অন্যান্য
1 min read

রুপকল্প ২০৪১ রচনা

রুপকল্প ২০৪১ রচনা

রূপকল্প ২০৪১ বা বাংলাদেশ ভিশন ২০৪১ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত এবং জাতীয় অর্থনৈতিক কাউন্সিল কর্তৃক প্রণীত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের আর্থ- সামাজিক অবস্থানকে আরও দৃঢ় করে গড়ে তোলার জাতীয় কৌশলগত পরিকল্পনা ।

২০২২ থেকে ২০৪৪ সাল, এই বাইশ বছরের কৌশলগত পঞ্চবার্ষিকী পরিকল্পনার অংশ হিসাবে, বাংলাদেশের লক্ষ্য শিল্পায়নের মাধ্যমে উচ্চ আয়ের দেশের মর্যাদা অর্জন। বাংলাদেশ থেকে রপ্তানি বৃদ্ধি, মানব সম্পদ উন্নয়নের মাধ্যমে উৎপাদন ক্ষমতা বৃদ্ধি এবং বিনিয়োগের প্রসারকে উৎসাহ দেয়া রূপকল্প ২০৪১ এর উদ্দেশ্য।

ভিশন ২০৪১ এর মধ্যে রয়েছে মাথাপিছু আয় ১২,৫০০ ডলার করা (২০৪১ সালের মূল্যমাन ১৬,০০০ ডলারে উন্নিত করা), দারিদ্র্য দূরীকরণ, ২০৪১ অবধি ১% জিডিপি প্রবৃদ্ধি বজায় রাখা, জিডিপি অনুপাত ৪৬.১ শতাংশ বৃদ্ধি করা, রাজস্ব কর জিডিপির ১৫% পর্যন্ত বাড়ানো,রফতানি বৈচিত্র্য অর্জন, রফতানি আয় ৩০০ বিলিয়ন ডলার বৃদ্ধি করা, গড় আয়ু বাড়িয়ে ৮০ বছর করা, মোট জনসংখ্যার ৭৫% কে সার্বজনীন স্বাস্থ্যসেবা প্রদান করা, ২০৪১ সালের মধ্যে প্রাপ্তবয়স্কদের সাক্ষরতার হার ১০০% এ বৃদ্ধি করা, জনসংখ্যা বৃদ্ধি ১% এরও নিচে নামিয়ে আনা, কার্যকর কর এবং ব্যয়ের নীতিমালা কার্যকর করা, অর্থনৈতিক ও প্রশাসনিক শক্তির বিকেন্দ্রীকরণ।

5/5 - (1 vote)