বিশ্বের শীর্ষ ৫ সুপার কম্পিউটার

66

সুপার কম্পিউটার কি?

সুপার কম্পিউটার কম্পিউটার বিশ্বের সবচেয়ে শক্তিশালী কম্পিউটার। এগুলি খুব বিশেষ এবং উচ্চ ক্ষমতা ধরণের কম্পিউটারগুলির যা খুব বড় সংস্থাগুলি ব্যবহার করে। এগুলি মূলত বিপুল পরিমাণে ডেটা প্রক্রিয়াকরণের জন্য ব্যবহৃত হয় গবেষণা সুবিধা এবং ইঞ্জিনিয়ারিং উদ্দেশ্যে ক্ষেত্রে। তারা বিশ্বের দ্রুততম কম্পিউটারগুলির মধ্যে একটি। সুপার কম্পিউটারের পারফরম্যান্স প্রতি সেকেন্ডে সবচেয়ে শক্তিশালী ওয়ার্কিং কম্পিউটার হিসাবে মিলিয়ন নির্দেশাবলীতে পরিমাপ করা হয়?
না, একেবারে ভুল। এটি প্রতি সেকেন্ডে ভাসমান-পয়েন্ট অপারেশনগুলিতে পরিমাপ করা হয়। বিশ্বের শীর্ষস্থানীয় 5 সবচেয়ে শক্তিশালী সুপার কম্পিউটারগুলি হ’ল –
1. Fugaku
2. Summit
3. Sierra
4. Sunway TaihuLight
5. Tianhe-2

বিশ্বে চার ধরণের কম্পিউটার রয়েছে। তারা হ’ল:
1. সুপার কম্পিউটার
2. মেনফ্রেম কম্পিউটার
3. মিডরেঞ্জ কম্পিউটার
৪. ব্যক্তিগত কম্পিউটার
আজ আমরা বিশ্বের সবচেয়ে শক্তিশালী বা শীর্ষ পাঁচ (5) সুপার কম্পিউটার সম্পর্কে জানব। সুতরাং, আমাদের জানা দরকার সুপার কম্পিউটার কী এবং আমরা যে নামগুলি জানতে চাইছি সেগুলির সাথে কী কী উদ্দেশ্য রয়েছে। যন্ত্রটি বুঝতে কঠিন হলেও কিন্তু তা আমাদের জীবনকে বুঝতে সহজ করে দিয়েছে।

আসুন শীর্ষ 5 সুপার কম্পিউটারের একটি ওভারভিউ জানার চেষ্টা করি।

1. Fugaku সুপার কম্পিউটার

প্রথমত আমরা Fugaku সুপার কম্পিউটার সম্পর্কে জানব। এটা জাপানে। এর (Fugaku) নামকরণ করা হয়েছে মাউন্ট ফুজির বিকল্প নাম যা কম্পিউটারের জন্য RIKEN কেন্দ্রের একটি সুপার কম্পিউটার হিসাবে দাবি করা হয়েছে কোবে, জাপান এই কম্পিউটারটির কনফিগারেশন দুর্দান্ত I এটি ফুজিৎসু এ F64 এফএক্স মাইক্রোপ্রসেসরগুলির সাহায্যে তৈরি। প্রায় 158,976 A64FX 48C সিপিইউ এর একত্রিত হয়ে সিপিইউ হিসাবে এই Fugaku ব্যবহার করা হয়। 2020 সালের নভেম্বর মাসে একটি আপগ্রেড উত্স সংখ্যাটি বেড়েছে প্রসেসর। 2020 সালের নভেম্বরে প্রসেসরের সংখ্যা বৃদ্ধি পেয়েছে It এটি 2.2GHz, টফু পরস্পরের সাথে সংযুক্ত। এর কোর কম্পিউটারটি 7,299,072। Rmax এবং Rpeak হয় 415,530.0 TFlop / s এবং 513,854.7 TFlop / s।

এই সুপার কম্পিউটারটির শক্তি 28,335 কিলোওয়াট। Fugaku আইএইচকে / ম্যাকার্নেল ব্যবহার করবে যা একটি মাল্টি কার্নেল অপারেটিং সিস্টেম যা হালকা ওজন। ম্যাক কার্নেল হালকা ওজনের কার্নেল এবং লিনাক্স অপারেটিং সিস্টেম হিসাবে একসাথে এবং পাশাপাশি পাশাপাশি ব্যবহৃত হয়। ইন্টারফেস ফর হিটারোজেনিয়াস কার্নেলস (আইএইচকে) হচ্ছে পরিকাঠামো যেখানে উভয় কার্নেল চালিত হয়। ম্যাক কার্নেল উচ্চ পারফরম্যান্স সিমুলেশন চালায় এবং লিনাক্স অন্যান্য সমস্ত পসিক্স-সামঞ্জস্যপূর্ণ পরিষেবার জন্য উপলব্ধ। Fugaku সুপার কম্পিউটারের অভিনয় এত বেশি যে এটি অন্য 4 টি সুপার কম্পিউটারের নাগালের বাইরেও বলা যেতে পারে। এবং তাই, এটি বিশ্বের প্রথম শীর্ষে সবচেয়ে শক্তিশালী এবং দ্রুততম কম্পিউটার ।

