পড়াশোনা
1 min read

প্রাকৃতিক গ্যাস কি? প্রাকৃতিক গ্যাসের প্রধান উপাদান কি কি? What is Natural gas?

প্রাকৃতিক গ্যাস কি? (What is Natural gas in Bengali/Bangla?)
প্রাকৃতিক গ্যাস হলো এক ধরনের জৈব জ্বালানি যার প্রধান উপাদান মিথেন (৪০%)। এছাড়াও প্রাকৃতিক গ্যাসে থাকে ইথেন (7%), প্রোপেন (6%), বিউটেন ও আইসো বিউটেন (4%), পেন্টেন (3%) কিন্তু বাংলাদেশে এ পর্যন্ত পাওয়া প্রাকৃতিক গ্যাসের 99.99% মিথেন।

প্রাকৃতিক গ্যাসের প্রকারভেদ (Types of Natural gas)
প্রাকৃতিক গ্যাস বিভিন্ন প্রকারের হয়ে থাকে। যেমনঃ

  • শুষ্ক প্রাকৃতিক গ্যাসঃ যেসব প্রাকৃতিক গ্যাস ক্ষেত্রে পেট্রোলিয়াম তেল থাকে না তা থেকে প্রাপ্ত গ্যাসকে শুষ্ক প্রাকৃতিক গ্যাস বলে।
  •  আর্দ্র প্রাকৃতিক গ্যাসঃ তেলকুপে প্রাপ্ত প্রাকৃতিক গ্যাসকে আর্দ্র প্রাকৃতিক গ্যাস বলে।

প্রাকৃতিক গ্যাসের ব্যবহার (Use of Natural gas)
বাংলাদেশে প্রাকৃতিক গ্যাসের বেশিরভাগ ব্যবহৃত হয় বিদ্যুৎ উৎপাদনে। ব্যবহারের দিক হতে এর পরই হল শিল্প-কারখানা, গৃহস্থালী ও সিনজি (জ্বালানি) হিসেবে প্রাকৃতিক গ্যাস বেশি ব্যবহার করা হয়।

প্রাকৃতিক গ্যাসের উল্লেখযোগ্য ব্যবহার নিম্নরূপ :

১. প্রাকৃতিক গ্যাসের প্রধান উপাদান মিথেন (CH4)। মিথেনের দহনে কার্বন ডাই-অক্সাইড, পানি ও প্রচুর তাপ তৈরি হয়। এছাড়া এটি সহজেই পাইপ লাইনের মাধ্যমে সরবরাহ করা যায় এবং দহনে ধোঁয়া তৈরি করে না বলে গৃহস্থালি জ্বালানিরূপে এটি ব্যপকভাবে ব্যবহৃত হয়।
২. তাপশক্তি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনে প্রাকৃতিক গ্যাস ব্যবহৃত হয়।
৩. বিভিন্ন শিল্প কারখানায় যেমন সিমেন্ট, পেপার, গ্লাস, সিরামিক কারখানায় জ্বালানিরূপে প্রাকৃতিক গ্যাস ব্যবহৃত হয়। ৪. উচ্চ দহনশক্তি এবং নিম্ন নকিং এর জন্য এটি যানবাহনে CNG (Compressed Natural Gas) রূপে ব্যবহার করা হয়।
৫. বিভিন্ন পেট্রোলক্যামিক্যাল তৈরিতে এটি ব্যবহৃত হয়।
৬. ইউরিয়া উৎপাদনে CO2 ও H2 যোগান দেওয়ার জন্য প্রাকৃতিক গ্যাস ব্যবহৃত হয়।

জ্বালানি হিসেবে প্রাকৃতিক গ্যাসের সুবিধা কী কী?
জ্বলানি হিসেবে প্রাকৃতিক গ্যাসের নিম্নলিখিত সুবিধা রয়েছে।

  • খনি থেকে উত্তোলন করতে অর্থ ব্যয় কম হয়; পরিবেশ দূষণের মাত্রা অপেক্ষাকৃত কম হয় ;
  • জ্বালানি খরচ কম হয়,
  • গৃহিণীর কাছে অন্যান্য জ্বালানির ব্যবহার অপেক্ষা গ্যাসের ব্যবহার অধিক স্বাচ্ছন্দ্যপূর্ণ;
  • তাপীয় দক্ষতা অন্যান্য জ্বালানির চেয়ে বেশি;
  • তরল প্রাকৃতিক গ্যাস জ্বালানি হিসেবে ব্যবহার করলে এর ব্যয় তুলনামূলক কম।

বিদ্যুৎ এবং সার উৎপাদনে প্রাকৃতিক গ্যাসের ব্যবহার কেন প্রয়োজন?

বিদ্যুৎ এবং সার উৎপাদনে প্রাকৃতিক গ্যাস : বিদ্যুৎ এবং সার উৎপাদনে প্রাকৃতিক গ্যাস কাঁচামাল হিসেবে ব্যবহার করা হয়। বিদ্যুৎ এবং সার উৎপাদনের বিভিন্ন পদ্ধতি এবং বিভিন্ন ধরনের কাঁচামাল থাকলেও কাঁচামালের সহজ প্রাপ্যতার উপর নির্ভর করে উৎপাদন প্রক্রিয়া ঠিক করা হয়। বিদ্যুৎ উৎপাদনে প্রাকৃতিক গ্যাস অনেক দেশেই প্রধান কাঁচামাল হিসেবে ব্যবহার হয়ে আসছে। কারণ কোনো দেশে প্রাকৃতিক গ্যাসের প্রাপ্যতা সহজলভ্য হলে এ গ্যাস ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন তুলনামূলক কম খরচে হয়। তাছাড়া কয়লা থেকে বিদ্যুৎ উৎপাদন সবচেয়ে কম খরচে হলেও তা পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। প্রাকৃতিক গ্যাস ব্যবহারে বিদ্যুৎ উৎপাদনেও পরিবেশের ক্ষতি হয় তবে তা অনেক কম। এছাড়া কয়লা ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র অপেক্ষ গ্যাস ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র অনেক উন্নত ও নতুন, তাই যান্ত্রিক ত্রুটি, সিস্টেম লস ও নিরাপত্তা ঝুঁকি অপেক্ষাকৃত কম। এ কারণেই সার এবং বিদ্যুৎ উৎপাদনে প্রাকৃতিক গ্যাস ব্যবহার করা হয়।

প্রাকৃতিক গ্যাস ব্যবহার করে কীভাবে বিদ্যুৎ উৎপাদন করা যায়?
প্রাকৃতিক গ্যাসের প্রধান উপাদান হচ্ছে মিথেন গ্যাস। এই গ্যাসকে দহন করে ব্যাপক তাপশক্তি উৎপাদন করা যায়। উৎপন্ন তাপশক্তিকে কাজে লাগিয়ে টারবাইন ঘোরানোর মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করা যায়৷

5/5 - (24 votes)