Admission Books And Suggestions

মেডিকেল ভর্তি পরীক্ষা সাজেশন ২০২৩ উদ্ভিদ বিজ্ঞান

1 min read

মেডিকেল ভর্তি পরীক্ষা সাজেশন ২০২৩ উদ্ভিদ বিজ্ঞান

????????বায়োলজি প্রথম পত্রের: ৩,৫,৭,৮ অধ্যায় সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ, কেননা বিগত বছরগুলোতে এগুলো থেকেই বেশি প্রশ্ন এসেছিল। সব কমন পেতে সব অধ্যায় থেকে দাগানো লাইন পড়ার চেষ্টা করবে।

????নিচের যে পয়েন্টগুলো দেওয়া হল (কোচিং থেকে দেওয়া দাগানো লাইন শুধু পড়বা)

????Most Important: অনুশীলনী mcq।

????_Most Important_:_গত চার বছরের মেডিকেল এ যে প্রশ্নগুলো এসেছে সেগুলোর টপিক্স পড় সাথে মেডিকেল এ যে প্রশ্নগুলো এসেছিলো তার চারটা অপশন গুলোর ও টপিকস পড়ো সলভ করো।????????

????????????????????????????????????????????????????????????????????

★★★কোষ ও কোষের গঠন, অণুজীব, উত্রিদের কোষ বিভাজন, কোষ রসায়ন, প্রজনন, শৈবাল ও ছত্রাক।

★★শারীরতত্ত্ব, টিস্যু ও টিস্যু তন্ত্র, উদ্ভিদের ব্রায়োফাইটা ও টেরিডোফাইটা, নগ্নবীজী ও আবৃতবীজী।

★ জীব প্রযুক্তি, জীবের পরিবেশ, বিস্তার ও সংরক্ষণ।

????????????????????????????????????????????????????????????????????

★★★★ কোষ ও এর গঠন :

ঝিল্লি বিহীন ও ঝিল্লি বন্ধ অঙ্গানুর নাম, কোষ প্রাচীরের ভৌত গঠন, ফ্লুইড মোজাইক মডেল, বিভিন্ন অঙ্গানুর (মাইটোকন্ড্রিয়ার গঠন, প্রাস্টিড, লাইসোসসাম, এন্ডোপ্রাজমিক রেটিকুলাম, নিউক্লিয়াস, সেন্ট্রিয়েল, পারঅক্সিসোম) গুরুত্বপূর্ণ কাজ, ক্রোমোসোমের আকৃতি, নিউক্লিওসাইড ও নিউক্লিওটাইড এর উপাদান, DNA প্রতিলিপন এ ব্যবহৃত এনজাইম, RNA এর প্রকারভেদ ও কাজ, ট্রান্সলেশন, ট্রান্সক্রিপশন এর সংজ্ঞা এবং কোথায় সংঘটিত হয়, স্টপ কোন ৩টি।

★★ কোষ বিভাজনঃ কোষ চক্র, মাইটোসিস ও মায়োসিসের গুরুত্ত্ব, মাইটোসিসের ধাপ (গুরুত্বপূর্ণ ঘটনা), মায়োসিস ১ এর ধাপ সমূহ (গুরুত্বপূর্ণ ঘটনা)।

★★★★ কোষ রসায়ন কার্বহাইড্রেটের প্রকারভেদের উদাহরণ, স্টার্চ ও সেলুলোজের পার্থক্য, লিপিডের শ্রেণী বিভাগ, প্রোটিনের শ্রেণী বিভাগ, এনজাইমের বৈশিষ্ট্য (সেথেটিক গ্রুপ; কো- ফ্যাক্টর, কো-এনজাইম), শ্রেণিবিন্যাস, কার্যকারিতার প্রভাবক, ব্যবহার।

★★ অণুজীবঃ ভাইরাসের বৈশিষ্ট্য ও প্রকারভেদ, ভাইরাস গঠিত রোগের নাম***, (জিকা ভাইরাস, চিকুনগুনিয়া, COVID-19, ডেঙ্গু ফিভার) ব্যাকটেরিয়ার প্রকারভেদের শুধু নাম, ব্যাকটেরিয়ার গঠন, অর্থনৈতিক গুরুত্ব, ব্যাকটেরিয়া গঠিত রোগ*** ম্যালেরিয়া পরজীবীর নাম ও সৃষ্ট রোগের নাম*** সুপ্তাবস্থা কাল, এরিথ্রোসাইটিক সাইজোগনি।

