Blog
1 min read

এল নিনো (El Nino) কাকে বলে? এল নিনো শব্দের অর্থ কি? এল নিনো কোথায় দেখা যায়?

পূর্ব প্রশান্ত মহাসাগরের পেরু ইকুয়েডর উপকূল বরাবর কোনো কোনো বছর ডিসেম্বর মাসে যে এক প্রকার দক্ষিণমুখী উষ্ণ সমুদ্র স্রোতের প্রবাহ লক্ষ্য করা যায়, তাকে এল নিনো (El Nino) বলে।

এল নিনো (El Nino) একটি স্পানীস শব্দ যার অর্থ ছোট্ট বালক বা যীশুর সন্তান

এটি প্রতি ২ থেকে ১০ বছর অন্তর এবং গড়ে প্রায় ৪ বছর অন্তর এল নিনোর আবির্ভাব হয়ে থাকে। এই উষ্ণ এল নিনোর আগমনের ফলে শীতল উত্তরমুখী পেরু স্রোতের ঊর্ধ্বগমন বাঁধা প্রাপ্ত হয়। যার ফলে সেই অঞ্চলের সামুদ্রিক বাস্তুতন্ত্র বিঘ্নিত হয়, উদ্ভিদ প্লাংটনের পরিমাণ হ্রাস পায় বলে মাছের উৎপাদন কমে যায়, যার ফলে পেরু, ইকুয়েডর ও উত্তর চিলির উৎস শিকারিরা অর্থনৈতিক ভাবে ক্ষতির সম্মুখীন হয়।

উষ্ণ স্রোতের প্রভাবের ফলে সেই অঞ্চলের জলবায়ুর পরিবর্তন হয় এবং এই পরিবর্তিত জলবায়ুর সাথে মানিয়ে নিতে না পেরে প্রচুর পাখি ও অন্যান্য অনেক ছোট বড়ো প্রানী মারা যায়। এই উষ্ণ এল নিনো সমুদ্র স্রোত পূর্ব প্রশান্ত মহাসাগরের এই অংশে চাপের পরিবর্তন সাধন করে অর্থাৎ এই অঞ্চলে নিম্নচাপের সৃষ্টি হয়, যার দরুন অঞ্চলে প্রচুর বৃষ্টিপাত ঘটে থাকে। এল নিনোর আবির্ভাব কেবলমাত্র উক্ত অঞ্চলের না, এটি প্রশান্ত মহাসাগরের উভয় উপকূলের বিস্তৃর্ন অঞ্চলের জলবায়ু নিয়ন্ত্রনে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে।

Rate this post