অন্যান্য অবস্থা অপরিবর্তিত (ভোক্তার আয়, রুচি, অভ্যাস, বিকল্প দ্রব্যের দাম) থাকলে দ্রব্যের দাম (P) ও চাহিদা (Q) এর মধ্যে যে নির্ভরশীলতার সম্পর্ক তা যখন গাণিতিক উপায়ে প্রকাশ করা হয়, তখন তাকে চাহিদার অপেক্ষক বলে।

অর্থনীতি (Economics) বিষয়ের প্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১। ‘ফি’ কি?
উত্তরঃ সরকার কোন ব্যক্তিকে বিশেষ সুবিধাদানের মাধ্যমে তার নিকট হতে যে অর্থ আদায় করে তাকে ফি বলে। যেমন- কোর্ট ফি, রেজিস্ট্রেশন ফি, মোটরগাড়ি লাইসেন্স ফি ইত্যাদি।

প্রশ্ন-২। কোটা কি?
উত্তরঃ সরকার আমদানি কিংবা রপ্তানির পরিমাণ নির্দিষ্ট সীমায় বেঁধে দিলে তাকে কোটা বলা হয়। অন্যভাবে বলা যায় কোটা হচ্ছে সরকার কর্তৃক নির্ধারিত এবং অনুমোদিত রপ্তানি ও আমদানির পরিমাণ যা দেশের বাইরে যেতে পারে কিংবা দেশের অভ্যন্তরে প্রবেশ করতে পারে। পরিমাণগতভাবে কোটা প্রকাশ করলে তাকে প্রত্যক্ষ কোটা এবং মূল্যের ভিত্তিতে প্রকাশ করলে তাকে পরোক্ষ কোটা বলে।

প্রশ্ন-৩। নিরপেক্ষ আর্থিক নীতি কাকে বলে?
উত্তরঃ যে নীতির মাধ্যমে দেশের আয়, উৎপাদন ও নিয়োগ এর উপর কোন পরিবর্তনযোগ্য প্রভাব থাকে না তাকে নিরপেক্ষ আর্থিক নীতি বলে।

প্রশ্ন-৪। অসীম-দায় সমবায় সমিতি কি?
উত্তরঃ অসীম দায় সমবায় সমিতি হচ্ছে সে ধরনের সমবায় সংগঠন যেখানে সদস্যদের দায় তাদের ক্রয়কৃত শেয়ার দ্বারা বা অন্য উপায়ে সীমাবদ্ধ থাকে না। সমিতির দেনার জন্য এ জাতীয় সমিতির সদস্যরা এককভাবে এবং যৌথভাবে দায়ী থাকে। বাংলাদেশে এ ধরনের সমিতির প্রচলন দেখা যায় না।

প্রশ্ন-৫. অর্থনৈতিক ব্যবস্থা কাকে বলে?
উত্তর : যে সব প্রাতিষ্ঠানিক কাঠামো ও অর্থনৈতিক পরিবেশ দ্বারা মানুষের অর্থনৈতিক কার্যকলাপ পরিচালিত হয়, তাকে অর্থনৈতিক ব্যবস্থা বলে।

প্রশ্ন-৬. ক্ষুদ্রঋণ কি?
উত্তর : ক্ষুদ্রঋণ হচ্ছে এমন এক ধরনের ঋণ যা দরিদ্রের, বিশেষ করে মহিলাদের দেওয়া হয় যারা প্রচলিত ব্যাংক থেকে ঋণ পাবার যোগ্য নয়।

প্রশ্ন-৭. মোট জাতীয় উৎপাদন কাকে বলে?
উত্তর : কোনো নির্দিষ্ট সময়ে, সাধারণত এক বছরে কোনো দেশের জনগণ মোট যে পরিমাণ চূড়ান্ত দ্রব্য ও সেবা উৎপাদন করে তার অর্থমূল্যকে মোট জাতীয় উৎপাদন (GNP) বলে।

প্রশ্ন-৮. চাহিদার আয় স্থিতিস্থাপকতা কাকে বলে?
উত্তর : দ্রব্যের দামের পরিবর্তন ছাড়াই ক্রেতার আর্থিক আয়ের শতকরা পরিবর্তনের ফলে চাহিদার যে শতকরা পরিবর্তন ঘটে, এ দুয়ের অনুপাতকে চাহিদার আয় স্থিতিস্থাপকতা বলে।

প্রশ্ন-৯. মানবীয় সম্পদ কাকে বলে?
উত্তর : যে সম্পদগুলো দেখা যায় না বা পরিমাপ করা যায় না সেগুলোকে মানবীয় সম্পদ বলে। মানুষের জ্ঞান, বুদ্ধি, দক্ষতা, শক্তি, আগ্রহ, মনোভাব ইত্যাদি গুণগুলো মানবীয় সম্পদ। এই সম্পদগুলো অনুশীলন বা চর্চার মাধ্যমে বৃদ্ধি করা যায়।

প্রশ্ন-১০. সামষ্টিক অর্থনীতি কাকে বলে?
উত্তর : অর্থনীতির যে শাখায় অর্থনীতির বিভিন্ন ধারণা বা ঘটনাকে সামগ্রিকভাবে তথা জাতীয় পর্যায়ে বিশ্লেষণ করা হয়, তাকে সামষ্টিক অর্থনীতি বলে।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x