হিসাববিজ্ঞান

ইক্যুইটি

1 min read

1.সংগঠনের আকার বা ধরনগুলো কী কী?
উত্তর : ব্যবসায় সংগঠনের প্রাথমিক আকার তিন ধরনের। যথা i. একমালিকানা ব্যবসায় সংগঠন (Sole উত্তর proprietorship), ii. অংশীদারি ব্যবসায় সংগঠন (Partnership) এবং iii. যৌথমূলধনী/ কর্পোরেশন (Company or corporation.)

2.প্রিএমটিভ রাইট বা বিদ্যমান শেয়ার মালিকানার অধিকার বা পূর্ব-ক্রয় অধিকার কী?
উত্তর : কোম্পানি বা কর্পোরেশন একই ধরনের নতুন ৮. শেয়ার/ স্টক ইস্যুর সময় বিদ্যমান শেয়ার মালিকগণ উত্ত অগ্রাধিকার ভিত্তিতে এগুলো ক্রয় করার যে অধিকার পায় তাকে Pre-emptive right বলে।

3.স্টকহোল্ডার ইক্যুইটি বা মালিকানাস্বত্ব কী?
উত্তর : কর্পোরেশন বা কোম্পানির বিনিয়োজিত মোট পুঁজির যে অংশের ন্যায়সংগত দাবিদার বা মালিক হচ্ছে শেয়ার বা স্টকহোল্ডারগণ সেই অংশকেই স্টকহোল্ডার ইক্যুইটি বা মালিকানাস্বত্ব বলা হয় ।

4.কোন আইন দ্বারা কোম্পানি গঠিত ও পরিচালিত হয়?
উত্তর : ১৯৯৪ সালের কোম্পানি আইন দ্বারা কোম্পানি গঠিত ও পরিচালিত হয়।

5.কমন স্টক/ সাধারণ শেয়ার কী?
উত্তর : একটি কর্পোরেশন বা কোম্পানির অগ্রাধিকার শেয়ার মালিকানা ব্যতীত এক শ্রেণির স্টক বা শেয়ার যেগুলো সাধারণ মালিকানা স্বার্থের প্রতিনিধিত্ব করে, এরূপ স্টক বা শেয়ারকেই
Common stock বা সাধারণ শেয়ার বলে ।

6.কর্পোটার মূলধন কি???
উত্তর : কর্পোরেশনের মালিক হচ্ছেন শেয়ার বা স্টকহোল্ডারগণ । তাদের মালিকানাস্বত্বের দাবিসমূহের সমষ্টিই হচ্ছে কর্পোরেট মূলধন। Capital stock, Additional Paid in capital 4 Retained Earnings এ তিন ধরনের মালিকানা দাবির যোগফলই মূলত Corporate capital.

7.শেয়ার কাকে বলে?
উত্তর : কোম্পানির মোট মূলধনের ক্ষুদ্র অংশকে শেয়ার বলে।

8.শেয়ার কিভাবে ইস্যু করা হয়?
উত্তর : প্রথমে শেয়ার রাষ্ট্র কর্তৃক অনুমোদিত হতে হবে, এটি সম্পন্ন হয় সাধারণত যৌথ মূলধনী কোম্পানির certificate of Incorporation তর মাধ্যমে। পরবর্তীতে, শেয়ারগুলো বিক্রয়ের জন্য আহবান করা হয় এবং বিক্রয়ের চুক্তি করা হয়। তারপর শেয়ারের জন্য টাকা গ্রহণ করা হয় এবং শেয়ার ইস্যু করা হয়।

8.অতিরিক্ত পরিশোধিত মূলধন কী?
উত্তর : ইস্যুকৃত শেয়ার বাবদ প্রাপ্ত বাজার মূল্য থেকে এর মোট সমমূল্য (Par value) বাদ দিলে অতিরিক্ত পরিশোধিত মূলধন (Additional Paid-in-capital) পাওয়া যায় ।

১০. “মালিকের অবশিষ্ট স্বার্থ”- ধারণাটি কী?
অথবা, মালিকের স্বার্থ কী?
উত্তর : একটি ব্যবসায় সংগঠনের মোট সম্পত্তি থেকে এর মোট দায় বাদ দিলে যা অবশিষ্ট থাকে সেটিই হচ্ছে উক্ত প্রতিষ্ঠানের মালিকগণের স্বার্থ বা দাবি বা মালিকানাস্বত্ব । সম্পত্তি থেকে দায় বাদ দিয়ে অবশিষ্ট ব্যালেন্স প্রাপ্তির জন্যই মালিকানার এ ধরনকে “মালিকের অবশিষ্ট স্বার্থ” বা Owner’s Residual Interest ধারণা বলে ।

১১. পরিশোধিত মূলধন কী?
উত্তর : ইস্যুকৃত সমুদয় শেয়ারের মোট সমমূল্যের সাথে শেয়ার .অধিহার যোগ এবং শেয়ার অবহার বাদ দিলে যে মূলধন পাওয়া যায় তাই পরিশোধিত মূলধন/মালিক প্রদত্ত মূলধন ।