২. Summit সুপার কম্পিউটার

Summitটি বর্তমানে বিশ্বের দ্বিতীয় শক্তিশালী এবং দ্রুততম কম্পিউটার। এটি ইউএসএ ভিত্তিক সুপার কম্পিউটার। এই সুপার কম্পিউটারটির আরেকটি নাম রয়েছে এবং এটি ওএলসিএফ -4। এটি আইবিএম (ইন্টারন্যাশনাল বিজনেস মেশিন কর্পোরেশন) দ্বারা বিকাশিত যা একটি কম্পিউটার হার্ডওয়্যার সংস্থা। Summit বা ওএলসিএফ -4 মূলত ডিওই / এসসি / ওক রিজ জাতীয় পরীক্ষাগারে ব্যবহৃত হয়। এটি আইবিএম পাওয়ার সিস্টেম AC922, আইবিএম পাওয়ার 9 ব্যবহার করে 22 সি। এটি 3.07GHz I এটি এনভিআইডিআইএ ভোল্টা জিভি 100 এর সাথেও নির্মিত হয়েছে এবং বিশেষ জিনিসগুলি এটি ডুয়েল-রেল মেলানোক্স ইডিআর ইনফিনিব্যান্ড ব্যবহার করে। দ্য এই সুপার কম্পিউটারটির কোরগুলি 2,414,592। এর Rmax 148, 60000 TFlop / s এবং Rpeak 200,794.9 TFlop / s।

অন্যদিকে, এটি অনেক শক্তিশালী তবে এই শক্তিটি Fugaku পাওয়ার চেয়ে সত্যিই কম এবং এটি একটি দীর্ঘ পার্থক্য। Summit সুপার কম্পিউটারের শক্তি 10,096 কিলোওয়াট। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ক্ষেত্রে খুব কঠোর এবং জটিল কাজগুলি সমাধান করার জন্য বিজ্ঞানী এবং গবেষকদের জন্য দুর্দান্ত সুযোগ, এছাড়াও শক্তি, মানব স্বাস্থ্য এবং অন্যান্য গবেষণা ক্ষেত্রে যা Summit সুপার কম্পিউটার সরবরাহ করে। উদাহরণস্বরূপ, এই সুপার কম্পিউটার কৃত্রিম বুদ্ধিমত্তা, ভূমিকম্প সিমুলেশন, উপাদান বিজ্ঞান ব্যবহার করে চরম আবহাওয়া সিমুলেশন ব্যবহার করা হয়েছে। সবচেয়ে উত্সাহী এবং এছাড়াও এই সুপার কম্পিউটারটি পদার্থবিদ্যায় নিউট্রিনোদের জীবনকাল সম্পর্কে ভবিষ্যদ্বাণী করতে পারে এবং এটি জিনোমিক্সেও ব্যবহৃত হয়।

৩. Sierra সুপার কম্পিউটার

Sierra সুপার কম্পিউটারটি এটিএস -২ নামেও পরিচিত এবং এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম শক্তিশালী সুপার কম্পিউটার। এটা মার্কিন যুক্তরাষ্ট্র অবস্থিত। এটি মূলত লরেন্স লিভারমোর জাতীয় পরীক্ষাগারের জন্য নির্মিত। দ্বিতীয় উন্নত প্রযুক্তি সিস্টেম হিসাবে এটি ব্যবহার করে এই পরীক্ষাগারে জাতীয় পারমাণবিক সুরক্ষা প্রশাসন দ্বারা। Sierra IBM পাওয়ার সিস্টেম AC922, IBM POWER9 22C এর সাথেও নির্মিত এবং এটি 3.1 গিগাহার্টজ। এটিতে এনভিআইডিআইএ ভোল্টা জিভি 100 এবং একই জিনিসগুলি ডুয়াল-রেল মেলানোক্স ইডিআর ইনফিনিব্যান্ড ব্যবহার করে। এই সুপার কম্পিউটারটি 1,572,480 এবং Rmax এবং Rpeak হয় তদনুসারে 94,640.0 টিএফলপ / গুলি এবং 125,712 টিএফলপ / গুলি। বিশ্বের তৃতীয় শক্তিশালী সুপার কম্পিউটার হিসাবে এবং এর শক্তিটি 7,438 কিলোওয়াট। এটি প্রায় অনুরূপ ওআরএনএল (ওক রিজ জাতীয় পরীক্ষাগার) এর জন্য নির্মিত Summit এর আর্কিটেকচার। এটি স্টকপাইল স্টুয়ার্ডশিপের মতো ভবিষ্যদ্বাণীপূর্ণ অ্যাপ্লিকেশনগুলির জন্য ব্যবহৃত হয় এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পারমাণবিক অস্ত্রগুলিতেও ব্যবহৃত হয়েছিল যা এই অস্ত্রগুলির সত্যতা, সুরক্ষা এবং ইউটিলিটি নিশ্চিত করতে সহায়তা করে।

China is enrich with technology. And so it is natural that they have great supercomputers. For example, China has ownership of two powerful computer likewise others.

