b

আপনি ইন্টারনেটে কী করছেন, কোন কোন সাইটে ভিজিট করছেন, কী কী দেখছেন, তা অন্য কোন মানুষকে জানানোর দরকার নেই। কিন্তু আপনি অনলাইনে যা কিছুই দেখেন না কেনো, যে সাইটে ভিজিট করেন না কেনো, তার রেকর্ড ব্রাউজারে থেকেই যায় এবং যেকেউ আপনার ডিভাইস দিয়ে অ্যাক্সেস করতে পারবে। তাই আপনার ব্রাউজার হিস্ট্রি ক্লিয়ার রাখা উচিত। এই টিটোরিয়ালের মাধ্যমে আলোচনা হয়েছে কিভাবে যেকোনো ব্রাউজারের history ডিলিট করবেন সেই বিষয় সম্পর্কে।

ক্রোমে ব্রাউজিং হিস্ট্রি ডিলিট করা
উপরে ডান কোনে তিন লাইনে ক্লিক করুন এবং পুল ডাউন মেনু থেকে ‘History’ সিলেক্ট করুন। এছাড়া আপনি বিকল্প হিসেবে পিসিতে Ctrl-H চাপুন। এর ফলে একটি নতুন ট্যাব প্রম্পট করবে, যেখানে খুঁজে পাবেন সম্প্রতি ভিজিট করা ওয়েব পেজের এক দীর্ঘ লিস্ট। এখান থেকে প্রতিটি এন্ট্রির পাশে চেক বক্সে ক্লিক করে ‘Remove selected items’ সিলেক্ট করার মাধ্যমে অপসারণ করতে পারবেন স্বতন্ত্র ভিজিট।
যদি আপনি বিস্তৃতভাবে হিস্ট্রি ক্লিন করতে চান (উদাহরণস্বরূপ সারা দিনের ব্রাউজিং), একটি পপআপ উইন্ডো যাতে প্রম্পট করে সেজন্য হিস্ট্রি স্ক্রিনে ‘Clear browsing data…’ বাটনে ক্লিক করুন। এবার নিশ্চিত করুন ‘Browsing history’-এর পাশের বক্স যেন ক্লিক করা থাকে। এর পাশাপাশি আরও নিশ্চিত করুন অন্য যেকোনো তথ্য, যা আপনি ডিলিট করতে চাচ্ছেন যেমন- কুকি, ক্যাশ করা ইমেজ, ডাউনলোড ইত্যাদির পাশের বক্স যেন ক্লিক করা থাকে। ওপরের পুল ডাউন মেনু আপনাকে কিছু সময়ের জন্য যেমন- past hour, past day, past week, since the beginning of time or all time কিছু ম্যাটেরিয়াল ডিলিট করার অপশন দেবে। এরপর নিচের দিকে ‘Clear browsing data’-এ ক্লিক করলে আপনার history ডিলিট হয়ে যাবে।
ক্রোম মোবাইল অ্যাপে উপরে ডান প্রান্তে তিন লাইন বা তিন ডটে ট্যাপ করুন এবং স্ক্রিনের নিচে ‘CLEAR BROWSING DATA’ বাটনে ক্লিক করুন।

ফায়ারফক্সে ব্রাউজিং হিস্ট্রি ডিলিট করা
উপরে ডান কোণে তিন লাইন চিহ্নে ক্লিক করুন এবং History→Clear Recent History বেছে নিন অথবা পিসিতে Ctrl+Shift+Del-এ ক্লিক করুন। এটি পপআপ করার জন্য প্রম্পট করবে Recent History Box। এবার আপনি পাবেন এক পুলডাউন মেনু, যেখানে রয়েছে ক্লিয়ার করার জন্য টাইম রেঞ্জ অপশন, যার বিস্তার ‘Last Hour’ থেকে শুরু করে ‘Everyththing’ পর্যন্ত সব কিছু। যদি আপনি ডিটেইল বাটনে ক্লিক করেন, তাহলে দেখতে পারবেন বিভিন্ন ধরনের ডাটা, যা আপনি ডিলিট করতে পারবেন, যেমন- ব্রাউজিং হিস্ট্রি, ক্যাশ ইত্যাদি। এরপর এমন একটি অপশন বেছে নিন, যা আপনি মুছে ফেলতে চান। এবার Clear Now-এ ক্লিক করুন। এবার ব্রাউজার history ডিলিট না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

