Life Style
1 min read

মাথা ব্যাথার ঔষধের নাম কি | মাথা ব্যাথা রোগের জন্য ঔষধ – মাথা ব্যাথার জন্য ঔষধ খাওয়ার নিয়ম

আপনাদের সুবিধার জন্য আমরা এই পোস্টের মাধ্যমে নিয়ে এলাম ডাক্তারি পরামর্শ অনুযায়ী  মাথা ব্যাথা ঔষধ খাবার নিয়ম এবং মাথা ব্যাথা ঔষধের নাম কি ও মাথা ব্যাথা রোগের ঔষধ। 

আশা করি আপনাদের অনেক উপকার হবে আমাদের দেওয়া সঠিক তথ্যটি থেকে ।

মাথা ব্যাথার ওষধু | মাথা ব্যাথার ঔষধের নাম কি

☠️☠️ রেজিস্টার চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো ঔষুধ গ্রহন করবেন না। ☠️☠️
প্রিয় পাঠক-পাঠিকাবৃন্দ এখানে আমরা আপনাদের ঔষধ বা রোগের ঔষধগুলোর ব্যাপারে প্রাথমিক ধারণা দিচ্ছি। আপনার মূল সমস্যা জানার জন্য অবশ্যই আপনাকে রেজিস্টার চিকিৎসকের কাছে যেতে হবে। রোগ সম্পর্কে সম্পূর্ন না জেনে শুধুমাত্র সাইট থেকে প্রাথমিক ধারণা নিয়ে কোনো ঔষধ গ্রহন করে আপনার শারীরিক কোনো সমস্যা হলে Educationblog.com এর কোনো অ্যাডমিন দায়ী নয়।

মাথা ব্যাথার ওষুধের নাম কি

ওষুধের নামঃ প্রাথমিক মাথা ব্যাথার কারণে আপনি প্যারাসিটামল জাতীয় ওষুধ সেবন করতে পারেন।
মধ্যম পরিমাণ মাথা ব্যাথার কারণে আপনি এসপিরিন জাতীয় ঔষধ গ্রহন করতে পারেন (ঔষধ বিশেষজ্ঞদের মতে এসপিরিন জাতীয় ঔষধ গ্রহণ না করাই ভালো)।
প্রচন্ড মাথা ব্যাথার কারণে আপনি আইবুপ্রোফেন জাতীয় ঔষধ সেবন করতে পারেন।
এর পরেও মাথা ব্যথা না কমলে মাথার মূল সমস্যা কি তা জানার জন্য বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিন এবং তার প্রেসক্রিপশন অনুযায়ী ওষুধ গ্রহণ করুন।

মাথা ব্যাথা রোগের জন্য ঔষধ

পার্শপ্রতিক্রিয়াঃ প্যারাসিটামল জাতীয়়় ওষুধ সাধারণত তেমন কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায় না। বিশেষজ্ঞদের মতেে এসপিরিন জাতীয় ওষুধ সেবন না করাই ভালো। কারণ এর দীর্ঘস্থায়ী ব্যবহারে কিডনিতে পাথর হতে পারে। আইবুপ্রোফেন জাতীয় ঔষধে সাধারণত বমি বমি ভাব, পাকস্থলীতে গোলযোগ, বুকে জ্বালাপোড়া এবং গ্যাসট্রিকের সমস্যা হতে পারে। তাই আইবুপ্রোফেন জাতীয় ঔষধ সেবন করার পর সব সময় গ্যাস্ট্রিকর জন্য ওমেপ্রাজল/ ইসোমিপ্রাজল/ প্যানটোপ্রাজল/ রেবিপ্রাজল জাতীয় ওষুধ গ্রহণ করবেন।

মাথা ব্যাথার জন্য ঔষধ খাওয়ার নিয়ম

যাদের ক্ষেত্রে গ্রহন করা যাবেনাঃ গর্ভাবস্থায় প্যারাসিটামল জাতীয় ঔষধ ব্যাবহারে তেমন কোনো সমস্যা হয়না। অ্যাসপিরিন জাতীয় ঔষধ গর্ভাবস্থায় ব্যাবহার করা যাবেনা।
গর্ভাবস্থায় আইবুপ্রফেন জাতীয় ঔষধ সেবন না করাই উত্তম। যদি অতিরিক্ত সমস্যা না হয় তাহলে গর্ভাবস্থায় আইবুপ্রোফেন জাতীয়়় ওষুধ গ্রহণ করবেননা।
যাদের প্যারাসিটামল, অ্যাসপিরিন ও আইবুপ্রোফেন জাতীয় ঔষধের কোন উপাদানের প্রতি শারীরিক সংবেদনশীলতা রয়েছে তারা এ ধরনের ওষুধ সেবন থেকে বিরত থাকুন।
Rate this post