ব্যথা

যদি মাথা  ব্যথা আপনার মাথার একপাশে হয় এবং মাথার স্পন্দন অনুভূতি হয়, তাহলে তা মাইগ্রেনের লক্ষণ হতে পারে। মাইগ্রেন ভোগা এক ডজনেরও বেশি পরিত্রান খুব একটা সহজ নয়। মাইগ্রেনের ব্যথা এবং কার্যক্রমে ক্ষতিকর প্রভাব ফেলে। যত দ্রুত সম্ভব মাইগ্রেনের ব্যথা থেকে মুক্তি পাওয়ার জন্য কাজ থেকে বিরত থাকতে এবং বিশ্রাম এর প্রয়োজন হয়। এই ব্যথা নির্মূল হয় না তবে সতর্ক ও  সাবধানতা মধ্যে থাকা উচিত

মাথার  চতুর্দিক জুড়ে ব্যথা

মানসিক চাপে মাথাব্যথাকে টেনশন হেডেক বাদু চিন্তা জড়িত মাথাব্যথা বলা হয়। এ ব্যথা 860 যন্ত্রণা মাথা চারিদিকে চেপে আসছে বলে মনে হয়।

মুখ মন্ডলে ব্যথা

যদি আপনি চোখের এবং গালের চাপ অনুভব করেন তাহলে তার সাইনাসের লক্ষণ বলে ধরে নিতে পারেন। কিন্তু প্রাকৃতিক পক্ষে সাইডে খুব বিরল এবং প্রায় সময় তা আসলে মাইগ্রেন যার কারণে মুখ মণ্ডলের ব্যথা হতে পারে।

হঠাৎ মাথা যেকোনো অংশে ব্যথা

হ্যান্ড আর ক্লাব মাথার ভেতর বজ্রাঘাত অনুভূত হয়। এ ব্যথা তীব্র হয়। কমপক্ষে পাঁচ মিনিট থাকে এবং জান জানতেও  পারবেন না কেন তা হচ্ছে। মাথাব্যথার প্রকারভেদ এর মধ্যে এ ধরনের মাথাব্যথা বিপদ আসার নির্দেশ করতে পারে। আপনার যদি এরকম মাথা ব্যাথা হয় তাহলে ডাক্তারের পরামর্শ নিবেন।

পরিশেষে বলা যায় যে মাথার পেছনে ব্যথার কারণ হচ্ছে মাইগ্রেন বা টেনশন এই দুই কারণে মাথার পেছনে  বিশেষ করে ব্যথা হতে পারে তাই মাথার পেছনে ব্যথার কারণ সমূহ থেকে আমরা দূরে থাকব এবং সুস্থ জীবনযাপনের জন্য মাইগ্রেন টেনশন থেকে দূরে থাকবো।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x