পড়াশোনা
2 min read

কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) ও মৌলিক ধারণা

কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কে আমি আপনাকে একটি গল্প বলি। সিডনিতে 1 Bligh Street এ একটি বিল্ডিং রয়েছে। এতে প্রচুর সরকারী অ্যাপার্টমেন্ট এবং ব্যস্ত মানুষ রয়েছে। বাইরে থেকে দেখে মনে হচ্ছে আমেরিকান বিজ্ঞানের কথাসাহিত্যের (আমেরিকান সাইন্স ফিকশন) মতো: সমস্ত গ্ল্যামিং গ্লাস এবং বাঁকা লাইন এবং কমলা ভাস্কর্যের একটি অংশ। ভিতরে ভিতরে, এটি নিচতলায় দুর্দান্ত কফি এবং সিডনিতে আমার প্রিয় লিফ্ট রয়েছে। তারা দেখতে খুবই প্রানবন্ত এবং সুন্দর বলা যায়, যার মানে তারা প্রায় জীবিত দেখতে। তবে আশ্চর্যজনক বিষয় হলো, লিফ্টগুলি এমন এক স্থান যা আপনি ভবিষ্যত দেখতে পারেন।

একবিংশ শতাব্দীতে কৃত্রিম বুদ্ধিমত্তা

একবিংশ শতাব্দীতে, লিফটগুলি আকর্ষণীয় কারণ তারা এমন প্রথম স্থানগুলির মধ্যে একটি যা AI (Artificial Intelligence) বা কৃত্রিম বুদ্ধিমত্তা আপনাকে স্পর্শ করবে এটি এমনকি আপনার জানা ছাড়াই। বিশ্বজুড়ে অনেকগুলি বিল্ডিংয়ে লিফ্টগুলি অ্যালগোরিদমের একটি সেট চলছে। প্রোটোআর্টিফিশিয়াল বুদ্ধিমত্তার এক রূপ। এর অর্থ আপনি এমনকি বোতাম টিপতে লিফ্ট পর্যন্ত হাঁটার আগে এটি অনুমান করা হয় যে আপনি সেখানে রয়েছেন। এটি ইতিমধ্যে সমস্ত গাড়ি পুনর্বিন্যাস করছে। সর্বদা নিচে যাচ্ছেন, শক্তি সঞ্চয় করতে এবং ট্র্যাফিক কোথায় হবে তা জানতে। আপনি যখন বোতামটি টিপেছেন ঠিক ততক্ষণে আপনি ইতিমধ্যে একটি সম্পূর্ণ সিস্টেমের অংশ যা মানুষ এবং পরিবেশ এবং বিল্ডিং এবং বিল্ট ওয়ার্ল্ডকে উপলব্ধি করে।

কৃত্রিম বুদ্ধিমত্তা এবং প্রযুক্তি

আমি জানি যখন আমরা AI (Artificial Intelligence) বা কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কে কথা বলি, আমরা প্রায়শই রোবটের একটি বিশ্ব সম্পর্কে কথা বলি। আমাদের কল্পনাগুলির পক্ষে বিজ্ঞানের কল্পকাহিনীর সাথে দখল করা সহজ, গত 100 বছরেরও বেশি সময় ধরে। আমি AI (Artificial Intelligence) বা কৃত্রিম বুদ্ধিমত্তা বলি এবং আপনি “টার্মিনেটর” বলে মনে করেন। কোথাও, আমাদের জন্য, AI (Artificial Intelligence) বা কৃত্রিম বুদ্ধিমত্তা এবং বিল্ট ওয়ার্ল্ডের মধ্যে সংযোগ তৈরি করা, এটি বলা শক্ততর গল্প। তবে বাস্তবতা হল AI (Artificial Intelligence) বা কৃত্রিম বুদ্ধিমত্তা ইতিমধ্যে আমাদের চারপাশের সর্বত্র। এবং অনেক জায়গায়। এটি বিল্ডিংগুলিতে এবং সিস্টেমে রয়েছে। শিল্পায়নের 200 বছরেরও বেশি সময় ধরে প্রস্তাব করা হয় যে AI (Artificial Intelligence) বা কৃত্রিম বুদ্ধিমত্তা সিস্টেম-স্তরের স্কেলগুলিতে তুলনামূলকভাবে সহজেই তার সন্ধান করবে। সর্বোপরি, ইতিহাসটির একটি কথাই বোঝায় যে আপনাকে যা করতে হবে তা হ’ল প্রযুক্তি অনুসন্ধান করা, স্কেল অর্জন করা এবং বিপ্লব অনুসরণ করা হবে।

