পড়াশোনা
1 min read

পাওয়ার ফ্যাক্টর কাকে বলে? পাওয়ার ফ্যাক্টর কত প্রকার ও কি কি?

এসি সার্কিটের কারেন্ট ও ভোল্টেজের মধ্যবর্তী কোণের ফেজ অ্যাঙ্গেলের ‘কোসাইন’ মানকে পাওয়ার ফ্যাক্টর (Power factor) বলে। একে cosθ দ্বারা প্রকাশ করা হয়। Power factor তিন প্রকার। যথা :
১. ইউনিটি পাওয়ার ফ্যাক্টর (Unity power factor);
২. ল্যাগিং পাওয়ার ফ্যাক্টর (Lagging power factor) এবং
৩. লীডিং পাওয়ার ফ্যাক্টর (Leading power factor)।

১. ইউনিটি পাওয়ার ফ্যাক্টর (Unit Power Factor) : যে সার্কিটের রোধে কারেন্ট ও ভোল্টেজের মধ্যে কোন কৌণিক ব্যবধান থাকে না সে সার্কিটে পাওয়ার ফ্যাক্টর এক বা ইউনিট হয়। এজন্য একে ইউনিটি পাওয়ার ফ্যাক্টর।

২. ল্যাগিং পাওয়ার ফ্যাক্টর (Lagging Power Factor) : কোন সার্কিটের ক্যাপাসিটিভ লোডের চেয়ে Inductive লোডের পরিমাণ বেশি হলে ঐ সার্কিটের পাওয়ার ফ্যাক্টরকে ল্যাগিং পাওয়ার ফ্যাক্টর (Leading power factor) বলে। ল্যাগিং পাওয়ার ফ্যাক্টর এ কারেন্ট ভোল্টেজের পিছনে থাকে।

৩. লিডিং পাওয়ার ফ্যাক্টর (Leading Power Factor) : যে সার্কিট Inductive লোডের চেয়ে capacitive লোডের পরিমাণ বেশি থাকে সে সার্কিটের পাওয়ার ফ্যাক্টরকে (p.f) লিডিং পাওয়ার ফ্যাক্টর বলে। এ ক্ষেত্রে ভোল্টেজ, কারেন্টের পেছনে থাকে।

পাওয়ার ফ্যাক্টরের গুরুত্ব (Importance of Power factor)
বৈদ্যুতিক সিস্টেমে পাওয়ার ফ্যাক্টরের গুরুত্ব অপরিসীম। পাওয়ার ফ্যাক্টর লোডের প্রকৃতির উপর নির্ভর করে। অর্থাৎ, P = VICosθ। সূত্র হতে দেখা যায়, সার্কিটের পাওয়ার, পাওয়ার ফ্যাক্টর মানের সাথে সমানুপাতিক। ফলে, পাওয়ার ফ্যাক্টরের মান কমলে সমপরিমাণ পাওয়ার স্থানান্তরের ক্ষেত্রে কারেন্টের মান বৃদ্ধি করতে হয়। এতে করে সিস্টেমে ব্যবহৃত বৈদ্যুতিক যন্ত্রপাতি যথা- ট্রান্সফরমার, সুইচ গিয়ার, ওভারহেড লাইন ও লাইনের সাপোর্ট ইত্যাদির সাইজ বৃদ্ধি করতে হয় এবং উৎপাদন খরচ বৃদ্ধি পায়। ফলে প্রতি ইউনিট বিদ্যুতের খরচ বৃদ্ধি করতে হবে। এতে করে গ্রাহক ক্ষতিগ্রস্ত হবে। যদি ল্যাগিং পাওয়ার ফ্যাক্টর হতে লীডিং পাওয়ার ফ্যাক্টরে উন্নতি করা হয়, তবে কিলোওয়াট ক্যাপাসিটি নির্ধারিত থাকে। ফলে প্রতি ইউনিট বিদ্যুৎ খরচ কম পরবে। এতে করে গ্রাহকের কোনো অসুবিধা হয় না। ফলে বিদ্যুৎ সংস্থার জন্য বাড়তি খরচ নির্ধারণ করতে হয় না। তাই গ্রাহক ও বিদ্যুৎ সংস্থা উভয়ের জন্য পাওয়ার ফ্যাক্টরের গুরুত্ব অপরিসীম।

এ সম্পর্কিত প্রশ্ন–

১। ডিসি সার্কিটের পাওয়ার ফ্যাক্টর কত?

২। পাওয়ার ফ্যাক্টর এর সুবিধা কী?

৩। পাওয়ার ফ্যাক্টর বেশী হলে ভাল না কম হলে ভাল?

৪। মিল কারখানায় পাওয়ার ফ্যাক্টর কত রাখা প্রয়োজন?

৫। গ্রাহকদের জন্য সবচেয়ে লাভজনক পাওয়ার ফ্যাক্টর কোনটি?

৬। ইউনিটি পাওয়ার ফ্যাক্টর কি?

৭। পাওয়ার ফ্যাক্টর কিভাবে উন্নত করা যায়?

৮। পাওয়ার ফ্যাক্টর কেন ব্যবহার করা হয়?

৯। পাওয়ার ফ্যাক্টর এর সূত্র কী?

১০। বাংলাদেশের পাওয়ার ফ্যাক্টর কত?

১১। পাওয়ার ফ্যাক্টর কত প্রকার?

১২। ল্যাগিং পাওয়ার ফ্যাক্টর কি?

১৩। পাওয়ার ফ্যাক্টর এর একক কি?

1.2/5 - (4 votes)