Admission
1 min read

চীনে পড়তে কি কি ডকুমেন্টস লাগে ? ( ব্যাচেলর )

চীনে উচ্চশিক্ষা গ্রহণের স্বপ্ন পূরণে সঠিক গাইডলাইন খুব কমই পাওয়া যায়। প্রায় সবার মধ্যেই একটা স্বপ্ন থাকে ভালো মানের কোনো বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণের। তেমনি চীনেও রয়েছে বিশ্বের নামকরা সব বিদ্যাপীঠ।বিশ্ববিদ্যালয় গুলোতে আবেদন করতে বিভিন্ন কাগজপত্র দরকার হয়। সেগুলোর মধ্যে প্রয়োজনীয় তথা আবশ্যক কাগজাদির একটি তালিকা বা এসম্পর্কিত হালকা বিস্তারিত তুলে ধরতে চেষ্টা করা হয়েছে। বিশ্ববিদ্যালয় গুলোতে দুই ধরনের ইনটেকের মধ্যে মার্চ ইনটেক এবং সেপ্টেম্বর ইনটেক নামে পরিচিত। মার্চ ইনটেকের আবেদন শুরু হয় অক্টোবর – নবেম্বরের দিকে। আর সেপ্টেম্বর ইনটেকের আবেদন শুরু হয় জানুয়ারি থেকে। এই সময়ের মধ্যেই মূলত নিম্ন ১০ টি পেপার রেডি রাখতে পারলেই স্কলারশিপের জন্য আবেদন করা যায়।

চীনে উচ্চশিক্ষা গ্রহণ করতে হলে বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে যেসব ডকুমেন্টস লাগবে তার লিস্ট এবং বিস্তারিত নিম্নরুপঃ

১। পাসপোর্ট ( Passport )
২। ছবি ( Photo )
৩। SSC/HSC/diploma এর Certificate এবং Transcript ( Notarized )
৪। মেডিকেল ফিটনেস সার্টিফিকেট ( Physical Examination Form )
৫। পুলিশ ক্লিয়ারেনস সার্টিফিকেট ( Non-criminal Record / Police Clearance )
৬। ভাষাগত দক্ষতা ( Language Proficiency Certificate )
৭। Recommendation Letter
৮। ব্যাংক স্টেটমেন্ট ও সলভেন্সি পেপার ( Bank Statement and Solvency )
৯। NID of Guarantor
১০। পাঠ্যক্রমিক ক্রিয়াকলাপ / Extracurricular Activities ( if have ) / অন্যান্য সার্টিফিকেট

চলুন এবার কিছুটা বিস্তারিত জেনে নেওয়া যাক ।

১। চীনে পড়তে Passport লাগেঃ

হ্যাঁ, আপনি দেশ থেকে সীমানা পার হতে হলে পাসপোর্ট লাগবে। চীনের বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে আপনার পাসপোর্টের ন্যূনতম ছয় (৬) মাস মেয়াদ থাকতে হবে।
কিভাবে পাসপোর্ট করবেন এবং স্মার্ট passport করতে কি কি কাগজ লাগে, কিভাবে পাবেন তার বিস্তারিত এই পোস্টে দেওয়া আছে।

২। ছবি / Photo (Size / quality):

সাদা ব্যাকগ্রাউন্ডের ছবি হতে হবে যা কিনা ৩৩×৪৮ mm সাইজের হবে। আর অবশ্যই পাঞ্জাবি ও টুপি , সাদা কাপড় বা সাদা শার্ট পরিধান করা যাবে না। ছবিগুলো হতে হবে ল্যাব প্রিন্ট। একসাথে ১০ থেকে ১২ কপি ছবি নিয়ে রাখতে পারেন। এতে আপনার পরবর্তীতে কাজে লাগতে পারে। যদিও আবেদনে এতো লাগে না।

