Blog
1 min read

উৎপাদন ব্যবস্থাপনা, উৎপাদন পরিকল্পনা এবং উৎপাদন নিয়ন্ত্রণ বলতে কী বোঝায়?

উৎপাদন ব্যবস্থাপনা : সাধারণ অর্থে উৎপাদন কাজের সাথে সংশ্লিষ্ট ব্যবস্থাপনাকে উৎপাদন ব্যবস্থাপনা বলা যায়। কিন্তু ব্যাপক অর্থে এটা এমন এক প্রকার ব্যবস্থাপনা যা বৈজ্ঞানিক পরিকল্পনা ও পদ্ধতির দ্বারা শিল্প প্রতিষ্ঠানের সে অংশকে চালনা করে, যা কাঁচামালকে পরিণত দ্রব্যে রূপান্তরিত করার কাজে নিয়োজিত। সুতরাং দেখা যায়, উৎপাদন ব্যবস্থাপনা হলো দ্রব্য প্রস্তুত করার জন্য প্রয়োজনীয় কার্যাবলির পরিকল্পনা, সংগঠন, নির্দেশনা, সমন্বয়সাধন ও নিয়ন্ত্রণ।

E. F. L Brech- এর মতে, “একটি প্রতিষ্ঠানের যে অংশ কাঁচামালকে পরিণত পণ্যে রূপান্তরিত করার কাজে নিয়োজিত, তার সংগঠিত কার্যাবলিকে সুষ্ঠুভাবে পরিকল্পনা ও নিয়ন্ত্রণ করার প্রক্রিয়াই উৎপাদন ব্যবস্থাপনা।”

উৎপাদন পরিকল্পনা : উৎপাদন পরিকল্পনা বলতে উৎপাদন প্রক্রিয়ার সাথে সংশ্লিষ্ট কার্যক্রম বা প্রয়োজনীয় পদক্ষেপসমূহের অগ্রিম নির্ধারণ বুঝানো হয়। প্রকৃতপক্ষে উৎপাদিত পণ্যের ডিজাইন, গঠন, উৎপাদন প্রক্রিয়ার বিভিন্ন কার্যক্রম, যন্ত্রপাতি বা মেশিনারির উৎপাদন ক্ষমতা ইত্যাদির পূর্ব-নির্দেশনাই উৎপাদন পরিকল্পনা।

উৎপাদন নিয়ন্ত্রণ : উৎপাদন পরিকল্পনা গ্রহণের পর এর গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে এই উৎপাদন প্রক্রিয়া সুষ্ঠুভাবে পরিচালিত হচ্ছে কিনা তা নিয়ন্ত্রণ করা। উৎপাদন নিয়ন্ত্রণের প্রধান উদ্দেশ্য হচ্ছে পরিকল্পিত উৎপাদনের পরিমাণ ও প্রকৃত উৎপাদনের পরিমাণ নির্ণয় করা এবং এই দু’য়ের ব্যবধান থাকলে তা নিয়ন্ত্রণ করা। উৎপাদন নিয়ন্ত্রণ না থাকলে কখনই বুঝা যাবে না যে, উৎপাদন প্রক্রিয়ায় কোন ভুল আছে কিনা বা উৎপাদন কমে যাচ্ছে কিনা ইত্যাদি। তাই উৎপাদন নিয়ন্ত্রণ উৎপাদন ব্যবস্থাপনার একটি গুরুত্বপূর্ণ অংশ।

1/5 - (1 vote)