ডিসি মোটর কি? (What is DC Motor in Bengali/Bangla?)
ডিসি মোটর এমন একটি মেশিন যার সাহায্যে ডিসি বিদ্যুৎ শক্তিকে যান্ত্রিক শক্তিতে রূপান্তরিত করা হয়। ডিসি মোটরকে অন্য মেশিনের সাথে সরাসরি কাপলিং করা যায়। আবার বেল্ট অথবা গিয়ারের সাহায্যেও কাপলিং করা যায়।

ডিসি মোটরের বিভিন্ন অংশ (Many parts of DC Motor)
১. ইয়ক বা ফ্রেম : এটি মোটরের বাইরের অংশ। এটি ঢালাই লোহা বা ঢালাই ইস্পাতের তৈরি হয়।
২. সাইড কভার বা এন্ড শিল্ড : সাইড কভার বা এন্ড শিন্ড ঢালাই লোহা বা ঢালাই ইস্পাতের তৈরি, বোল্টের সাহায্যে একে ইয়কের সাথে আটকানো হয়। ইয়কের দুই পাশে দুটি এন্ড শিল্ড থাকে। এন্ড শিল্ডের খাঁজে বিয়ারিং আটকানো থাকে এবং বিয়ারিং-এর সাথে আর্মেচার শ্যাফট আটকানো হয়।
৩. পোল কোর : এটি ইস্পাতের শিট বা পাত দিয়ে স্ট্যাম্পিং প্রক্রিয়ায় তৈরি করা হয় এবং পাতসমূহ বার্নিশ করে পরস্পর হতে ইনসুলেটেড করা হয়। এর মুখের প্রশস্ত অংশকে পোল-সু বলা হয়। সম্পূর্ণ পোল কোরটি বোল্টের সাহায্যে ইয়কে আটকানো থাকে।
৪. ফিল্ড কয়েল পোল কয়েল : এটি এনামেল ইনসুলেশন বিশিষ্ট তামার তারের কুণ্ডলী। কুণ্ডলীটি পোল কোরের উপর বসানো থাকে। পোল কোরের উপর ফিল্ড কয়েল বসিয়ে কোরকে ইয়কের সাথে আটকানো হয়।
৫. আর্মেচার শ্যাফট : এটি আর্মেচার কেন্দ্রস্থলের ইস্পাতের রড। এই শ্যাফটের উপরেই আর্মেচার কোর বসানো থাকে। আর্মেচার কোরের পাশে এর শ্যাফটে বসানো থাকে হাব এবং এর পাশে কমিউটেটর।

৬. আর্মেচার কোর : এর আকৃতি দাঁতকাটা চাকার মতো। পাতলা ইস্পাতের শিট হতে দাঁত কাটা চাকতি কেটে অনেক চাকতিকে পাশাপাশি স্ট্যাম্পিং করে আর্মেচার কোর তৈরি করা হয়। কোরের প্রতিটি চাকতিতে ইনসুলেশন বার্নিশ দিয়ে পরস্পর হতে ইনসুলেটেড করা থাকে। আর্মেচার কোরের কেন্দ্রে কি-ওয়ে বিশিষ্ট ছিদ্র থাকে যাতে শ্যাফট আটকানো যায়।
৭. কমুটেটর : এটি অনেকগুলি আলাদা সেগমেন্ট বা খন্ডের সমন্বয়ে গঠিত একটি রিং বিশেষ। একটি ইনসুলেটর পদার্থের তৈরি রিং-এর উপর তামার তৈরি সেগমেন্ট বা খণ্ডগুলিকে দৃঢ়ভাবে একসাথে বসানো হয়। প্রতিটি খণ্ড অন্যান্য খণ্ড হতে ইনসুলেটেড করা।
৮. হাব : আর্মেচার কোর ও কমুটেটরের মাঝখানে একই শ্যাফটে ইনসুলেটর পদার্থের তৈরি একটি রিং বসানো হয়। এটিকে হাব বলা হয়।
৯. ব্রাশ : এটি সাধারণত চৌক আকৃতির হয়। কোনো কোনো ছোট মেশিনে পেন্সিলের মতো গোল ব্রাশও ব্যবহার করা হয়। এটি কার্বনের তৈরি হয়।
১০. ব্রাশ হোল্ডার বা ব্রাশ পকেট : এটি তামা বা ইস্পাতের তৈরি উভয় দিক খোলা ছোট একটি বাক্স। এর আকৃতি এমন হয় যাতে ব্রাশটি এর গা ঘেঁষে সহজে এর ভিতর দিয়ে চলাফেরা করতে পারে।
১১. আর্মেচার ওয়াইন্ডিং : মোটরের আর্মেচার কোরে যে তামার পরিবাহীর কয়েল বসানো হয় তাকে আর্মেচার ওয়াইন্ডিং বলে।

ডিসি মোটর কিভাবে কাজ করে? (How does work DC Motor?)
ইস্পাত দিয়ে তৈরি ডিসি মোটরের কাঠামোটি ভূমি বা তলদেশের সাথে আটকানো থাকে। এর ভেতরে একটি চৌম্বক ক্ষেত্রের সৃষ্টি হয় যার মেরুদ্বয়ের মাঝে অন্তরিত তারের কুণ্ডলি রাখা হয়। একাধিক কুণ্ডলি পরস্পরের সাথে যুক্ত হয়ে একটি কুণ্ডলি বর্তনী গঠন করে। ছিদ্রযুক্ত লোহার পাত এর মাঝখানে যুক্ত থাকে এবং ছিদ্রগুলোর মধ্য দিয়ে ইস্পাতের দণ্ড ঢোকানো থাকে। দণ্ডটির উপর কম্যুটেটর অন্তরিত অবস্থায় আটকানো থাকে। ব্রাস হোল্ডার দিয়ে আটকানো অবস্থা দুটি কার্বনেটের ব্রাস কম্যুটেটরের অংশদ্বয়কে স্পর্শ করে এবং ব্রাসগুলোকে স্থির অবস্থায় রাখা হয়। ব্রাসের মধ্যে যখন ডিসি বিদ্যুৎ চালু করা হয় তখন বিদ্যুৎ কম্যুটেটরের অংশদ্বয়ের মাধ্যমে কুণ্ডলিতে যায়। কুণ্ডলিটি চৌম্বকক্ষেত্রে বলরেখার সাথে নিজেকে সমকোণে স্থাপিত করতে চায় ও ঘুরে যায়। কুণ্ডলির ঘূর্ণনের ফলে কম্যুটেটরের অংশগুলো স্থান বদল করে ব্রাস বদল করে এবং এভাবে ঘূর্ণন চলতে থাকে।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x