৩। SSC এবং HSC সার্টিফিকেট আর ডিপ্লোমা পড়ুয়ারা diploma সার্টিফিকেট সংগ্রহে রাখতে হবে। আর তার সাথে অবশ্যই Transcript ও লাগবে। Diploma পড়ুয়ারা ( ১-৮) সেমিস্টারের ট্রান্সক্রিপ্ট সংগ্রহ করতে হবে। এরপর তা নোটারি Notarized করতে হবে। এবার আসা যাক কিভাবে নোটারি করবেনঃ প্রতিটি certificate and transcript  স্ক্যান করে অথবা কালার ফটোকপি করে নোটারি করতে হবে। চীনে পড়ার জন্য , চীনে ভার্সিটিতে আবেদনের জন্য একসাথে অনেক আবেদন করা লাগতে পারে। তাই প্রতিটি কাগজ নিম্নত ১০ কপি করে নোটারি করলে ভালো হয়। নোটারি করার জন্য আপনাকে অনুমোদিত আইনজীবীর কাছ থেকে করতে হবে। সেক্ষেত্রে আপনি যেসব কাগজ নোটারি করবেন। তার মূলকপি তিনি যাচাই করে তার সিল এবং লাল স্ট্যাম্প মেরে সত্যায়িত করে দেবেন। এর খরচ একেক সময় একেক রকম হয়। তবে কাছের কোনো আদালতে বা কোর্টে গিয়ে করবেন। তাহলে প্রতি পেইজ ২০ টাকা বা কমবেশি হতে পারে।

৪। চীনে পড়তে মেডিকেল সার্টিফিকেট

দেশের বাইরে যেতে হলে আপনাকে শারীরিকভাবে ফিট থাকতে হবে। তাই একটি ফরম পূরণ করতে হবে। Official Form Link এখানে পাবেন। এই ফরমে সব পূরণ করতে হবে আর যেসব টেস্ট করবেন তার রিপোর্ট সংগ্রহে রাখতে হবে। তারপর তা সরকারি অনুমোদিত ডাক্তারের সিল ও সাইন করিয়ে নিতে হবে। এক্ষেত্রে যে হাসপাতাল থেকে করাবেন তার সিল সাইন থাকলেও চলবে।

৫। চীনে যেতে হলে Police clearance Certificate লাগবেই

এটির মানে হলো উক্ত ব্যাক্তির নামে কোনো মামলা নেই অর্থাৎ তিনি অন্য দেশের জন্য ঝুঁকিপূর্ণ নন। পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর মেয়াদ সাধারণত থাকে ৬ মাস। সুতরাং, বুঝে শুনে সময় মতো সংগ্রহ করতে হয়। কিভাবে পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করবেন তা পরবর্তী কোনো আর্টিকেলে শেয়ার করবো । সেজন্য আমাদের এডমিশন গাইডলাইন ক্যাটেগরিতে চোখ রাখুন। চীনে পড়তে বা বিদেশ ভ্রমণ করতেও এর প্রয়োজন হয়।

৬। চীনে পড়তে হলে ভাষাগত দক্ষতা প্রয়োজন কিনা

অবশ্যই, ভাষাগত দক্ষতা দরকার। কারণ ভিন্ন স্ক্লারশিপের জন্য হয়তো IELTS বা EPC (English Proficiency Certificate) বা HSK দরকার পরবে। তবে সবক্ষেত্রেই তা লাগে না। এটা ভার্সিটির Requirements এর উপর নির্ভর করে। তবে একটা কথা সত্য যে, ভালো মানের বিশ্ববিদ্যালয়ে সুযোগ পেতে হলে অবশ্যই ভাষাগত দক্ষতার সার্টিফিকেট থাকতে হবে।

৭। রিকমেন্ডেশন লেটারঃ

চীনে পড়ালেখা করতে হলে বা ভার্সিটিতে আবেদন করতে হলে recommendation letter লাগবেই। সেজন্য ২টি লেটার লাগে। একটি আপনার কলেজের প্রিন্সিপাল বা ডিপার্টমেন্ট এর প্রধানের কাছ থেকে নিতে হবে। অন্যটি যেকনো ভার্সিটি শিক্ষক বা কলেজ শিক্ষক এর কাছ থেকে নিতে হবে। এই লেটারে আপনার সম্পর্কে কিছু গুণগান লেখা থাকবে। মনে রাখবেন, রিকমেন্ডেশন লেটার অবশ্যই উক্ত প্রতিষ্ঠান এর অফিশিয়াল পেইজে নিতে হবে। আর তাতে সিল এবং সাক্ষর থাকা বাধ্যতামূলক।

Rate this post