৪. Sunway TaihuLight

Sunway TaihuLight যা একটি চাইনিজ সুপার কম্পিউটার। এই নামটি তাইহুর আলো হিসাবে অনুবাদ করা হয়েছে হ্রদ. চীনের সমান্তরাল কম্পিউটার প্রকৌশল ও প্রযুক্তি জাতীয় গবেষণা কেন্দ্র এই সুপার কম্পিউটারটি বিকাশ করেছে। এটিতে প্রতি cabinet এ 24 টি ব্লেড রয়েছে ফলকের 4 টি নোড রয়েছে এবং মোট নোডটি 18,688 8 আবার প্রতিটি নোডে ডিডিআর 3 ইসিসি মেমরির 32 গিগাবাইট সহ 16 কোর এএমডি ওপ্টারন 6274 সিপিইউ থাকে। এবং একটি এনভিডিয়া টেসলাও 6 জিবি জিডিডিআর 5 ইসিসি মেমরি সহ কে 20 এক্স জিপিইউ। এটিতে 10,649,600 কোর প্রসেসর রয়েছে। Rmax এবং Rpeak হয় 93,014.6 TFlop / s এবং 125,435.9 TFlop / s। এটির 693.6 রয়েছে সিপিইউ এবং জিপিইউ র‌্যামের টিআইবি। এই সুপার কম্পিউটারটির শক্তি 15,371 কিলোওয়াট।

এটি উইক্সিতে ন্যাশনাল সুপার কম্পিউটার কম্পিউটারে অবস্থিত। জুন 2016 থেকে জুন 2018 পর্যন্ত, এটি ছিল শীর্ষস্থানীয় তালিকা অনুসারে বিশ্বের দ্রুত এবং শক্তিশালী। চীনে এটি সবচেয়ে শক্তিশালী সুপার কম্পিউটার। Sunway TaihuLight সুপার কম্পিউটার তেল প্রত্যাশা, জীবন বিজ্ঞান, আবহাওয়ার পূর্বাভাসের জন্য ব্যবহৃত। এটি চীনতে শিল্প নকশার জন্য এবং এটির জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টির জন্যও ব্যবহৃত হয় ওষুধ গবেষণা।

Because of the invention of supercomputer, It does very easier to entire a great world. As a result, The device is hard to understand but it has made our lives easier to understand.

৫. Tianhe-2 সুপার কম্পিউটার

Finally, আমরা আরও একটি সুপার কম্পিউটার সম্পর্কে জানব যা চিনে অবস্থিত। সুতরাং, Tianhe-2 একটি চীনা সুপার কম্পিউটারও। এটা অবস্থিত চীনের গুয়াংজুতে ন্যাশনাল কম্পিউটার। ১,৩০০ বিজ্ঞানী ও ইঞ্জিনিয়ারদের একটি দল এই দৈত্যীয় কম্পিউটারটি তৈরি করেছে। এটিতে 16,000 কম্পিউটার নোড রয়েছে। এই কম্পিউটারে ইনটেল জেনন ই 5-2692v2 12 সি 2.2GHz পাশাপাশি টিএইচ-আইভিবি-এফআইপি ক্লাস্টার সমন্বিত থাকে। এটি এনইউডিটি ডিজাইন করেছে এবং এটি আন্তঃসংযোগ, টিএইচ এক্সপ্রেস -২ নামে পরিচিত। ইহা ছিল 4,981,760 টি কোর প্রসেসর এবং আরম্যাক্স এবং রোপাক 61,444.5 টিএফলপ / সেকস এবং 100,678.7 টিএফলপ / গুলি। এটি Fugaku এর চেয়ে শক্তি কম তবে এটি অন্যটির চেয়ে বেশি শক্তি অর্জন করে তিনটি সুপার কম্পিউটার। শক্তিটি 18,482 কিলোওয়াট। টিয়ানহে -২ অনেকগুলি নির্দিষ্টকরণের ক্ষেত্রে যেমন সিমুলেশন, বিশ্লেষণ এবং সরকারী সুরক্ষা অ্যাপ্লিকেশনগুলির জন্য ব্যবহৃত হয়। এটি সত্য যে Tianhe-2 কিন্তু ব্যবহার করা কঠিন।

We should know about supercomputer because its’ working process is related to our daily and whole life.

এটি বিশ্বের শীর্ষ পাঁচটি সুপার কম্পিউটারের সংক্ষিপ্ত বিবরণ সম্পর্কে। এর কিছু তথ্য উইকিপিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। প্রযুক্তি সম্পর্কে আরও জানতে এখানে ঘুরে আসুন। ধন্যবাদ।

Previous articleকৃত্রিম বুদ্ধিমত্তা (AI) ও মৌলিক ধারণা
Next articleআন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ইতিহাস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here