প্রোগ্রাম হচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিনির্ভর এমন একটি পরিবেশ যেখানে দূরে অবস্থান করেও পৃথিবীর সকল মানুষ একটি একক সমাজে বসবাস করার সুবিধা পায় এবং একে অপরকে সেবা প্রদান করে থাকে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অবদানে বিশ্বগ্রামের ধারণা সহজে বাস্তবায়ন ও এর প্রতিষ্ঠা সম্ভব হয়েছে। বিশ্বগ্রাম প্রতিষ্ঠার কিছু উপাদান রয়েছে। চলুন এগুলো সম্পর্কে বিস্তারিত জেনে নেই –

বিশ্বগ্রাম প্রতিষ্ঠার উপাদানসমূহ

বিশ্বগ্রাম প্রতিষ্ঠার প্রধান প্রধান উপাদান গুলো নিম্নে আলোচনা করা হল-

  • হার্ডওয়্যার
  • সফটওয়্যার
  • ইন্টারনেট কানেক্টিভিটি
  • ডাটা
  • মানুষের জ্ঞান বা সক্ষমতা

হার্ডওয়্যার

যেকোনো ধরনের যোগাযোগ ও তথ্য আদান-প্রদানের জন্য সর্বপ্রথম উপযুক্ত হার্ডওয়্যার সামগ্রীর প্রয়োজন। হার্ডওয়্যার বলতে কম্পিউটারের সাথে যন্ত্রপাতি ,মোবাইল ফোন ,স্মার্ট ফোন ,অডিও ভিডিও রেকর্ডার ,স্যাটেলাইট ,রেডিও ,টেলিভিশন এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সাথে সম্পৃক্ত ডিভাইসসমূহ ।

সফটওয়্যার

বিশ্বগ্রাম প্রতিষ্ঠার জন্য হার্ডওয়্যার এর পাশাপাশি সফটওয়্যারের ও প্রয়োজন।সফটওয়্যার এর মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের অপারেটিং সিস্টেম ,ব্রাউজিং সফটওয়্যার, কমিউনিকেটিং সফটওয়্যার এবং প্রোগ্রামিং ভাষা।

ইন্টার্নেট কানেক্টিভিটি

কানেকটিভিটির মাধ্যমে বিভিন্ন তথ্য-উপাত্ত প্রতিটি মানুষের নিকট পৌঁছাতে পারে।নিরাপদ তথ্য আদান-প্রদানই হচ্ছে বিশ্বগ্রামের মূল ভিত্তি। আর নিরাপদ তথ্য আদান-প্রদানের জন্য প্রয়োজন নিরাপদ ইন্টারনেট কানেক্টিভিটি।

ডাটা

ডাটা হচ্ছে এলোমেলোভাবে ছড়িয়ে ছিটিয়ে থাকা কিছু ইনফরমেশন। ডাটাকে প্রসেসিং করে ব্যবহারযোগ্য তথ্যে পরিণত করা হয়।বিশ্বগ্রামের বসবাস করতে প্রয়োজনে বিভিন্ন তথ্য ডাটা থেকে কম্পিউটারের মাধ্যমে প্রসেসিং করে পাওয়া যায়। বিশ্বগ্রামের ডাটা ও তথ্যকে মানুষ তার প্রয়োজনে একে অপরের সাথে বিনামূল্যে বা অর্থের বিনিময়ে শেয়ার করতে পারে।

মানুষের জ্ঞান বা সক্ষমতা

মানুষের জ্ঞান বা সক্ষমতা বিশ্বগ্রামের উপাদানগুলোর মধ্যে অন্যতম। বিশ্বগ্রাম হচ্ছে তথ্যপ্রযুক্তিনির্ভর। এ কারণে তথ্যপ্রযুক্তি বিষয়ে মানুষের সচেতনতা ও সক্ষমতা ইত্যাদির ওপর এর প্রয়োগ নির্ভর করছে। এ প্রযুক্তির অবকাঠামো ব্যবহার করার জ্ঞান না থাকলে এর সুফল পাওয়া সম্ভব নয়। তাই মানুষের জ্ঞান বা সক্ষমতা খুবই প্রয়োজন।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x