নিশ্চয়ই খেয়াল করেছেন, কোন গরম বস্তুতে হাত দিলে আমাদের গরম লাগে আবার কোন ঠাণ্ডা পড়েছে হাত দিলে আমরা ঠান্ডা অনুভব করি। বিভিন্ন রকম তাপ আমাদের শরীরে বিভিন্ন রকম অনুভূতি সৃষ্টি করে। গরম, ঠান্ডা কিংবা সাধারণ পানিতে হাত দিলে আমাদের যে অনুভুতির পার্থক্য তৈরী হয় তার প্রধান কারণ হলো তাপ। আজকের এই আর্টিকেল আমরা আলোচনা করব, তাপ কাকে বলে, তাপমাত্রা কাকে বলে এবং তাপ ও তাপমাত্রার মধ্যে পার্থক্য।

তাপ কাকে বলে

বাহ্যিক যে প্রভাবে কোন বস্তু গরম হয় বা গরম বস্তি ঠান্ডা হয় সেটি হচ্ছে তাপ। তাপ এক প্রকার শক্তি যা গ্রহণ করলে বস্তু উত্তপ্ত হয় এবং বর্জন করলে কোন বস্তু ঠান্ডা হয়ে যায়।

তাপ পরিমাপের একক

তাপ পরিমাপ করার কয়েকটি উপায় আছে।

সিজিএস পদ্ধতিতে তাপের একক হল ক্যালরি। এস আই পদ্ধতিতে তাপের একক জুল। তাপের প্রচলিত একক গুলোর মধ্যে ক্যালোরি এবং জুল সবচেয়ে বেশি ব্যবহৃত হয়।

তাপমাত্রা বা উষ্ণতা কাকে বলে

প্রত্যেক বস্তুর মধ্যেই কিছু না কিছু তাপ নিহিত থাকে। একটি বস্তু গরম হোক কিংবা ঠান্ডা, তার মধ্যে কিছু তাপ থাকবেই। এই বিষয়টি একটি উদাহরণের মাধ্যমে সবচেয়ে ভালো বুঝা যাবে।

ধরি পাশাপাশি দুইটি বালটি তে গরম পানি রাখা আছে। পানিতে স্পর্শ করার পর দেখা গেল প্রথম বালতির পানি বেশি গরম এবং দ্বিতীয় বালতির পানি তুলনামূলক কম গরম। অর্থাৎ বলা যায় দ্বিতীয় বালতির তুলনায় প্রথম ভারতের পানির তাপমাত্রা বেশি। কোন বস্তুর মধ্যে নিহিত তাপের ইন্দ্রিয় গ্রাহ্য এই বহিঃপ্রকাশ টি হল বস্তুর তাপমাত্রা বা উষ্ণতা। অর্থাৎ, তাপমাত্রা হলো কোন পদার্থের মধ্যে তাপের একটি বিশেষ অবস্থা।

উষ্ণতা বা তাপমাত্রা কি? কাকে বলে?

উষ্ণতা বা তাপমাত্রা হলো কোন বস্তুর তাপীয় অবস্থা। বস্তুর এই তাপীয় অবস্থাই স্থির করে দেয় যে, একটি বস্তুকে অন্য একটি বস্তুর সংস্পর্শে আনলে, দ্বিতীয় বস্তুটি প্রথম বস্তুর কাছ থেকে তাপ নিবে নাকি প্রথম বস্তু থেকে তাপ গ্রহণ করবে।

তাপ এবং তাপমাত্রা বা উষ্ণতার মধ্যে পার্থক্য

তাপ ও তাপমাত্রা নিয়ে বুঝতে অনেক সময়ই আমাদের সমস্যা হয়ে থাকে। আমরা সহজে তাপ ও তাপমাত্রার পার্থক্য করতে পারিনা। কিন্তু তাপ ও তাপমাত্রার মধ্যে ব্যবধান অনেক। তাই আমাদের তাপ ও তাপমাত্রার পার্থক্য ভালোভাবে জানতে হবে।

চলুন জেনে নেই, তাপ ও তাপমাত্রার মধ্যে কয়েকটি পার্থক্য। তাপ ও তাপমাত্রার পার্থক্য নিয়ে আলোচনা করা হলো:

তাপ

=> তাপ একক প্রকার শক্তি, যা ঠাণ্ডা বা গরমের অনুভূতি জাগায়।

=> তাপ হলো তাপমাত্রার কারণ।

=> তাপ পরিমাপের একক জুল।

=> দুটি বস্তুর তাপমাত্রা এক হলেও এদের তাপের পরিমাণ ভিন্ন হতে পারে।

=> তাপ বস্তুস্থিত অণুর শক্তির সমানুপাতিক।

=> তাপ পরিমাপক যন্ত্রের নাম ক্যালরি মিটার।

তাপমাত্রা

=> তাপমাত্রা হচ্ছে বস্তুর তাপীয় অবস্থা, যা অন্য বস্তুর তাপীয় সংস্পর্শে নিয়ে এলে তাপ দেবে-না নেবে তা নির্ধারণ করে।

=> তাপের প্রবাহ তাপমাত্রার ওপর নির্ভর করে।

=> তাপমাত্রা হলো তাপের ফল।

=> তাপমাত্রা পরিমাপের একক কেলভিন।

=> দুটি বস্তুর তাপের পরিমাণ এক হলেও এদের তাপমাত্রা ভিন্ন হতে পারে।

=> তাপমাত্রা বস্তুস্থিত গড় শক্তির সমানুপাতিক।

=> তাপমাত্রা পরিমাপক যন্ত্রের নাম থার্মোমিটার।

তো বন্ধুরা আজ এ পর্যন্তই। তাপ ও তাপমাত্রা নিয়ে এই লেখাটি আপনাদের যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x