গুগল (Google) হলো একটি আমেরিকান মাল্টিন্যাশনাল কর্পোরেশন যা মূলত ইন্টারনেট ভিত্তিক সেবা ও পণ্যের জন্য বিখ্যাত। ল্যারি পেজ ও সার্জি ব্রিন নামে স্টানফোর্ড ইউনিভার্সিটির দুইজন পিএইচডির ছাত্র গুগল প্রতিষ্ঠা করেন। গুগলের অপ্রাতিষ্ঠানিক মূলমন্ত্র হল- “Don’t be evil”। এর প্রধান উদ্দেশ্য বিশ্বের সব তথ্য সন্নিবেশিত করে সবার জন্য সহজলভ্য করে দেয়া। এটি প্রতিষ্ঠিত হয় সেপ্টেম্বর ৪, ১৯৯৮ সালে। এর সদর দপ্তর ক্যালিফোর্নিয়ার মাউন্টেইন ভিউএ অবস্থিত। এর ওয়েবসাইট অ্যাড্রেস হলো– www.google.com।

গুগল এর সেবাসমূহ

১. গুগল বিভিন্ন অনলাইন সেবা যেমন, জিমেইল (ইমেইল সেবা), গুগলস (গুগল সুইচ), গুগল+ (সামাজিক নেটওয়ার্কিং), গুগল সার্চ (তথ্য অনুসন্ধান), অ্যাডসেন্স (বিজ্ঞাপন) ইত্যাদি প্রদান করে।

২. গুগলের পণ্য ইন্টারনেট ছাড়াও ডেস্কটপেও ব্যবহার করা হয়। যেমন : গুগল ক্রোম (ওয়েব ব্রাউজার), পিকাসো (ছবি সংগঠিত ও সম্পাদন করার সফটওয়্যার) ইত্যাদি।

  • গুগল ক্রোম (Google Chrome) : গুগল ক্রোম হলো গুগল কর্তৃক তৈরিকৃত একটি ফ্রিওয়্যার ওয়েব ব্রাউজার যা Webkit layout engine ব্যবহার করে। ২০০৮ সালের ২ সেপ্টেম্বর এটি মাইক্রোসফট উইন্ডোজের জন্য একটি বেটা সংস্করণ হিসেবে প্রথমে প্রকাশ করা হয়। একই বছরের ১১ ডিসেম্বর এটি সকলের ব্যবহারের জন্য ছেড়ে দেয়া হয়। সারা বিশ্বে ব্যবহৃত ওয়েব ব্রাউজারগুলোর মধ্যে এর অংশীদারিত্বের পরিমাণ ৩২.৭৬% (আগষ্ট ২০১২ এর সর্বশেষ হিসেব অনুযায়ী) যা ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। এটি বিশ্বের অন্যতম জনপ্রিয় একটি ওয়েব ব্রাউজার।

৩. গুগল মোবাইল অপারেটিং সিস্টেম- অ্যান্ড্রয়েড (Android) ইত্যাদি।

এছাড়াও রয়েছে গুগল প্লেল স্টোর (Google play store), গুগল লেন্স (Google lens), গুগল ফটোস (Google Photos), গুগল ড্রাইভ (Google Drive) ইত্যাদি।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x