Class 6 - ইসলাম শিক্ষা

(৫ম অধ্যায়) ষষ্ঠ শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা সৃজনশীল প্রশ্ন (PDF)

1 min read

ষষ্ঠ শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা ৫ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন : আদর্শ জীবন বলতে বোঝায় যে জীবন অনুসরণ করলে জীবন সুন্দর ও সুগঠিত হয়। পৃথিবীতে এমন অনেক মহৎ ব্যক্তির আবির্ভাব ঘটেছে যাদের জীবনচরিত অন্যের জন্য আদর্শ। সুতরাং বাস্তব জীবনে এসব মনীষীর সমাজসেবামূলক কাজ, অসাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গি, আত্মত্যাগ, ক্ষমা, পরমতসহিষ্ণুতা ও দেশপ্রেমসহ অন্যান্য গুণ অনুসরণ ও অনুকরণ করলে সুন্দর সুশৃঙ্খল ও সফল জীবন লাভ করা যায়।

ষষ্ঠ শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা ৫ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন

সৃজনশীল প্রশ্ন ১ : জয়পুর গ্রামে ইদানীং ছোট-খাট অনেক অপরাধ বেড়ে গেছে। চুরি, রাহাজানি, ডাকাতি, ইভটিজিং নিত্য নৈমিত্তিক ঘটনা হয়ে উঠেছে। এসব দেখে এলাকার জনাব মোস্তাফিজুর রহমান কয়েকজন যুবককে নিয়ে ‘কসবা সমাজ কল্যাণ সংঘ’ নামে একটি প্রতিষ্ঠান গড়ে তোলেন। তিনি যুবকদের নিয়ে এলাকায় সচেতনতা সৃষ্টিসহ অনেক কর্মসূচি গ্রহণ করলেন। তাদের প্রতিষ্ঠানের লক্ষ্য ছিল এলাকাটিকে অপরাধমুক্ত এলাকা হিসেবে গড়ে তোলা।

ক. ‘কুতুবে হানাফিয়্যা’ কতটি মাসআলা নিয়ে রচিত হয়েছিল?
খ. আইনের শাসন কী? ব্যাখ্যা কর।
গ. জনাব মোস্তাফিজুর রহমান ইসলামের কোন সংগঠনের আদর্শে অনুপ্রাণিত হয়ে ‘কসবা সমাজ কল্যাণ সংঘ’ গঠন করেছিলেন? ব্যাখ্যা কর।
ঘ. সমাজ উন্নয়নে উদ্দীপকে উল্লেখিত সংগঠনটি প্রতিষ্ঠার তাৎপর্য ব্যাখ্যা কর।

প্রশ্নের উত্তর

ক. ‘কুতুবে হানাফিয়্যা’ ৮৩ হাজার মাসআলা নিয়ে রচিত হয়েছিল।

খ. আইন অনুযায়ী যেই শাসনব্যবস্থা পরিচালিত হয় তাকে আইনের শাসন বলে। যেকোনো দেশ বা সমাজব্যবস্থা সুন্দরভাবে পরিচালিত হওয়ার জন্য আইন প্রয়োজন। দেশের বা সমাজের সব কাজ সেই আইন অনুযায়ী সম্পাদিত হবে। আইন সবার জন্য সমানভাবে প্রয়োগ হবে। অন্যায়ের শাস্তি সবার ওপর সমানভাবে আরোপিত হবে। তাই বলা যায়, যে শাসনব্যবস্থায় আইনের ব্যত্যয় ঘটে না তাকে আইনের শাসন বলে।

গ. জনাব মোস্তাফিজুর রহমান ‘হিলফুল ফুযুল’ নামক সংগঠনের আদর্শে অনুপ্রাণিত হয়ে ‘কসবা সমাজ কল্যাণ সংঘ’ গঠন করেছিলেন। ‘হিলফুল ফুযুল’ একটি শান্তি সংঘ। ‘হিলফুল ফুযুল’ অর্থ ফুযুলদের অঙ্গীকার। জনপ্রিয় ওকাজ মেলায় জুয়া খেলাকে কেন্দ্র করে ফিজার যুদ্ধ শুরু হয় এবং দীর্ঘ পাঁচ বছর ধরে তা চলে।