12.পার ভ্যালু স্টক বা সমমূল্যের শেয়ার কী?
উত্তর : যদি কোন শেয়ারে কর্পোরেশন কর্তৃক অভিহিত মূল্য উলেখ থাকে, তবে তাকে পার ভ্যালু স্টক বা সমমূল্যের শেয়ার বলে।

13.. নো পার ভ্যালু স্টক বা সমমূল্যবিহীন শেয়ার কী?
উত্তর : যুক্তরাষ্ট্রীয় সরকার ব্যবস্থায় অনেক প্রাদেশিক কর্তৃপক্ষ স্থানীয় কর্পোরেশনগুলোকে অভিহিত মূল্য উলেখ না করেই শেয়ার/স্টক ইস্যু করার অনুমতি দেয়, এ রকম অভিহিত মূল্যবিহীন স্টক/শেয়ারকে নো পার ভ্যালু স্টক বা সমমূল্যবিহীন শেয়ার বলে।

14. ট্রেজারি স্টক কী?
উত্তর ইস্যুকৃত নিজস্ব শেয়ার যখন কোন কোম্পানি/কর্পোরেশন নিজেই আবার কিনে নেয় বা অধিগ্রহণ করে নেয় (Reacquired) কিন্তু কারবার থেকে উঠিয়ে (retired) নেয় না, এরূপ শেয়ারকে ট্রেজারি স্টক বলে।

15. প্রিফার্ড স্টক/ অগ্রাধিকার শেয়ার কী?
উত্তর : Preferred stock হলো common stock থেকে ভিন্নতর বিশেষ ধরনের স্টক/শেয়ার যার মালিকগণ অগ্রাধিকারভিত্তিক লভ্যাংশ পেয়ে থাকে অর্থাৎ নির্ধারিত হারে এর শেয়ারহোল্ডাররা লভ্যাংশ পাবেই এবং কোম্পানি অবসায়নের সময়ও সম্পত্তি বণ্টনে অগ্রাধিকার পাবে।

16. ট্রেজারি স্টক ক্রয়ের পদ্ধতিগুলো কী কী?
উত্তর : ট্রেজারি স্টক ক্রয় সংক্রান্ত লেনদেনসমূহ হিসাবভুক্তির জন্য দুটি পদ্ধতি চালু রয়েছে। যথা : i. ক্রয়মূল্য পদ্ধতি (Cost Method); ii. সমমূল্য/অভিহিত মূল্য পদ্ধতি (Par or stated value Method) ।

17. স্টক খণ্ডন কাকে বলে?
উত্তর : কোন কোম্পানি বা কর্পোরেশন যদি এর শেয়ারসমূহের সমমূল্য (Par value) কমিয়ে আনুপাতিক হারে অধিকসংখ্যক শেয়ার হোল্ডারদের মাঝে বিলি করে, তাহলে একই পরিমাণ পরিশোধিত মূলধন রেখে এরূপভাবে শেয়ার সংখ্যা বর্ধিত করার পদ্ধতিকে স্টক খণ্ডন বা Stock split বলে।

18. চূড়ান্ত লভ্যাংশ কী?
উত্তর : একটি কোম্পানি নির্দিষ্ট আর্থিক বছর শেষে তার শেয়ারহোল্ডারদের মধ্যে যে লভ্যাংশ বণ্টন করে তাকে চূড়ান্ত লভ্যাংশ

19.কোম্পানি কাকে বলে?
উওরঃ কোম্পানি বলতে ১৯৯৪ কোম্পানি আইনের অধীনে গঠিত এবং নিবন্ধনকৃত কোন কোম্পানি বা বিদ্যমান কোন কোম্পানিকে বুঝায়। ধারা ২ (১) (c)।

20.Elaborate IFRS; FASB.
উত্তর : IFRS – International Financial Reporting Standards.
FASB Financial Accounting Standards Board.

21.. গণপ্রস্তাব কী?
উত্তর : মূলধন সংগ্রহের জন্য অবলেখকদের মাধ্যমে সকল স্তরের বিনিয়োগকারীদের নিকট কোন কোম্পানি তার শেয়ার বা সিকিউরিটিজ বিক্রয়ের প্রস্তাব করলে একে গণপ্রস্তাব বা পাবলিক অফারিং বলে।

22.প্রাথমিক গণপ্রস্তাব কী?
উত্তর : কোন কোম্পানির প্রথম গণপ্রস্তাবকে প্রাথমিক গণপ্রস্তাব বা Initial Public Offering (IPO) বলে ।