AI techniques have experienced a resurrection following concomitant advances in such as huge amounts of data, computer power.
Again understanding like theoretical ; also next AI techniques have turned an unavoidable part of the future technology along with industry,
besides helping to resolve many raising problems in computer science similarly to software engineering.

যান্ত্রিকীকরণের গল্প, অটোমেশন এবং ডিজিটালাইজেশন সমস্ত প্রযুক্তির ভূমিকা এবং এর গুরুত্বকে নির্দেশ করে। প্রযুক্তিগত রূপান্তরের সেই গল্পগুলি স্কেলকে ভাল, স্বাভাবিক বলে মনে হয়। বা প্রত্যাশিত। এবং স্থিতিশীল। এবং কখনও কখনও এমনকি অনুমানযোগ্যও। তবে এটি প্রযুক্তি এবং প্রযুক্তি পরিবর্তনের দিকেও মনোযোগ দেয়। তবে আমি বিশ্বাস করি যে একটি প্রযুক্তি স্কেলিং এবং একটি সিস্টেম তৈরির জন্য আরও কিছু প্রয়োজন।

কৃত্রিম বুদ্ধিমত্তায় অস্ট্রেলিয়ান জাতীয় বিশ্ববিদ্যালয়

সেপ্টেম্বর 2017 সালে অস্ট্রেলিয়ান জাতীয় বিশ্ববিদ্যালয়ে AI (Artificial Intelligence or কৃত্রিম বুদ্ধিমত্তা) ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়। এটির একটি ছদ্মবেশী সহজ মিশন রয়েছে: AI (Artificial Intelligence) বা কৃত্রিম বুদ্ধিমত্তাকে নিরাপদে, টেকসই এবং দায়িত্বের সাথে স্কেল করার জন্য ইঞ্জিনিয়ারিংয়ের একটি নতুন শাখা প্রতিষ্ঠা করা। তবে আপনি কীভাবে একবিংশ শতাব্দীতে ইঞ্জিনিয়ারিংয়ের একটি নতুন শাখা তৈরি করবেন? ঠিক আছে, আমরা একটি পরীক্ষামূলক শিক্ষা প্রোগ্রামের মাধ্যমে এটিকে অস্তিত্বের মধ্যে শিক্ষা দিচ্ছি। অস্ট্রেলিয়ার বৃহত্তম স্বায়ত্তশাসিত খনিগুলির একটি উল্লেখ না করে শেক্সপিয়ারের জন্মস্থান, গ্রেট ব্যারিয়ার রিফের মতো বিভিন্ন স্থানের সাথে এটির অস্তিত্ব নিয়ে গবেষণা করা হচ্ছে। এবং সাইবারনেটিক সিস্টেমগুলির জটিলতার দিকে মনোযোগ দিয়ে আমরা এটিকে অস্তিত্বের মধ্যে তাত্পর্য দিচ্ছি।