এতে অনেক লোকের প্রাণহানি ঘটে। মহানবি (স.) তখন তরুণ বয়সী। এ হানাহানি তাঁকে ব্যথিত করে। কীভাবে শান্তি প্রতিষ্ঠা করা যায় তা নিয়ে তিনি চিন্তা করতে লাগলেন। অবশেষে তিনি শান্তিকামী কয়েকজন যুবককে নিয়ে একটি শান্তিসংঘ গঠন করেন। এটিই ছিল ‘হিলফুল ফুযুল’।

উদ্দীপকের জনাব মোস্তাফিজুর রহমান কয়েকজন যুবককে নিয়ে তাদের এলাকাকে চুরি, ডাকাতি, ইভটিজিংসহ সব ধরনের অপরাধমুক্ত এলাকা হিসেবে গড়ে তোলার জন্য ‘কসবা সমাজ কল্যাণ সংঘ’ নামে একটি সংগঠন প্রতিষ্ঠা করেন। উদ্দীপক থেকে একথা স্পষ্ট যে, ‘হিলফুল ফুযুল’ নামের ঐতিহাসিক সংগঠনের আদর্শে অনুপ্রাণিত হয়েই তিনি এটি গঠন করেন।

ঘ. সমাজ উন্নয়নে হিলফুল ফুযুলের মতো উদ্দীপকে উল্লেখিত সংগঠন তথা ‘কসবা সমাজ কল্যাণ সংঘ’ প্রতিষ্ঠার তাৎপর্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সমাজে বিভিন্ন শ্রেণি ও মানসিকতার মানুষ বসবাস করে। তাই সুস্থভাবে বসবাসের জন্য সবাইকে নির্দিষ্ট কিছু নিয়মকানুন মেনে চলতে হয়। অন্যদিকে বিভিন্ন সামাজিক সমস্যা মোকাবেলা করতে সামাজিক সংগঠনগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ‘কসবা সমাজ কল্যাণ সংঘ’ তেমনি একটি সংগঠন।

উদ্দীপকে বর্ণিত জয়পুর গ্রামে চুরি, ডাকাতি, ইভটিজিং ইত্যাদি অপরাধ বেড়ে যাওয়ায় মোস্তাফিজুর রহমানসহ কয়েকজন যুবক এগুলো বন্ধের উদ্যোগ গ্রহণ করেন। তারা উক্ত সংঘ গঠন করে এলাকাকে অপরাধমুক্ত করার জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেন। তাদের এ সংগঠন এলাকার মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির মাধ্যমে অন্যায়-অপরাধ নির্মূল করতে পারে। পরিশেষে বলা যায়, সমাজের উন্নয়নে উল্লিখিত সংগঠনটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

নিজে অনুশীলন করো

সৃজনশীল প্রশ্ন ২ : ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত মনসুর শেখ অসাধারণ মেধার অধিকারী। মানুষ যাতে ইসলামকে সহজভাবে পালন করতে পারে, সেজন্য তিনি মাসআলা-মাসায়েল সম্পর্কিত একটি সমৃদ্ধ গ্রন্থ রচনা করেন। তার অসাধারণ মেধার প্রতি আকৃষ্ট হয়ে রাজনৈতিক দলের এক প্রভাবশালী নেতা তাকে রাজনীতিতে যোগ দিতে বলেন। এতে অস্বীকৃতি জানালে নেতার হাতে তাকে প্রহৃত হতে হয়।