23. বাংলাদেশের দুটি স্টক এক্সচেঞ্জের নাম লিখ? এগুলোর
প্রাতিষ্ঠানিক আকৃতি কীরূপ?
উত্তর : বাংলাদেশের দুটি স্টক এক্সচেঞ্জ হলো :
(i) ঢাকা স্টক এক্সচেঞ্জ লিঃ ( Dhaka Stock Exchange Ltd.) รรค বা DSE Ltd.
(ii) চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিঃ (Chittagong Stock Exchange Ltd.) CSE Ltd. এ দুটিই স্টক এক্সচেঞ্জ হিসেবে নিবন্ধিত।

24. লভ্যাংশ কী?
উত্তর কর পরবর্তী নিট মুনাফার যে অংশ শেয়ারহোল্ডারদের মাঝে বণ্টন করা হয়, তাকে লভ্যাংশ বলে।

25. লভ্যাংশ নীতি কী?
উত্তর : যে নির্দিষ্ট বিধি-বিধান অনুসরণ করে লভ্যাংশ বিতরণ করা হয়, তাকে লভ্যাংশ নীতি বলে ।

26. নগদ লভ্যাংশ কী?
উত্তর : নগদ অর্থে লভ্যাংশ প্রদান করলে তাকে নগদ লভ্যাংশ বা cash dividend বলে।

27.. স্টক লভ্যাংশ/বোনাস শেয়ার কী?
উত্তর : নগদ অর্থে লভ্যাংশ না দিয়ে নিজ কোম্পানির শেয়ার যখন লভ্যাংশ হিসেবে বিতরণ করা হয়, তখন তাকে স্টক ডিভিডেন্ড বলে ।

28.শেয়ার বিপরীত বিভাজন /খন্পন কী??
উওরঃঅনেক কোম্পানি শেয়ান বিভাজন বা stock spilt এর পরিবর্তে কয়েকটা টা শেয়ার একএ করে একটি শেয়ার ঘোষণা করা হয় তাকে, এরুপ বিভাজনকে শেয়ার বিপরীত বিভাজন reverse stock spilt বলা।
অধ্যায়-১ ইক্যুইটির হিস

29.শেয়ারের উপর পূর্বস্বত্ব কী?
উত্তর : কোনো কোম্পানি অতিরিক্ত/পুনরায় মূলধন সংগ্রহের সংজ্ঞা উ জন্য যখন পুনরায় বাজারে শেয়ার বিক্রয় করতে চায় তখন কোম্পানির বর্তমান শেয়ার হোল্ডারদেরকে অগ্রাধিকার ভিত্তিতে উক্ত শেয়ার ক্রয়ের সুযোগ দেয়া হয়। অর্থাৎ, উক্ত polic শেয়ারের উপর বর্তমান শেয়ারহোল্ডারদের একটি পূর্বস্বত্ব বা অধিকার জন্মে। এটিই শেয়ারের উপর পূর্বস্বত্ব।

30. বিলম্বিত দায় কাকে বলে?
উত্তর : রাজস্ব বা মুনাফার যে অংশ এখনও অর্জিত হয় নি, বরং ভবিষ্যতের কোনো সময়ে অর্জিত হবে সেকল রাজস্ব বা মুনাফাকে বিলম্বিত দায় বলে। যেমন: Unearned যে, অ Revenue, Deferred gross profit ।

31.ট্রেজারি স্টক কী?
উত্তর : যৌথমূলধনি কোম্পানি/কর্পোরেশন যখন নিজেদের বণ্টন/ ইস্যুকৃত শেয়ার বাজার হতে নিজেই আবার কিনে নেয় বা অধিগ্রহণ করে নেয় (Reacquired) তখন তাকে উক্ত প্রশ্ন শেয়ার/স্টককে ট্রেজারি স্টক বলে ।

32.. হিসাববিজ্ঞানে ইক্যুইটি পদ্ধতি থেকে পরিবর্তন বলতে কী
বুঝ?
উত্তর : যদি অন্য কোম্পানিতে বিনিয়োগের মাত্রা/মালিকানার কোন মাত্রা/নিয়ন্ত্রণের মাত্রা, ইক্যুইটি পদ্ধতি ব্যবহারের জন্য ইক্যু প্রয়োজনীয় মাত্রার নিচে নেমে আসে সেক্ষেত্রে হিসাবরক্ষণ পদ্ধতি ইক্যুইটি পদ্ধতি থেকে যথার্থ/নিরপেক্ষ মূল্য পরি পদ্ধতিতে (Fair value method) পরিবর্তন করতে হয়। কার এটাই ইক্যুইটি পদ্ধতি হতে পরিবর্তন। এক্ষেত্রে কোনো ইকু লাভ বা ক্ষতি যা বিনিয়োগকারী পূর্বে ইক্যুইটি পদ্ধতিতে দেখিয়েছিল উক্ত লাভ বা ক্ষতি এখন বিনিয়োগের একটি অংশ হিসেবে দেখাতে হবে, এক্ষেত্রে নতুন পদ্ধতিতে আগ থেকে কার্যকর পদ্ধতি (Retrospective approach) প্রয়োগ করা যাবে না ৷

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x