ইন্টারনেট এক্সপ্লোরারে ব্রাউজিং হিস্ট্রি ডিলিট করা
ইন্টারনেট এক্সপ্লোরারে ব্রাউজিং হিস্ট্রিরি ডিলিট করার সবচাইতে সহজ উপায় হলো শর্টকাট Ctrl+Shift+Delete চাপা। যদি ইন্টারনেট এক্সপ্লোরারে সাম্প্রতিক ভার্সনে এই তিনটি কী একত্রে চাপা হয়, তাহলে একটি ডায়ালগ বক্স আপনার সামনে আসবে হবে, যা আপনাকে সুযোগ দেবে কী কী রাখবেন আর কী কী রাখবেন না তা নির্বাচন করার। এবার যেসব অপসারণ করতে চান তার পাশে চেক বক্সে টিক দিয়ে Delete কিলক করুন।

সাফারির ব্রাউজিং হিস্ট্রি ডিলিট করা
অন্যান্য ব্রাউজারের মতো সাফারিরও রয়েছে বেশ কিছু কিবোর্ড শর্টকাট। কিন্তু ব্রাউজিং হিস্টোরি ডিলিট করার জন্য তেমন কোনো কিবোর্ড শর্টকাট নেই। আপনি মেনু ব্যবহার করে ব্রাউজিং হিস্টোরি ডিলিট করতে পারবেন। এজন্য উপরে ডান কোণে গিয়ার আইকনে ক্লিক করে Reset Safari সিলেক্ট করুন। এরপর পরবর্তীতে পপআপ মেনুতে যেসব আইটেম ক্লিয়ার করতে চান, সেগুলো চেক করে Reset বাটনে প্রেস করুন।
শুধু ম্যাক ব্যবহারকারীরা সাফারি মেনুতে ক্লিক করে একটি পপআপ প্রম্পট করার জন্য Clear History and Website Data বেছে নিন। এখান থেকে আপনার কাঙিক্ষত তথ্য মুছে ফেলতে পারবেন।

বক্স আইটেম ব্রাউজার হিস্ট্রি কী?
যখনই কম্পিউটার থেকে অনলাইনে যাবেন, তখনই ব্রাউজার আপনার ভিজিট করা প্রতিটি পেজের একটি কপি সেভ করে রাখবে। আপনার কম্পিউটার এবং ইন্টারনেট ব্রাউজার যেমন- ক্রোম, ফায়ারফক্স, ইন্টারনেট এক্সপ্লোরার বা অন্য যা কিছুই ব্যবহার করেন না কেন, তা সবসময় ট্র্যাক করে এবং কোন কোন পেজে ভিজিট করেছেন তার হিস্ট্রিরি রাখে। এর অর্থ হচ্ছে কোনো কিছুই আপনার কাছ থেকে লুকিয়ে রাখা হচ্ছে বা গোপন করা হচ্ছে। তবে একে ষড়যন্ত্র বা ব্যক্তিগত তথ্যে অনধিকার প্রবেশও বলা যাবে না। এটি ব্যবহারকারীর সুবিধার্থে রাখা হয়েছে। যতক্ষণ পর্যন্ত না আপনি মনে করছেন অনলাইনে আপনার কাজ, যেমন কোনো বিশেষ পরিকল্পনা, বিশেষ কোনো রিপোর্ট ইত্যাদি গোপন রাখতে, ততদিন পর্যন্ত এটি থেকেই যাবে।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x