ক. ‘তাহিরা’ শব্দের অর্থ কী?
খ. হযরত আব্দুল কাদির জিলানী (র.) কে আওলাদে রাসুল বলা হয় কেন?
গ. মনসুর শেখের সাথে ইসলামের কোন আদর্শ ব্যক্তিত্বের মিল রয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. উক্ত আদর্শ ব্যক্তি মানুষের কাছে শরিয়তের বিধিবিধান সহজ করার জন্য কোনো অবদান রেখেছিলেন কি না?— এ ব্যাপারে তোমার মতামত বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৩ : সম্প্রতি মিয়ানমার সরকারের সামরিক বাহিনী সে দেশের রাখাইন রাজ্যের রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর ওপর অমানবিক নির্যাতন চালাচ্ছে। তারা জাতিগত নির্মূলের জন্য রোহিঙ্গা মুসলিমদের গুলি করে, জবাই করে ও পুড়িয়ে হত্যা করছে। যা থেকে বৃদ্ধ ও শিশুরাও রেহাই পাচ্ছে না। নারীদেরকে ধর্ষণ করে হত্যা করছে। গ্রামের পর গ্রাম ও ঘর-বাড়ি জ্বালিয়ে দিচ্ছে। এহেন পরিস্থিতি অবলোকন করে তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান সহিংসতা বন্ধে নানামুখি পদক্ষেপ নিচ্ছেন এবং ব্যাপক ত্রাণ সহায়তার আশ্বাস দেন। এমনকি বাংলাদেশে অবস্থিত রোহিঙ্গা শরনার্থীদের খোঁজ-খবর নেওয়ার জন্য তিনি ০৬.০৯.২০১৭ তারিখে স্বীয় স্ত্রীকে পাঠিয়ে দেন।

ক. কোন বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী উমর (রা.) মুহাম্মদ (স.) কে হত্যা করতে বের হয়েছিলেন?
খ. আবু তালিব মুহাম্মদ (স.) কে সিরিয়া হতে ফেরত পাঠিয়ে দেন কেন?
গ. উদ্দীপকে তুরস্কের প্রেসিডেন্টের কার্যক্রম ইসলামের কোন খলিফার স্বরূপ? ব্যাখ্যা কর।
ঘ. তুমি কি মনে কর মিয়ানমারের নির্যাতনের ধরন জাহেলি যুগকে হার মানিয়েছে? তোমার মতামত বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৪ : বাংলাদেশের ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ ব্যক্তিত্ব নবাব স্যার সলিমুল্লাহ ছিলেন বাংলার নবজাগরণের পুরোধা, প্রখ্যাত শিক্ষাব্রতী, সমাজসেবক ও রাজনীতিবিদ। জানা যায় তিনি অত্যন্ত উন্নত চরিত্রের অধিকারী ছিলেন। নবাব সলিমুল্লাহ এদেশের অনুন্নত মুসলমান সমাজকে শিক্ষা-দীক্ষায় এগিয়ে নেওয়ার ব্যাপারে অবিস্মরণীয় অবদান রেখেছেন। মুসলমানদের উন্নতিকল্পে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ও মেডিকেল প্রতিষ্ঠাসহ আরো অনেক সেবামূলক প্রতিষ্ঠান স্থাপন করেন।

ক. হযরত আব্দুল কাদির জিলানী (র.) ইরানের কোন শহরে জন্মগ্রহণ করেন?
খ. হযরত খাদিজা (রা.) কেমন চরিত্রের অধিকারী ছিলেন?
গ. উদ্দীপকে নবাব স্যার সলিমুল্লাহর সাথে ইসলাম প্রচারে কোন সুফীর মিল রয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. নবাব সলিমুল্লাহ ও উক্ত সুফীর অবদানের যথার্থতা যাচাই কর।