নতুন এবং দরকারী কিছু তৈরির জন্য কাজ করছি আমরা। সমালোচক চিন্তাবিদ এবং সমালোচকদের পরবর্তী প্রজন্মকে তৈরি করার জন্য কিছু। এবং আমরা AI (Artificial Intelligence) বা কৃত্রিম বুদ্ধিমত্তা এর অনেকগুলি পেস্ট এবং অনেক গল্পের আরও গভীর বোঝার মাধ্যমে সেগুলি করছি doing এবং শিক্ষকতা এবং গবেষণা এবং ব্যস্ততার মাধ্যমে সহযোগী ও সম্মিলিতভাবে কাজ করে এবং সমস্যাগুলির সমাধানের মতো প্রশ্নগুলির ফ্রেমিংয়ে যতটা মনোনিবেশ করেছেন।

Artificial Intelligence (AI) is the most glamourous disciplines in scientific world. Thus it is raisingly entrancing our lives. Especially, we benefits from AI through smartphones likewise experiences on the internet. – from The Australian National University

আমরা কি করছি ?

আমরা একটিও AI (Artificial Intelligence) বা কৃত্রিম বুদ্ধিমত্তা তৈরি করছি না, আমরা অনেকের জন্য সম্ভাবনা তৈরি করছি। এবং আমরা সক্রিয়ভাবে আমাদের কল্পনাগুলি ডিক্লোনাইজ করার জন্য এবং এমন একটি পাঠ্যক্রম এবং একটি পাঠশালা তৈরির জন্য কাজ করছি যা বিভিন্ন কথোপকথন এবং সম্ভাবনার বিভিন্ন সীমা রেখে দেয়। আমরা তৈরি এবং রিমেক করছি। এবং আমি জানি আমরা সর্বদা অগ্রগতি সম্পন্ন একটি কাজ। তবে আমরা কীভাবে ভবিষ্যতের স্কেলিংয়ের সেই সমস্যাটির কাছে যাচ্ছি তার কিছুটা ঝলক এখানে।

There must be some misconceptions about Artificial Intelligence (AI). But it is not to be ignored. Though it will make people’s lives easier, it can also bring some misery.

AI is around us.
We want to use it on any field and apply it to our life.
so we can say it has many advantages likewise also disadvantages.
Because every single things has both bad as well as good side.

কৃত্রিম বুদ্ধিমত্তায় ধারণা

আমরা কৃত্রিম বুদ্ধিমত্তায় আমাদের নিজস্ব ইতিহাসে ভিত্তিপ্রাপ্ত তা নিশ্চিত করে শুরু করি। 2018 এর ডিসেম্বরে, আমি নিজেকে নিউ সাউথ ওয়েলস-কুইন্সল্যান্ড সীমান্তের বীবর্রিনা শহরে নিয়ে গেলাম। এই জায়গাটি আদিবাসীদের জন্য, বিভিন্ন গোষ্ঠীর জন্য, সমবেত হওয়ার, অনুষ্ঠান করার, মিলন করার, একসাথে থাকার জন্য, এক মিলনের জায়গা ছিল। বারোউন নদীর তীরে, অস্ট্রেলিয়ার অন্যতম প্রাচীন প্রাচীন ও বৃহত্তম ব্যবস্থার মাছের জালগুলির মধ্যে অন্যতম মাছের আগাছা। এই সিস্টেমটি ১.৮ কিলোমিটার পাথরের দেয়াল দিয়ে সিরিজের ফিশনেটগুলির মতো আকৃতির রয়েছে “ইউএস” নদীর তীরে ইশারা করে, পানির বিভিন্ন উচ্চতায় মাছ আটকা পড়তে দেয়। এগুলি সংরক্ষণের জন্য বিভিন্ন উচ্চতার দেয়ালযুক্ত কলগুলিতে রাখা মাছ রয়েছে, জলটি যেভাবে চলবে তার পরিবর্তনের জন্য এবং বড় মাছ এবং ছোট মাছ সংরক্ষণ করতে সক্ষম এবং সেই মাছগুলিকে শীতল, স্বচ্ছ প্রবাহিত জলে রাখতে সক্ষম। এই মাছের জাল সিস্টেমটি নিশ্চিত করার এক উপায় ছিল যে আপনি লোকদের খাওয়াতে পারবেন যেহেতু তারা সেখানে এমন জায়গায় জড়ো হয়েছিল যে নদীগুলির একটি সভা এবং সংস্কৃতির একটি সভা উভয়ই ছিল।

এটি কেমন সিস্টেম বা জ্ঞান !

