Islamic

পেট ব্যাথা কমানোর দোয়া

1 min read

পেট ব্যাথা কমানোর দোয়া

পেট ব্যাথা কমানোর দোয়া

আসালামুআলাইকুম আসালামু আলাইকুম আজকের বিষয় পেট ব্যাথা কমানোর দোয়া। আমরা অনেক সময় অনেক ধরনের বাজে খাবার খাওয়ার কারণে পেটে বিভিন্ন সময় মারাত্মক ব্যথা শুরু হয়ে যায়। পেটে ব্যথা খুবই খারাপ, যা সহ্য করার মতো না।

মাঝে মাঝে এমন মনে হয় ঠিকঠাক আছে সবই কিন্তু হঠাৎ করে পেটে চিনচিন করে ব্যাথা শুরু হয়ে যায়। এই ব্যথা মুক্ত করার জন্য বিভিন্ন ধরনের সমাধান আমরা খুঁজে থাকি। কিভাবে পেটে ব্যথা কমানো যায়। তাই আজকে আলোচনা করব পেট ব্যাথা কমানোর দোয়া সম্পর্কে।

পেটে অতিরিক্ত ব্যথার কারণে অবশেষে ডাক্তারের পরামর্শ নিতে হয়। পেট ব্যথা কমানোর জন্য আপনি দোয়া পরে পেট ব্যথা কমাতে পারেন। বিভিন্ন ধরনের আজেবাজে খাবার খাওয়ার কারণে যেমন ভাজা মুড়ি তেলেভাজা এসব বিভিন্ন ধরনের খাবার খাওয়ার ফলে আমাদের পেটে  প্রচুর পরিমাণে  ব্যথা শুরু হয়ে যায়। পেট ব্যাথা কমানোর দোয়া সম্পর্কে জেনে নিন।

অসুস্থ বোধ হলে কিংবা রোগ দেখা দিলে ইসলাম চিকিৎসা নিয়ে উৎসর্গ দিয়েছেন। পাশাপাশি বিভিন্ন দোয়া ও আমল বাতলে দিয়েছেন রাসূল সাল্লাল্লাহু সাল্লাম থেকে প্রচুর দোয়া আমল হাদীসে বর্ণিত রয়েছে।

পেট ব্যাথা কমানোর দোয়া জেনে নিনঃ

উসমান ইবনে আবুল আস আস-সাকাফি (রা.)-এর ব্যাপারে বর্ণিত রয়েছে, তিনি একবার রাসুল (সা.)-এর কাছে পেটের ব্যথার কথা জানান। তিনি বলেন, ব্যথা আমাকে অস্থির করে তুলেছে। তখন রাসুল (সা.) বলেন, ‘তুমি তোমার ব্যথার স্থানে ডান হাত রেখে তিনবার বিসমিল্লাহ বোলো। এরপর সাতবার বোলো-

  أعوذُ باللهِ و قُدرتِه من شرِّ ما أَجِدُ و أُحاذِرُ

উচ্চারণ : ‘আউজু বি-ইজ্জাতিল্লাহি ওয়া কুদরাতিহি মিন শাররি মা আজিদু ওয়া উহাজিরু।’ 

অর্থ : আল্লাহর মর্যাদা ও তার কুদরতের উসিলায় আমি যা অনুভব এবং ভোগ করছি, তা থেকে মুক্তি চাচ্ছি। উসমান (রা.) বলেন,

(মুসলিম, হাদিস : ৪১৯৯; আবু দাউদ, হাদিস : ৩৮৫১)

সুস্থ হওয়ার দোয়া আবু দারদা (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুল (সা.) বলেন, ‘তোমাদের কেউ যখন কোনো রকম অসুস্থতা অনুভব করে অথবা কোনো ভাই অসুস্থতা কিংবা অস্বাভাবিকতা অনুভ করে; তখন সে যেন এই দোয়াটি পড়ে, তাহলে সে সুস্থ হয়ে যাবে-

 ربنا الله الذي في السماء تقدس اسمك، أمرك في السماء والأرض، كما رحمتك في السماء فاجعل رحمتك في الأرض، اغفر لنا حوبنا وخطايانا أنت رب الطيبين، أنزل رحمة من رحمتك وشفاء من شفائك على هذا الوجع

উচ্চারণ : রাব্বুনাল্লাহুল লাজি ফিস সামা-ই তাকাদ্দাসা ইসমুক, আমরুকা ফিস সামা-ই ওয়াল আরদ্ব, কামা রাহমাতুকা ফিস সামা-ই, ফাজআল রাহমাতুকা ফিল আরদ্ব, ইগফির লানা হুউবানা ওয়া খাতা-য়া-না আনতা রাব্বুত তাইয়িবিন, আনযিল রাহমাতাম মিন রাহমাতিকা, ওয়া শিফাউম মিন শিফা-ইকা আলা হাজাল ওয়াজ-ই।

অর্থ : হে আমাদের প্রতিপালক আল্লাহ, যিনি আসমানে রয়েছেন। আপনার নাম সম্মানিত, আসমান-জমিনে আপনার কর্তৃত্ব, আসমানে যেমন আপনার রহমত তেমনি জমিনেও বর্ষণ করুন। আমাদের পাপ ও গুনাহ মার্জনা করুন। আপনি সুস্থ-সৎদের প্রতিপালক, আপনার বিপুল রহমত থেকে রহমত বর্ষণ করুন। এই ব্যথা-যন্ত্রণায় আরোগ্য দান করুন। (আবু দাউদ, হাদিস : ৩৮৯২; নাসায়ি, হাদিস : ১০৮৭৬)

পেট ব্যাথা কমানোর দোয়া সম্পর্কে আশা করছি আপনাদের আর কোন প্রশ্ন থাকবে না। পেট ব্যাথা কমানোর দোয়া সম্পর্কে আরো জানতে আপনার এলাকার ঈমাম সাহেবের সাথে যোগাযোগ করতে পারেন।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x