সৃজনশীল প্রশ্ন ৫ : ইসহাক আলী সাহেব একজন দায়িত্বশীলও সচেতন উপজেলা চেয়ারম্যান। তিনি সরকারি বিভিন্ন ত্রাণসামগ্রী যথাযথভাবে বিতরণের জন্য যাচাই বাছাইয়ের মাধ্যমে প্রকৃত দুস্থদের তালিকা তৈরির চেষ্টা করেন। তাছাড়া তিনি আপন পর সবার জন্য ন্যায়বিচার প্রতিষ্ঠা করেন। সর্বক্ষেত্রে আল্লাহর বিবি-নিষেধ মেনে চলেন।

ক. হযরত আবু বকর (রা.) কত খ্রিষ্টাব্দে মুসলিম জাহানের প্রথম খলিফা নির্বাচিত হন?
খ. ‘হিলফুল ফুযুল’ গঠনের প্রেক্ষাপট বর্ণনা কর।
গ. উপজেলা চেয়ারম্যান সাহেব কোন খলিফার আদর্শের অনুসরণে দায়িত্ব পালনের চেষ্টা করেছেন? বর্ণনা কর।
ঘ. ইসহাক আলী সাহেবের কর্মকাণ্ড ইসলামের দৃষ্টিতে বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৬ : নীরব ও সিয়াম নামাজ শেষে বাড়ি ফিরছিল। এমন সময় নীরব বলল, ‘আমি যখন অনেক টাকা রোজগার করব তখন আমি গরিব-দুঃখীদের সাহায্য করব।’ এমন সময় সিয়াম বলল, ‘তুমি কত টাকা দান করছ তা আল্লাহ দেখেন না বরং তুমি কী পরিমাণ ত্যাগ করছ তা তিনি দেখেন।’ তাই আমাদের সামর্থ্য অনুযায়ী দান করা উচিত।

ক. মহানবি (স.) কখন জন্মগ্রহণ করেন?
খ. আবু তালিব মহানবি (স.) কে সিরিয়া থেকে ফেরত পাঠিয়ে দেন কেন?
গ. উদ্দীপকে যে গুণটির কথা প্রকাশ পেয়েছে তা হযরত আবু বকর (রা.) এর ক্ষেত্রে বেশি প্রযোজ্য। ব্যাখ্যা কর।
ঘ. তুমি কি সিয়ামের সাথে একমত? আদর্শ জীবনচরিত অবলম্বনে তোমার উত্তর বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৭ : মিসেস কুলসুম একজন অত্যন্ত ধনী মহিলা। তিনি অত্যন্ত সৎ চরিত্রের অধিকারিণী। তিনি কখনও কোনো অন্যায় ও অশ্লীল কাজে যোগ দেন না। স্বামীর প্রতি ছিল তার প্রবল ভালোবাসা। তিনি বিভিন্ন কাজে তার স্বামীকে সাহস ও উৎসাহ দান করতেন। এছাড়াও স্বামীকে মানবীয় কাজে সহায়তা করার জন্য তিনি তার সকল সম্পত্তি দান করেন। তার স্বামীভক্তি ছিল অতুলনীয়। এছাড়াও স্বামীর বিমর্ষ অবস্থায় তিনি স্বামীকে সান্ত্বনা ও সাহস দেন।

ক. হযরত উমর (রা.) কত খ্রিষ্টাব্দে জন্মগ্রহণ করেন?
খ. ‘হযরত আবু বকর (রা.) ছিলেন শ্রেষ্ঠ দানবীর’ ব্যাখ্যা কর।
গ. মিসেস কুলসুম এর সাথে তোমার পঠিত কোন মহীয়সী নারীর মিল বিদ্যমান? ব্যাখ্যা কর।
ঘ. তুমি কি মনে কর ইসলামের সেবায় মিসেস কুলসুমের সাথে সাদৃশ্যপূর্ণউক্ত মহীয়সী নারীর অবদান অসামান্য? যুক্তি দেখাও।

ANSWER SHEET

উপরে ডাউনলোড বাটনে ক্লিক করে এই প্রশ্নের উত্তরগুলো ডাউনলোড করে নাও।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x