পড়াশোনা
1 min read

মাল্টিভার্স কি? মাল্টিভার্স থিওরি। What is Multiverse?

মাল্টিভার্স (Multiverse) হল একটি অনুমান যেখানে আমাদের মহাবিশ্ব একমাত্র নয়। এটি বলে যে অনেক মহাবিশ্ব একে অপরের সমান্তরালভাবে বিদ্যমান থাকতে পারে। বিভিন্ন ধরনের অনুমান একটি বহুমুখী দৃষ্টিভঙ্গিতে নিজেদেরকে ধার দেয়।

আপনার কপিগুলি এখানে বসে থাকতে পারে এই মুহূর্তে বিভিন্ন মহাবিশ্ব জুড়ে এটি পড়ছে, যখন আপনার অন্যান্য অনুলিপিগুলি অন্য মহাবিশ্বে সম্পূর্ণ আলাদা কিছু করছে।

কিছু অনুমানগুলি সমান্তরাল মহাবিশ্বের অস্তিত্বের পরামর্শ দেয় যা আমাদের থেকে এত আমূল আলাদা। অন্য কথায়, তারা হয় পদার্থবিদ্যার সম্পূর্ণ ভিন্ন মৌলিক আইন অনুসরণ করে, অথবা একই আইন অনুভব করে যা মৌলিকভাবে ভিন্ন উপায়ে প্রকাশ পায়। কিছু মহাবিশ্ব সম্ভবত এত দ্রুত ভেঙে পড়ে বা সম্প্রসারিত হয় যে জীবন কখনও বিকাশের সুযোগ পায় না।

সমস্ত পদার্থবিজ্ঞানী মাল্টিভার্সের অস্তিত্বে বিশ্বাস করেন না কারণ এটি পরীক্ষামূলকভাবে প্রমাণ করা খুব কঠিন। পদার্থবিদরা যারা মাল্টিভার্সে বিশ্বাস করেন তারা 4 ধরনের সমান্তরাল মহাবিশ্বের তত্ত্ব দিয়েছেন যা বিদ্যমান থাকতে পারে।

প্রথম অনুমানটি পরামর্শ দেয় যে সমান্তরাল মহাবিশ্বগুলি আমাদের নিজস্ব মহাবিশ্বের একটি সম্প্রসারণ। এটা সম্ভব যে মহাবিশ্বগুলি একই বুদবুদের মধ্যে নিজেদের পুনরাবৃত্তি শুরু করতে পারে কারণ কণাগুলিকে শুধুমাত্র অনেক উপায়ে একত্রিত করা যেতে পারে।

একাধিক মহাবিশ্বের জন্য আরেকটি অনুমান “চিরন্তন স্ফীতি” থেকে এসেছে, যা প্রস্তাব করে যে মাল্টিভার্স বা মহাকাশ সামগ্রিকভাবে প্রসারিত হচ্ছে এবং এটি চিরতরে চলতে থাকবে, কিন্তু মহাকাশের কিছু অঞ্চল প্রসারিত হওয়া বন্ধ করে এবং স্বতন্ত্র বুদবুদ তৈরি করে। এই ধরনের বুদবুদ ভ্রূণ স্তর I মাল্টিভার্স।

আরেকটি অনুমান প্রস্তাব করে যে মাল্টিভার্স কোয়ান্টাম মেকানিক্সের বহু-বিশ্বের ব্যাখ্যা অনুসরণ করতে পারে। এটি পরামর্শ দেয় যে আপনার একটি সিদ্ধান্ত থেকে আসা প্রতিটি ফলাফলের জন্য, বিস্তৃত মহাবিশ্ব থাকবে, যার প্রত্যেকটি একটি ফলাফল উপলব্ধি করেছে।

আরেকটি সম্ভাব্য উপায় হল গাণিতিক মহাবিশ্বগুলি অন্বেষণ করা, যা পরামর্শ দেয় যে আপনি কোন মহাবিশ্বে বসবাস করছেন তার উপর নির্ভর করে গণিত পরিবর্তিত হতে পারে।

একটি তত্ত্ব যা ব্যাখ্যা করে যে আমরা কীভাবে সমান্তরাল মহাবিশ্ব সনাক্ত করতে পারি তা স্টিফেন হকিং তার মৃত্যুর কিছুক্ষণ আগে সম্পন্ন করেছিলেন। তিনি একটি মহাকাশযানের জন্য প্রয়োজনীয় গণিতের প্রস্তাব করেছিলেন যা একাধিক বিগ ব্যাং এর চিহ্ন খুঁজে পেতে পারে, যা মাল্টিভার্সের অস্তিত্ব প্রমাণ করতে পারে।

Rate this post