OMR এর পূর্ণরুপ হলো – Optical Mark Reader / Optical Mark Recognition. যা মানুষের চিহ্নিত ডাটা পড়ার জন্য ব্যবহৃত হয়। চলুন তাহলে OMR এর আরও পূর্ণরূপ কি? ওএমআর বলতে কি বুঝ? OMR কীভাবে কাজ করে? এসব সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

ওএমআর বলতে কি বুঝ? (OMR Full meaning)

OMR এর পূর্ণরুপ হচ্ছে – Optical Mark Reader / Optical Mark Recognition. এটি এমন এক ধরণের আলোক সংবেদনশীল স্ক্যানার যন্ত্র, যা কলম বা পেন্সিল দিয়ে বিশেষ কাগজে (যেমন – ভর্তি ফর্ম, পরীক্ষার কাগজের উত্তরপত্র, সাইকোমেট্রিক পরীক্ষা, সমীক্ষা বা প্রতিক্রিয়া ফর্ম ইত্যাদি) দাগাঙ্কিত কোন পূর্ব নির্ধারিত চিহ্নকে (গোলাকার / বর্গাকার) রিড করে সংশ্লিষ্ট চিহ্ন দ্বারা নির্ধারিত তথ্য কম্পিউটারকে প্রেরণ করে। কম্পিউটার সেসব তথ্যসমূহ প্রক্রিয়াকরণের মাধ্যমে ফলাফল তৈরি করে।

এক কথায় বলা যায় যে, ওএমআর এমন একটি ডেটা ক্যাপচার প্রক্রিয়া যার মাধ্যমে কোন নথি বা উত্তরপত্র একটি রিডিং মেশিন দ্বারা মূল্যায়ন করা হয় এবং স্ক্যান করা হয়। তাছাড়া নথিতে কলম বা পেন্সিলের চিহ্নগুলি (গোলাকার / বর্গাকার) বাছাই করা হয়, ব্যাখ্যা করা হয় এবং ডিজিটালি তা সংরক্ষণ করা হয়।

ওএমআর (OMR) কীভাবে কাজ করে?

সাধারণত পেন্সিলের সীসের উপাদান গ্রাফাইটের বিদ্যুৎ পরিবাহিতা এবং কালির দাগের আলোর প্রতিফলন বিচার করে OMR দাগ (Mark) বুঝতে পারে। এটি মূলত নৈর্ব্যক্তিক পরীক্ষার উত্তরপত্র, পণ্যের বাজার জরিপ, জনমত জরিপ, পরিচিতিমূলক তথ্যাবলি, ভর্তি পরীক্ষার উত্তরপত্র, বিভিন্ন প্রতিযোগিতামূলক চাকরির পরীক্ষার উত্তরপত্র ইত্যাদি ক্ষেত্রে ওএমআর ব্যবহৃত হয়। বাংলাদেশে পরীক্ষার প্রশ্নপত্রের ডাটা ইনপুট দিতে ১৯৯৪ সালে সর্বপ্রথম OMR টেকনোলজি ব্যবহার করা হয়।

OMR এর আরও পূর্ণরুপ জেনে নিন

  1. Optical Mark Reader
  2. Optical Mark Recognition
  3. Optical Mark Readable
  4. Organizational Metrics Repository (database)
  5. Oracle Management Repository
  6. Original Master Recording
  7. Overriding Method Removal
  8. Operation, Maintenance and Repair
  9. Offshore Music Radio
  10. Oh My Rowling!
  11. Operational Management Review
  12. Old Men Rule

তো আজ এখানেই শেষ করছি।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x