Lifestyle
1 min read

ঠোটের কালো দাগ দূর করার উপায়

সুন্দর ঠোঁট মুখের সৌন্দর্য বাড়িয়ে তোলে । প্রাকৃতিকভাবে স্বাস্থ্যকর গোলাপি ঠোঁটের জন্য বাড়তি যত্নের প্রয়োজন হয় না। লিপিস্টিক, লিপবাম এগুলো ছাড়াই অনেক সুন্দর দেখা যায়। এ কারণে সবাই সুন্দর স্বাস্থ্যকর একজোড়া গোলাপি ঠোঁটের আশা করে।

কিন্তু নানা কারণে (যেমন – সূর্যের অতিবেগুনি রশ্মি, ধূমপান, চা-কফি, পান,বয়স ইত্যাদি) ঠোঁটে কালচে ভাব চলে আসে। এটা খুবই অস্বস্তিকর একটা ব্যাপার। তবে এ সমস্যারও সমাধান আছে। ঠোঁটের কালচে ভাব দূর করে পুনরায় পূর্বের মত গোলাপি আভা আনতে কিছু প্রাকৃতিক ও সহজ পদ্ধতি রয়েছে। ঘরের কিছু টুকিটাকি জিনিস ব্যবহার করে ফিরে পেতে পারেন ঠোঁটের সৌন্দর্য। চলুন তাহলে জেনে নেই –

ঠোটের কালো দাগ দূর করার ঘরোয়া উপায়

গোলাপ

গোলাপের মতো ঠোঁট পেতে গোলাপ ব্যবহার করবেন না তা কি হয়? চলুন তাহলে জেনে নেই গোলাপ ব্যবহার করে কিভাবে ঠোঁটের সৌন্দর্য ফিরিয়ে আনবেন।

  • প্রথমে কিছু গোলাপের পাপড়ি নিন।
  • এরপর পাপড়িগুলো দুধে ভিজিয়ে রাখুন।
  • অল্প কিছুক্ষণ পর পাপড়িগুলো বেটে পেস্ট তৈরি করুন।
  • এরপর এতে কয়েক ফোঁটা মধু ও গ্লিসারিন মিশিয়ে নিন।
  • এবার পেষ্টটা ঠোঁটের উপর লাগিয়ে 15 মিনিট রেখে দিন।
  • 15 মিনিট পর এক টুকরো তুলা দুধে ভিজিয়ে পেস্টটি তুলে ফেলুন।
  • এভাবে নিয়মিত ব্যবহার করলে অসাধারণ রেজাল্ট পাবেন।

মধু

একটি প্রাকৃতিক উপাদান হচ্ছে মধু । যা ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে। ঠোঁটের ত্বকও এর থেকে আলাদা নয়। মধু ব্যবহারে আপনার ঠোঁট থেকে কালচে ভাব দূর করার সাথে সাথে ঠোঁটকে আরও কোমল করে তুলবে।

তাই রাতে ঘুমানোর আগে সামান্য পরিমাণ মধু ঠোঁটে লাগিয়ে সারারাত রাখুন। কিছুদিন এভাবে প্রতিদিন ঘুমানোর আগে ঠোঁটে লাগান। কয়েক সপ্তাহের মধ্যেই ঠোঁটের কালচে ভাব দূর হতে থাকবে দেখবেন।

লেবুর রস

লেবুর রস ব্লিচিং উপাদান হিসেবে পরিচিত । ঠোঁটের কালচে ভাব দূর করতে এটি খুবই কার্যকরী। রাতে ঘুমাতে যাবার আগে এক টুকরো লেবু চিপে তাজা রসটি ভালো করে ম্যাসাজ করুন। নিয়ম মেনে প্রতিদিন এ কাজটি করলে কয়েকদিনের মধ্যেই দেখবেন আপনার ঠোঁটের রঙের পার্থক্য।

চিনি

চিনি দিয়ে ঠোঁট স্ক্রাব করলে ঠোঁটের কালচে ভাব দূর হওয়ার সাথে সাথে ঠোঁটের মরা চামড়া দূর হয়। স্ক্রাব তৈরি করতে ৩ চামচ চিনি ও ২ চামচ বাটার একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। সপ্তাহে 2 বার এটি দিয়ে ঠোঁট স্ক্রাব করুন। এতে করে আপনার ঠোঁটের মরা চামড়া দূর হবে এবং কালচে ভাব দূর হয়ে ঠোঁটে গোলাপী আভা আসবে।

টুথপেস্ট

রাতে ঘুমানোর আগে আপনি যখন দাঁত ব্রাশ করেন তখন টুথপেস্ট এর কিছু অংশ আপনার ঠোঁটের উপর লাগান। আপনার ব্রাশ করা শেষ হলে হাতের ব্রাশটি দিয়ে ঠোঁট ব্রাশ করুন ।

ব্রাশটিকে অবশ্যই নরম হতে হবে এবং আলতোভাবে ব্রাশ করতে হবে। এর ফলে ঠোঁটের এবং ঠোঁটের চারপাশের মৃতকোষগুলো উঠে আসবে আর ঠোঁট হবে সতেজ।

পুদিনা পাতা

পুদিনা পাতা বেটে রস করে প্রতিদিন ঠোঁটে লাগান। এরপর বরফের কিউট নিয়ে ঠোঁটে ম্যাসাজ করুন,পরে অলিভ অয়েল তেল ও বাদাম তেল মিক্সড করে ম্যাসাজ করুন এতে করে ঠোঁটের ন্যাচারাল কালার ফিরে আসবে।

বীটরুট

ঠোঁটের রং হালকা করতে ও উজ্জ্বলতা বাড়াতে বীটরুট একটা কার্যকরী উপাদান।এর রস ঠোঁটে রক্তিম আভা নিয়ে আসে। এ কারণে তাজা বীটরুটের রস ঠোঁটে লাগিয়ে ঠোঁটের কালচে ভাব দূর করতে পারেন।

বরফ

যেকোনো দাগের ওপর বরফ ঘষলে দাগ হালকা হয়ে যায়। ঠোঁটে এক টুকরো বরফ প্রতিদিন ঘষলে ঠোঁটের কালচে ভাব দূর হবে।

দুধের সর

প্রাচীন যুগের রানীরা দুধের সর ব্যবহার করে ঠোঁটের হারানো সৌন্দর্য ফিরে পেতেন। আপনি এই পদ্ধতি ব্যবহার করে ঠোঁটের সৌন্দর্য ফিরিয়ে আনতে পারেন। দুধের সরের সাথে মধু মিশিয়ে ঠোঁটে লাগান। দিনে কয়েকবার ব্যবহার করলে কিছুদিনের মধ্যেই ঠোঁটের সৌন্দর্য ফিরে আসবে।

Rate this post