মুভি দেখেনা এমন মানুষ নেই বললেই চলে। বর্তমানে বিনোদনের অন্যতম মাধ্যম হচ্ছে মুভি দেখা। বর্তমানে তরুণদের জনপ্রিয়তার মধ্যে রয়েছে হিন্দি, তামিল, তেলেগু,  ইংরেজি, চাইনিজ, কোরিয়ান ইত্যাদি ভাষায় তৈরি মুভি। সব মুভির গল্প কাহিনী চরিত্র অভিনয় একশন সবকিছু মিলিয়ে তরুণ থেকে শুরু করেন মধ্য বয়স্ক বা বয়স্ক মুভিপ্রেমীদের মন জয় করে নিচ্ছে। সাবটাইটেল:

আর তাই বর্তমানে বিদেশি ভাষার যে কোন মুভি রিলিজ হওয়ার পরপরই আমরা সেগুলো উপভোগ করছি। কিন্তু বেশিরভাগ সময়ই আমরা হিন্দি এবং ইংরেজি ভাষা বুঝলেও অন্যান্য ভাষা তেমন বুঝি না। আর তাই সকল মুভি আমরা দেখে কাহিনী বুঝতে পারলেও পরিপূর্ণ অর্থ বুঝতে পারিনা। যার ফলে আমরা মুভির পরিপূর্ণ স্বাদ পাই না। বিদেশি ভাষার মুভি অর্থ বুঝতে বাংলা সাবটাইটেল (subtitle) বা ইংরেজি  সাবটাইটেল (subtitle) ব্যবহার করে অর্থ বুঝা যায়। বিদেশি ভাষার মুভিতে বাংলা সাবটাইটেল সংগ্রহ করতে বা সাবটাইটেল দিয়ে মুভি দেখতে অনেকে জানিনা।

আপনাদের জন্য আজকে আলোচনা করব কিভাবে যেকোনো ভাষার মুভি বাংলা বা ইংরেজি সাবটাইটেল দিয়ে উপভোগ করতে পারবেন। তাহলে চলুন শুরু করা যাক:-

বাংলা সাবটাইটেল দিয়ে মুভি দেখার প্রক্রিয়া

বাংলা সাবটাইটেল(subtitle) দিয়ে মুভি দেখার জন্য আপনার ফোনে ভিডিও দেখার জন্য যে অ্যাপসটি  লাগবে সেটি এমএক্স প্লেয়ার। বেশিরভাগ ফোনে অ্যাপস টি ইন্সটল থাকে। আর যদি না থাকে তাহলে গুগল প্লে স্টোর থেকে অ্যাপস টি ইনস্টল করে নিতে হবে।

সাবটাইটেল দেখার জন্য আরো একটি অ্যাপস প্রয়োজন হবে সেটি হচ্ছে ZArchiver. এই অ্যাপসটি ও প্লে স্টোরে পেয়ে যাবেন।

যে কোনো ভাষার মুভি বাংলা সাবটাইটেল দিয়ে দেখবেন কিভাবে?

সর্বপ্রথমে অ্যাপস দুটি আপনার ফোনে ইনস্টল করে নিতে হবে।

অতঃপর আপনার কাঙ্খিত মুভির পুরো নাম দেখে নিন। আপনি চাইলে Subscene সাইট থেকে সাবটাইটেল নিতে পারেন অথবা ফোনের যেকোনো ব্রাউজার বা গুগলে মুভির নামের  সাথে বাংলা সাবটাইটেল লিখে সার্চ দিন।

উদাহরণস্বরূপ বলে দিতে পারে Spider-Man;No way home movie Bangla subtitle  অথবা RRR movie Bangla subtitle বা আপনার যেকোনো পছন্দের মুভির সাথে বাংলা সাবটাইটেল লিখে সার্চ দিন।

এখানে সতর্কতার সাথে পুরো নাম লিখে সার্চ দিতে হবে নইলে সাবটাইটেল ঠিক মত আসবে না। তারপর আপনি অনেকগুলো সাইট পাবেন সেখানে প্রবেশ করে লিংক থেকে সাবটাইটেল ডাউনলোড করে নিন। যা আপনার ফোনে জিপ(zip) ফাইল হিসেবে সেভ হবে।

তারপর আপনার পূর্বে ইনস্টল করে রাখা যেটা ZArchiver অ্যাপস টি ওপেন করতে হবে।

অ্যাপস টি ওপেন করে আপনার ডাউনলোড করা জিপ (zip) ফাইলটির উপরে ক্লিক করলে Extract here অপশন আসবে। Extract here এ ক্লিক করলেই আপনার জিপ (zip) ফাইলটি .srt ফাইল আকারে সেভ হবে।

সর্বশেষ আপনি আপনার ফোনের এমএক্স প্লেয়ার (MX player) অ্যাপ ওপেন করে সেখানে কাঙ্খিত মুভি ওপেন করবেন। আপনার আপনার MX player যদি আপডেটেড না হয় তবে স্ক্রিনের উপরের তিনটি  ডট অপসন এ ক্লিক করলে সাবটাইটেল (Subtitle) অপশন পাবেন।

যে কোনো ভাষার মুভি বাংলা সাবটাইটেল দিয়ে দেখবেন কিভাবে?

আবার আপনার অ্যাপসটি যদি আপডেটেড হয় তবে ডান পাশে উপরে তিনটি ডটের পাশেই চিত্রে দেখানো মত অপশন পাবেন।

সেটাই ক্লিক করলেই সাবটাইটেল পাবেন। উক্ত সাবটাইটেল অপশনটিতে ক্লিক করলেই ওপেন অপশন দেখতে পাবেন। সেখানে ওপেন ক্লিক করে ইতিপূর্বে সেভ হওয়া .srt ফাইলটি ওপেন করুন। এখন আপনি আপনার কাংখিত মুভি বাংলা সাবটাইটেল সহ উপভোগ করতে পারবেন।

সাবটাইটেল টাইমিং সমস্যার সমাধান

অনেক সময় এমন হয় যে  মুভির ভিডিওর সাথে সাবটাইটেল এর মিল থাকেনা অর্থাৎ ভিডিও আগে যাচ্ছে সাবটাইটেল পরে বা সাবটাইটেল আগে আসছে ভিডিও পরে সেক্ষেত্রে কি করবেন? সমাধান করতে..

আবারো তিন ডটে ক্লীক করুন বা সরাসরি Subtitle লেখায় ক্লিক করবেন। তারপর সেখানে Synchronization অপশন পাবেন সেটাই ক্লিক করবেন। Synchronization এ ক্লীক করার পর

ডানপাশে নিচের দিকে দেখুন  (+) (-) দুটো বাটন আছে। কিছুক্ষণ ভিডিও চালু করার পর আপনি (+) (-) দিয়ে ভিডিওর সাথে সাবটাইটেল এর রান টাইম একই করে নিতে পারবেন।

বিকল্প পদ্ধতিঃ যে কোনো ভাষার মুভি বাংলা সাবটাইটেল দিয়ে দেখবেন কিভাবে?

আপনি চাইলে সাবটাইটেল ডাউনলোড না করে সরাসরি এমএক্স প্লেয়ার, যেখান থেকে সাবটাইটেল অপশন আসলো ঠিক সেখানেই অনলাইন সাবটাইটেল অপশন পাবেন। সেখানে যেয়ে ও আপনি আপনার কাঙ্খিত মুভিটির নাম লিখে সার্চ দিয়ে সাবটাইটেল পেতে পারেন। তবে এর জন্য সার্বক্ষণিক ইন্টারনেট সংযোগ থাকা প্রয়োজন।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x