দুইটি পদবিশিষ্ট যেকোনো রাশিই দ্বিপদী রাশি। যেমন : 2x + 5, 3x – 4y, ax + b, px2 – qy2 ইত্যাদি প্রত্যেকটি এক একটি দ্বিপদী রাশি; কারণ প্রত্যেকটি দুইটি পদ নিয়ে গঠিত।

গণিত (Mathematics) বিষয়ের আরও প্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১। লম্ব ও সমকোণ কাকে বলে?
উত্তরঃ একটি সরলকোণের সমদ্বিখণ্ডককে লম্ব এবং সংশ্লিষ্ট সন্নিহিত কোণের প্রত্যেকটিকে সমকোণ বলে৷

প্রশ্ন-২। স্বাভাবিক সংখ্যা কাকে বলে?
উত্তরঃ যেসব পূর্ণসংখ্যা গণনার কাজে বা ক্রম নির্দেশ করতে ব্যবহার করা হয় সেইসব সংখ্যাকে স্বাভাবিক সংখ্যা বলে। ১,২,৩,৪………..ইত্যাদি সখ্যাগুলো স্বাভাবিক সংখ্যা (Natural Number)। একে ধনাত্মক অখণ্ড সংখ্যাও বলে। স্বাভাবিক সংখ্যার সেট অসীম। একে N দিয়ে প্রকাশ করা হয়।

প্রশ্ন-৩। ক্ষেত্রফল কি?
উত্তর : ক্ষেত্রফল হলো কোনো বস্তুর পৃষ্ঠের পরিমাণ।

প্রশ্ন-৪। চলক কি?
উত্তরঃ চলক হলো এমন কতগুলো রাশি যা পরিবর্তনশীল। অর্থাৎ এরা বিভিন্ন সময় বিভিন্ন মান ধারণ করতে পারে। সাধারণত ইংরেজি বর্ণমালার শেষের দিকের বর্ণগুলো চলক হিসেবে ব্যবহার করা হয়। যেমন- P, Q, R, X, Y, Z। তবে অন্য ভাষার বর্ণও চলক হতে পারে। যেমন- গ্রিক বর্ণ π (পাই) η (ইটা) ইত্যাদি।

প্রশ্ন-৫। ক্রমবর্ধমান ফাংশন কি?
উত্তরঃ x এর মান বৃদ্ধির সাথে যদি কোনো ফাংশন y = f(x) এর মান বৃদ্ধিপ্রাপ্ত হয়। অর্থাৎ y = f(x) ফাংশনের উপরস্থ যে কোনো বিন্দুতে অঙ্কিত স্পর্শকের ঢাল ধনাত্মক হয়, তবে y = f(x) কে ক্রমবর্ধমান ফাংশন বলা হয়।

প্রশ্ন-৬। যুগল সরলরেখা কাকে বলে?
উত্তরঃ কোনো সমতল যদি কোণকের শীর্ষবিন্দু দিয়ে যায় এবং ভূমির ওপর লম্ব হয় তাহলে একজোড়া বাস্তব বা অবাস্তব সরলরেখা উৎপন্ন হবে, এই উৎপন্ন সরলরেখা দুইটিকে একত্রে যুগল সরলরেখা বলে।

প্রশ্ন-৭। সার্বিক সেট কাকে বলে?
উত্তরঃ যদি আলোচনাধীন সকল সেট একটি নির্দিষ্ট সেটের উপসেট হয় তবে ঐ নির্দিষ্ট সেটকে সার্বিক সেট বলে। সার্বিক সেটকে সাধারণত U প্রতীক দ্বারা প্রকাশ করা হয়। ভিন্ন ভিন্ন আলোচনায় সার্বিক সেট ভিন্ন হতে পারে।

প্রশ্ন-৮। ত্রিভুজের পরিকেন্দ্র কাকে বলে?
উত্তরঃ ত্রিভুজের যেকোনো দুই বাহুর লম্বদ্বিখণ্ডক যে বিন্দুতে ছেদ করে তাকে ত্রিভুজের পরিকেন্দ্র বলে।

প্রশ্ন-৯। অবান্তর মূল কি? এদের কিভাবে সনাক্ত করা যায়?
উত্তরঃ যে মূল বা বীজ সমীকরণকে সিদ্ধ করে না তাই সমীকরণের অবান্তর মূল।
অবান্তর মূল বা বীজ নির্ণয়ের জন্য সমাধানের শুদ্ধি পরীক্ষা করা হয়।

প্রশ্ন-১০। ত্রিভুজের লম্ববিন্দু কাকে বলে?
উত্তরঃ ত্রিভুজের শীর্ষবিন্দুগুলো হতে বিপরীত বাহুর উপর অঙ্কিত লম্বগুলো যে বিন্দুতে ছেদ করে তাকে ত্রিভুজের লম্ববিন্দু বলে।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x