★ শৈবাল ও ছত্রাক

শৈবালে বৈশিষ্ট্য, প্রধান প্রধান শৈবাল শ্রেণির

সংক্ষিপ্ত পরিচিতি (ছ)***, শৈবাল ও ছত্রাকের পার্থক্য, জনন পদ্ধতির নাম, ছত্রাকের গঠন ও গুরুত্ব এগারিকাস বিস্তারিত, বিভিন্ন রোগের নাম ও জীবাণুর নাম, লাইকেনের বিস্তারিত।

★★★ ব্রায়োফাইটা ও টেরিডো ফাইটা, নগ্নবীজী ও আবৃতবীজী উদ্ভিদঃ Pteris- এর দৈহিক গঠন, Riccia, Pteris এর বিশেষ নাম, নগ্নবীজী ও আবৃতবীজী উদ্ভিদের পার্থক্য***, Cycas এর বিস্তারিত*** অমরা 1 বিন্যাস ও এস্টিভেশন, গোত্র সমূহের বৈশিষ্ট্য, উদাহরণ।

★★★ টিস্যু ও টিস্যু তন্ত্র ভাজক টিস্যুর শ্রেণিবিন্যাস, ভাজক ও স্থায়ী টিস্যুর পার্থক্য, সেকেন্ডারী ভাজক টিস্যুর উদাহরণ, এপিডার্মাল উপাঙ্গ, পত্র রন্ধ্র, ভাঙ্গার বান্ডলের প্রকারভেদ ও উদাহরণ***, একবীজ পত্রী মুল ও কান্ডের বৈশিষ্ট্য।

★★★ উদ্ভিদ শারীরতত্ত্ব প্রস্বেদন, সালোকসংশ্লেষণ (বিস্তারিত), থাইলাকয়েড ইলেক্ট্রন ট্রান্সপোর্ট চেইন, বিভিন্ন শারীর তত্ত্বীয় প্রক্রিয়ার

উৎপাদ, অত্যানুকুল তাপমাত্রা, সংঘটন ভুল, C; ও C উদ্ভিদের পার্থক্য, ক্যালভিন চক্র ও হ্যাচ ও ব্লাক চক্রের মধ্যে পার্থক্য, সৰাত ও অবাত শসনের পার্থক্য, সালোকসংশ্লেষণ ও শ্বসনের পার্থক্য,শ্বসনিক হার।

★★ উদ্ভিদ প্রজনন

ডিম্বকের প্রকারভেদ, পুং গ্যামিটোফাইট ও স্ত্রী গ্যামিটোফাইটের উপাদান, গর্ভাশয় ও ডিম্বকের রূপান্তর উদ্ভিদের অযৌন প্রজনন (বিস্তারিত), পারথেনোজেনেসিস।

★★ জীব প্রযুক্তি

প্লাজমিডের বৈশিষ্ট্য, রেস্ট্রিকশন এনজাইম, ইনসুলিন, বায়োম।

★★ জীবের পরিবেশ বিস্তার ও সংরক্ষণঃ

বিভিন্ন অঞ্চলের অভিযোজনিক বৈশিষ্ট্য,

ইকোলজিক্যাল পিরামিড, ওরিয়েন্টাল অঞ্চল, বাংলাদেশের বিলুপ্তপ্রায় প্রাণী, ইন-

সিটু কনজারভেশন ও এক্স-সিটু কনজারভেশন এর উদাহরণ।

????যদি কোন প্রশ্ন থাকে তাহলে আমাকে ইনবক্সে মেসেজ দিবা_ Mutasim Billah Saimum

_Medical Student_

????যে টপিক্স গুলো দিয়েছি সেগুলোর কোচিং থেকে দেওয়া দাগানো লাইনগুলো পড়বা।????

???? শেষ সময় বেশি বেশি রিভিশন দাও আর mcq Practice করো ????

মেডিকেল ভর্তি পরীক্ষার সাজেশন ২০২৩

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x