সাবস্টেশন কি? (What is Sub-Station in Bengali/Bangla?)
সাবস্টেশন (Sub-Station) পাওয়ার সিস্টেমের একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি কতকগুলো প্রয়োজনীয় যন্ত্রপাতি ও সরঞ্জামের সংযোগ স্থল যেগুলোর মাধ্যমে বৈদ্যুতিক পাওয়ারের কিছু বৈশিষ্ট্য পরিবর্তন করে বিদ্যুৎ সরবরাহ করা হয়। বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র ও গ্রাহকের মাঝখানে সাবস্টেশন একটি মাধ্যমিক স্টেশন যা বৈদ্যুতিক পাওয়ার পরিবহন (ট্রান্সমিশন) ও বিতরণে (ডিস্ট্রিবিউশন) মূলত এসি ভোল্টেজের পরিবর্তনে কাজ করে। সাবস্টেশনের মাধ্যমে প্রয়োজন অনুসারে কম (লো) ভোল্টেজকে বেশি (হাই) ভোল্টেজে এবং হাই ভোল্টেজকে লো ভোল্টেজে পরিবর্তন করে বিদ্যুৎ পরিবহন (ট্রান্সমিশন) ও বিতরণ (ডিস্ট্রিবিউশন) করা হয়।

সাবস্টেশন এর কাজ (Work of Substation)
বিভিন্ন সুবিধার জন্য লোড প্রান্ত থেকে অনেক দূরে বৈদ্যুতিক পাওয়ার উৎপাদন কেন্দ্র বা বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র অবস্থিত। এ কারণগুলোর মধ্যে অন্যতম হচ্ছে বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত জ্বালানির প্রাপ্যতা। সিস্টেমের পাওয়ার লস বা অপচয় কমিয়ে বিভিন্ন স্থানে প্রয়োজনীয় ভোল্টেজের বিদ্যুৎ সরবরাহ করাই সাবস্টেশনের কাজ। সাবস্টেশন পাওয়ার সিস্টেমের একটি গুরূত্বপূর্ণ অংশ। বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের উৎপাদিত ভোল্টেজ এর মান বৃদ্ধি করে ট্রান্সমিশন (পরিবহন) লাইনের মাধ্যমে দূরবর্তী স্থানে প্রেরণ এবং আবার প্রয়োজনে উচ্চ ভোল্টেজকে ব্যবহার উপযোগী ভোল্টেজে পরিবর্তন করাই সাবস্টেশনের প্রধান কাজ। এ কাজের জন্য বিভিন্ন যন্ত্রপাতি বা সুইচ গিয়ার বসানো থাকে। এ কাজের অন্যতম বৈদ্যুতিক মেশিন হলো ট্রান্সফরমার।

সাবস্টেশনের মাধ্যমে বৈদ্যুতিক পাওয়ারকে কন্ট্রোলিং, রেগুলেটিং, ট্রান্সফরমারিং ও ডিভাইডিং ইত্যাদি করা হয়। তাছাড়া বিদ্যুৎ ব্যবহার রক্ষণাবেক্ষণের জন্য সার্জ এ্যাবজরভার, লাইটনিং এ্যারেস্টার ইত্যাদি রক্ষণ যন্ত্র ব্যবহার করা হয়।

সাবস্টেশনের যন্ত্রপাতি (Equipment of sub-station)
বিদ্যুৎ ব্যবস্থার সুষ্ঠু কন্ট্রোলিং, মেরামত ও রক্ষণাবেক্ষণ, রেগুলেটিং এর জন্য যে সমস্ত যন্ত্রপাতি ব্যবহার করা হয়, সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- ১। বাসবার, ২। সার্কিট ব্রেকার, ৩। লাইটনিং এ্যারেস্টার, ৪। আইসোলেটর, ৫। ট্রান্সফরমার, ৬। ইন্সট্রুমেন্ট ট্রান্সফরমার, ৭। ইনসুলেটর, ৮। কন্ট্রোল প্যানেল, ৯। আর্থিং সিস্টেম, ১০। আগুন নিভানোর যন্ত্র, ১২। সার্জ এ্যাবজরভার এবং ১৩। ক্যাবল ইত্যাদি উল্লেখযোগ্য।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x