পড়াশোনা
1 min read

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কি? ও তথ্য প্রযুক্তির উপাদান সমূহ কি কি?

Updated On :

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কি বা কাহাকে বলে ? ইংরেজি হচ্ছে “Information and Communication Technology” বা ICT. ‘আইসিটি’ বা ‘ICT” “যেকোনো প্রকারের তথ্যের উৎপত্তি,সংরক্ষন,প্রক্রিয়াকরণ,সঞ্চালন এবং বিচ্ছুরণে ব্যবহৃত প্রযুক্তি”  ICT হচ্ছে । আর সংক্ষিপ্ত ভাবে- কোনো কিছুর মাধ্যমে তথ্যের উৎপত্তি, সংরক্ষণ এবং প্রক্রিয়াকরণ করাকে ICT বলে। অন্যভাবে যদি বলি- ইলেক্ট্রনিক যন্ত্রের সাহায্যে কোন দরকারি সম্পদ/ ডকুমেন্ট ইত্যাদি নেওয়া – দেওয়া – সহায়তা ক রাই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বা ICT বলা হয়।। মোদ্দাকথাঃ ইলেক্ট্রনিক যন্ত্রের সাহায্যে তথ্যের আদান প্রদান কে সহজ ভাবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বলা হয় ।।

এক কথায় তথ্য দেওয়া-নেওয়া কিংবা সংরক্ষণ করার প্রযুক্তিকে তথ্য প্রযুক্তি বলে।

তথ্য প্রযুক্তির উপাদান কি কি?

বর্তমান সময়ে যোগাযোগব্যবস্থা এমন যে, পুরো পৃথিবীটা এখন মানুষের হাতের মুঠোয়। যাকে বলা হয় বিশ্বগ্রাম বা গ্লোবাল ভিলেজ। যোগাযোগের ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যেসব উপাদান সমূহ গুরুত্বপূর্ণ অবদান রাখে, তা তথ্য প্রযুক্তিতে মৌলিক হিসেবে ব্যবহৃত হয় সেগুলো নিম্নে তুলে ধরা হল

তথ্য প্রযুক্তিে অনেক ধরনের উপাদান রয়েছে। তবে বর্তমানে ব্যবহৃত উপাদানগুলো হলোঃ
১) কম্পিউটার ও অনান্য ডিভাইস (Computer and other devices)
২) কম্পিউটিং (Computing)
৩) রেডিও, টেলিভিশন, ফ্যাক্স  (Radio, Television, Fax)
৪) অডিও ও ভিডিও (Audio and Video)

৫) স্যাটেলাইট (Satellite)
৬) কম্পিউটার নেটওয়ার্ক (Computer network)
৭) ইন্টারনেট (Internet)
৮) মডার্ন টেলিযোগাযোগ (Modern Telecommunication)
৯) মডেম ইত্যাদি (Modem etc.)

শেষ কথা:
আশা করি আপনাদের এই আর্টিকেলটি পছন্দ হয়েছে। আমি সর্বদা চেষ্টা করি যেন আপনারা সঠিক তথ্যটি খুজে পান। যদি আপনাদের এই “তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কি? ” আর্টিকেল পছন্দ হয়ে থাকে, তাহলে অবশ্যই ৫ স্টার রেটিং দিবেন।

 

5/5 - (38 votes)