এটি শিলা বা এমনকি প্রতি সেফ ফাঁদগুলি সম্পর্কে নয়। এটি সেই সিস্টেম সম্পর্কে যা এই ফাঁদগুলি তৈরি করেছিল। প্রযুক্তিগত জ্ঞান, সাংস্কৃতিক জ্ঞান এবং পরিবেশগত জ্ঞান জড়িত এক One এই সিস্টেমটি পুরানো। কিছু প্রত্নতাত্ত্বিকেরা মনে করেন এটি 40,000 বছরের পুরানো। আমাদের সর্বশেষবার এটির রেকর্ড করা ব্যবহার উনিশ কিশোর বয়সে। এর উল্লেখযোগ্য দৈর্ঘ্য এবং অবিশ্বাস্য স্কেল ছিল। এবং এটি আমার কাছে অনুপ্রেরণা। প্রতিশ্রুতি এবং অর্থপূর্ণ কিছু গড়ার চ্যালেঞ্জটি স্মরণ করিয়ে দেওয়ার জন্য ইনস্টিটিউটে আমাদের দেয়ালগুলিতে উইয়ারের একটি ছবি রয়েছে। এবং আমাদের মনে করিয়ে দিতে যে আমরা এমন জায়গায় সিস্টেমগুলি তৈরি করছি যেখানে লোকেরা প্রজন্ম ধরে একই সিস্টেমগুলিকে তৈরি করেছে এবং টিকিয়ে রেখেছে। (কৃত্রিম বুদ্ধিমত্তা)

We know about four types of artificial intelligence. For example,
Firstly, Reactive machines
Secondly, Limited memory
Further, Theory of mind
Finally, Self-awareness

নতুন কিছু করতে চাওয়া

ইঞ্জিনিয়ারিংয়ের কৃত্রিম বুদ্ধিমত্তার একটি নতুন শাখা প্রতিষ্ঠা করতে চাওয়া যা এটি কেবল আমাদের ইতিহাস নয়, এটি আমাদের উত্তরাধিকার। সেই উত্তরাধিকার এবং আমাদের উদ্দেশ্যবোধকে গড়ে তুলতে, আমি মনে করি ভবিষ্যতের বিষয়ে প্রশ্ন জিজ্ঞাসার জন্য আমাদের একটি সুস্পষ্ট কাঠামো দরকার। যে প্রশ্নগুলির জন্য প্রস্তুত বা সহজ উত্তর নেই এখানে, বিষয়টি হল প্রশ্নগুলি জিজ্ঞাসা করা। আমরা বিশ্বাস করি যে আপনার সমস্যা সমাধানের প্রচলিত পদ্ধতির বাইরে প্রশ্ন জিজ্ঞাসা এবং প্রশ্ন গঠনের আরও জটিল একটিতে যেতে হবে। কারণ এটি করার ফলে, সমস্ত ধরণের নতুন সম্ভাবনা এবং নতুন চ্যালেঞ্জগুলি খুলবে।

“Is artificial intelligence more or less than our intelligence?”
For instance, we have to careful about this so that we can stay safe.
And also mind it, “is AI a threat for us?”

কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কে এটি ছিল TED এ একটি মতামত বা আলোচনা। যা ছিলো Genevieve Bell এর। মূলত এর আসল অংশ নিয়ে অন্য কোনো আর্টিকেলে তুলে ধরবো। কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কে ৬ টি এথিকেল বা নৈতিক প্রশ্নের উত্তর জানবো আমরা। আরও বিস্তারিত জানতে wiki তে দেখুন। ধন্যবাদ।

Rate this post